• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

ক্রিকেটারদের যে ১০টি দাবি মেনে নেওয়া হলো

  ক্রীড়া ডেস্ক

২৪ অক্টোবর ২০১৯, ০০:৩৬
ক্রিকেটারদের আন্দোলন
সংবাদ সম্মেলনে নাজমুল হাসান পাপন ও সাকিব আল হাসান (ছবি : সংগৃহীত)

অনেক নাটকীয়তার পর শেষ হয়েছে ক্রিকেটারদের ধর্মঘট। আন্দোলনরত ক্রিকেটারদের ১৩ দাবির মধ্যে ১০টি দাবিই মেনে নেওয়ায় মাঠে ফেরার সিদ্ধান্ত নিয়েছে তারা। বুধবার (২৩ অক্টোবর) রাতে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। সংবাদ সম্মেলনে ক্রিকেটারদের প্রতিনিধি সাকিব আল হাসানও উপস্থিত ছিলেন।

ক্রিকেটারদের প্রথম দাবি ছিল কোয়াবের বর্তমান কমিটি বিলুপ্ত করতে হবে। এ দাবির প্রসঙ্গে পাপন বলেন, ‘কোয়াব আমাদের অধীনে নেই। তাই এক নম্বর দাবি নিয়ে বিসিবির কিছু করার নেই।’

তবে সাকিব জানিয়েছেন, শীঘ্রই কোয়াবের নির্বাচন হবে। তিনি বলেন, ‘আমরা দুর্জয় (কোয়াব সভাপতি নাইমুর রহমান দুর্জয়) ভাইয়ের সঙ্গে কথা বলেছি। তিনি আমাদের সঙ্গে একমত। আমাদের একটা নির্বাচন করতে হবে। জাতীয় লিগের পর ফাঁকা সময়ে আমরা বর্তমান ক্রিকেটারদের নিয়ে নতুনভাবে কমিটি গঠন করব।

এছাড়া সাকিবদের বাকি ১২টি দাবির মধ্যে নয়টিই মেনে নিয়েছে বিসিবি। এ দাবি নয়টি হলো-

২. ঢাকা ক্রিকেট লিগের যে অবস্থা ছিল সেই অবস্থায় ফিরিয়ে নিতে হবে। ঢাকা প্রিমিয়ার লিগে খেলোয়াড়রা কোন ক্লাবে খেলবে, কী পারিশ্রমিক পাবে সেটা নির্ধারিত হতো।

৩. বিপিএলে ফ্র্যাঞ্চাইজি বাদ দিয়ে এবার বিসিবি চালাবে। ক্রিকেটাররা চায়, আগের ব্যবস্থায় যেন বিপিএল ফিরে আসতে পারে। বিপিএলে খেলোয়াড়দের দাম নির্ধারণে বৈষম্য করা হয়। বিদেশি ক্রিকেটারদের সঙ্গে সামঞ্জস্য রেখে যাতে দেশি ক্রিকেটারদের দাম নির্ধারণ করা হয়। বিদেশিদের চেয়ে যেন কম পারিশ্রমিক না পায়।

৪. প্রথম শ্রেণির ক্রিকেটে জাতীয় লিগের এক লাখ টাকা থাকতে হবে। বেতন বাড়াতে হবে এবং প্রতি বছর সেটা বাড়বে।

৫. ১২ মাস কোচ, ট্রেইনার নিশ্চিত করতে হবে এবং তাদেরও বেতন বাড়াতে হবে। ডেইলি অ্যালাউন্স বাড়াতে হবে।

৬. কেন্দ্রীয় চুক্তিতে খেলোয়াড়দের সংখ্যা বাড়াতে হবে।

৭. লোকাল কোচ, গ্রাউন্ডসম্যানদের বেতন বাড়াতে হবে। বাংলাদেশে যে বিদেশি কোচ আসে, তাদের স্থানীয় কোচদের যেন নিযুক্ত করা হয়।

৮. লিস্টে ম্যাচের সংখ্যা বাড়াতে হবে, টুর্নামেন্টের সংখ্যা বাড়াতে হবে। বিপিএল ছাড়াও আরেকটি টি-টুয়েন্টি টুর্নামেন্ট করতে হবে।

৯. নির্দিষ্ট ক্যালেন্ডার থাকতে হবে। ক্যালেন্ডার থাকলেও তা মানা হচ্ছে না। এই দিকে জোর দিতে হবে। যাতে করে ক্রিকেটাররা তাদের জীবনযাপনে পরিকল্পনা করে চলতে পারে তাই নির্দিষ্ট ক্যালেন্ডার থাকতে হবে।

১০. যেকোনো লিগে খেলোয়াড়দের পাওনা নির্দিষ্ট সময়ের মধ্যে মেটাতে হবে।

বাকি তিনটি দাবির ব্যাপারে এখনো কোনো আলোচনা হয়নি। তবে ভবিষ্যতে এ দাবিগুলো নিয়ে আলোচনা করা হবে বলে জানিয়েছেন পাপন। দাবি তিনটি হলো-

১১. একটা বাংলাদেশি ক্রিকেটার বিদেশি দুইটার বেশি ফ্র্যাঞ্চাইজি খেলতে পারবে না এমন নিয়ম বাতিল করতে হবে। সেটা দেশের হয়ে আন্তর্জাতিক ম্যাচ ও জাতীয় লিগের সাপেক্ষে।

১২. ক্রিকেটের ব্যবস্থাপনায় স্বচ্ছতা ও জবাবদিহিতা দরকার। ক্রিকেটারদের কারণে বিসিবি যে বাণিজ্যিক রেভিনিউ পাচ্ছে, তার ন্যায্য হিস্যা দিতে হবে।

১৩. বাংলাদেশের নারী ক্রিকেট দলের ক্ষেত্রেও ন্যায্য হিস্যা দিতে হবে। নারী ক্রিকেটারকে সমান সুযোগ, সমান পারিশ্রমিক দিতে হবে।

ওডি/এমএমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড