• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিসিবির বক্তব্যে সোশ্যাল মিডিয়ায় প্রতিবাদ ও নিন্দার ঝড়

  ক্রীড়া ডেস্ক

২৩ অক্টোবর ২০১৯, ১৩:২৫
নাজমুল হাসান
বিসিবি সভাপতির বক্তব্যে প্রতিক্রিয়া (ছবি : সংগৃহীত)

ক্রিকেটারদের ১১ দফার মূল বিষয়ই ছিল পারিশ্রমিক বাড়ানোসহ খেলার মান উন্নত করতে অন্যান্য পদক্ষেপ নেওয়া। এর মধ্যে অবকাঠামো উন্নয়ন, আম্পায়ারিং ও গ্রাউন্ডসম্যানদের সুবিধা নিয়ে কথা বলেন তারা। সোমবার (২১ অক্টোবর) মিরপুরে এ ধর্মঘটে ক্রিকেটারদের বঞ্চিত হওয়া নিয়ে বক্তব্য দিয়েছেন জাতীয় দলের গুরুত্বপূর্ণ খেলোয়াড় সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদুল্লাহ রিয়াদ, মেহেদী মিরাজ, এনামুল হক বিজয়সহ অনেকে। এর প্রেক্ষিতে মঙ্গলবার বিসিবি জরুরি বেঠক করে। পরে সংবাদ সম্মেলনে ক্রিকেটারদের ব্যক্তিগত বিষয় তুলে ধরার পাশাপাশি দাবি বা ধর্মঘটকে ষড়যন্ত্র হিসেবে উল্লেখ করেন তিনি।

ক্রিকেকেটারদের এমন আচরণে বিস্ময় প্রকাশ করে পাপন বলেন, ‘দাবি ওরা জানাতেই পারে। খুবই ন্যাচারাল। কিন্তু সেটির জন্য তারা স্ট্রাইকে গেছে, এটা এক্সট্রিমলি শকিং। আমার বিশ্বাসই হচ্ছে না, আমাদের খেলোয়াড়দের কাছ থেকে এমন কিছু হতে পারে।’ তিনি আরও বলেন, ‘সবকিছুর পেছনে কারণ আছে। আমাদের কাছে না গিয়ে মিডিয়ায় বলেছে, সেটির পেছনে বিশেষ কারণ আছে। আমাদের সুযোগ না দিয়ে মিডিয়ায় গিয়েছে। এটি বিশেষ একটি পরিকল্পনার অংশ।’

এর প্রেক্ষিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রতিবাদও নিন্দার ঝড় তোলেন বিভিন্ন শ্রেণি পেশাজীবীর মানুষ। আবার কেউ কেউ ক্রিকেটারদের বিপক্ষেও ছিলেন। বেসরকারি চাকুরিজীবী একজন বলেছেন, ‘১১ দফার বিষ‌য়ে বি‌সি‌বি প্রে‌সি‌ডেন্ট আজ‌কে যে ভাষায় এবং যে কৌশ‌লে প্রেস ব্রি‌ফিংয়ে জবাব দি‌লেন সেটা দে‌খে ম‌নে হ‌লো, বোর্ড সভাপ‌তি না একজন রাজনী‌তিক কথা বল‌ছেন’।

বেসরকারি টেলিভিশনের ক্রীড়া সাংবাদিক আক্ষেপ করেছেন ‘ক্রিকেটাররা এই লড়াইয়ে হেরে গেলে বাংলাদেশ দল পাঁচ বছরের মধ্যে বর্তমান জিম্বাবুয়ে এবং ১০ বছরের মধ্যে বর্তমান কেনিয়া হয়ে যাবে’।

একজন গণমাধ্যম ব্যক্তিত্ব ও টিভি সঞ্চালকও হতাশ বিসিবি সভাপতির সংবাদ সম্মেলনে। তিনি বলেন, ‘ক্রিকেট যে ‘ভদ্রলোকের খেলা’—সেটা বিসিবি প্রেসিডন্টের সংবাদ সম্মেলনে তার কথা-বার্তা, আচার-আচরন, বডি ল্যাঙ্গুয়েজ শুনে/দেখে মনে হয়নি! ক্রিকেটের সত্যিকার স্পিরিট কতটুকু ধারণ করে বিসিবি— সে বিষয়ে যথেষ্ঠ প্রশ্ন ও সন্দেহ রয়েছে’।

লেখক ও ব্লগার মাহফুজ সিদ্দিক হিমালয় সাকিবদের ধর্মঘটের পেছনে বোর্ড সভাপতির ষড়যন্ত্রের আভাস দেখে বিস্মিত ও ক্ষুব্ধ। তিনি প্রত্রিক্রিয়ায় জানান, ‘পাপন সবচাইতে বড় ব্লান্ডার করেছে ‘ষড়যন্ত্র তত্ত্ব’ দিয়ে পুরো ব্যাপারটাকে ব্যাখ্যা করতে গিয়ে। ‘ষড়যন্ত্র’ এ দেশের দলীয় রাজনীতির অভিধানের সবচাইতে চর্বিত চর্বনসর্বস্ব কী-ওয়ার্ড৷ কখনো মুক্তিযুদ্ধের চেতনাবিরোধী, কখনো দেশবিরোধী, কখনো উন্নয়নবিরোধী, ভাবমূর্তিবিরোধী- এ রকম অজস্র প্রসঙ্গে ষড়যন্ত্র শব্দের যত্রতত্র ব্যবহার একে এতই খেলো আর হাস্যকর বানিয়ে ফেলেছে যে কোথাও ষড়যন্ত্র শব্দের অস্তিত্ব দেখলেই মানুষ সেখানে কমেডি দেখার প্রত্যাশা করে। পাপন এ ক্ষেত্রেও একই শব্দের দ্বারস্থ হয়ে পাবলিক সেন্টিমেন্টে রাশি রাশি দিয়াশলাই কাঠি সরবরাহ করেছে, যে কারণে তার কিছু গুরুত্বপূর্ণ কথা বা উদ্যোগও ছাইচাপা পড়ে যাবে’।

প্রখ্যাত ক্রিকেট কোচ জালাল চৌধুরীও নাজমুল হাসানের কথায় মর্মাহত। সাকিবদের দাবিকে ন্যায্য উল্লৈখ করেন তিনি। ‘কর্তৃত্বের চিরন্তনী জেদ, যাদের প্রজা জ্ঞান করে তাদের ন্যায্য দাবিকে অন্যায় মনে করে’।

তবে ভিন্ন মতামতও দিয়েছেন কেউ কেউ। যেমন একজন ছাত্র লিখেছেন ‘বাংলাদেশের মতো গরিব একটি দেশে ক্রিকেটারদের বেতন এত বেশি হওয়া সত্ত্বেও আন্দোলন! আরেকজন সাংবাদিকও ক্রিকেট বর্জনের কারণে সাকিবদের নিন্দা করেন। একই সঙ্গে নারী ক্রিকেটারদের শুভেচ্ছা জানান খেলার সিদ্ধান্ত নেওয়ায়। ‘জাতীয় খেলোয়াড়দের শৃঙ্খলাভঙ্গ এবং টাকার জন্য খেলা বন্ধের হুমকি আমাদের লজ্জিত করে... গা না ভাসানোর জন্য ধন্যবাদ নারীদলকে...’

ওডি/এনএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড