• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

ব্যালন ডি’অরের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ, আছেন মেসি-রোনালদো

  ক্রীড়া ডেস্ক

২২ অক্টোবর ২০১৯, ০৫:৩৫
ফ্রান্স
এবারের ব্যালন ডি'অর জয়ের লড়াইটা হবে মূলত মেসি, ভন ডাইক ও রোনালদোর মধ্যে (ছবি : ডেইলি মেইল)

ফুটবলের অন্যতম শ্রেষ্ঠ মর্যাদাপূর্ণ স্বীকৃতি ব্যালন ডি’অর জয়ের লড়াইয়ে থাকা ফুটবলারদের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করা হয়েছে। সোমবার (২১ অক্টোবর) বাংলাদেশ সময় রাত ১০টায় প্রকাশ করা হয় ২০১৯ সালের ব্যালন ডি’অর জয়ের লড়াইয়ে থাকা ফুটবলারদের ৩০ জনের সংক্ষিপ্ত তালিকা। প্রত্যাশিতভাবে তালিকায় নাম আছে বার্সেলোনার আর্জেন্টাইন ফুটবল জাদুকর লিওনেল মেসি ও জুভেন্টাসের পর্তুগিজ সুপারস্টার ক্রিস্টিয়ানো রোনালদোর নাম। এছাড়া লিভারপুলের জার্সিতে গত মোসুমটা দুর্দান্ত কাটানো ডাচ ডিফেন্ডার ভার্জিল ভন ডাইকের নামও আছে তালিকায়।

তবে এবারের ব্যালন ডি’অরের সংক্ষিপ্ত তালিকায় জায়গা হয়নি ফরাসি ক্লাব পিএসজির ব্রাজিলিয়ান ফরোয়ার্ড নেইমারের। তাছাড়া তালিকায় নেই গতবার এই পুরস্কার জেতা রিয়াল মাদ্রিদের ক্রোয়েশিয়ান মিডফিল্ডার লুকা মদ্রিচের নামও।

গত আগস্টে মেসি ও রোনালদোকে হারিয়ে উয়েফা বর্ষসেরা ফুটবলারের পুরস্কার জেতেন লিভারপুলের ভন ডাইক। তবে সেপ্টেম্বরে এই ডাচ ডিফেন্ডার ও পর্তুগিজ তারকা রোনালদোকে পেছনে ফেলে প্রথমবারের মতো ‘দ্য বেস্ট ফিফা মেনস প্লেয়ার’ পুরস্কারটি জেতেন বার্সা তারকা মেসি।

সংক্ষিপ্ত তালিকায় ৩০ জনের নাম থাকলেও মূলত মেসি, ভন ডাইক ও রোনালদোর মধ্যে যেকোনো একজনের হাতেই এবারের ব্যালন ডি’অর পুরস্কার উঠার সম্ভাবনা বেশি।

গত মৌসুমে স্প্যানিশ জায়ান্ট বার্সেলোনাকে লা লিগার শিরোপা জেতাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন লিওনেল মেসি। কাতালান ক্লাবটির চ্যাম্পিয়ন্স লিগের সেমি ফাইনালে ও কোপা দেল রের ফাইনালে ওঠার ক্ষেত্রেও বড় অবদান ছিল তার। গেল মৌসুমে লা লিগায় সর্বোচ্চ ৩৬ গোল করে একই সঙ্গে জিতে নেন পিচিচি ট্রফি ও ইউরোপিয়ান গোল্ডেন শু। চ্যাম্পিয়ন্স লিগে করেন সর্বোচ্চ ১২ গোল। সব মিলিয়ে ক্লাব ও জাতীয় দলের হয়ে গেল মৌসুমে ৫৮ ম্যাচ খেলে ৫৪ গোল করেন মেসি।

অন্যদিকে জুভেন্টাসের হয়ে প্রথম মৌসুমটা বেশ ভালোই কাটে রোনালদোর। তুরিনের ক্লাবটির টানা অষ্টমবারের মতো ইতালিয়ান সিরি আর শিরোপা জয়ে বড় অবদান রাখেন তিনি। লিগে ২১টিসহ সব প্রতিযোগিতা মিলে জুভেন্টাসের হয়ে ২৮ গোল করেন পর্তুগিজ সুপারস্টার।

এছাড়া জাতীয় দলের হয়েও মৌসুমটা দারুণ কেটেছে রোনালদোর। গত জুনে তার নেতৃত্বে প্রথমবারের মতো আয়োজিত উয়েফা নেশন্স লিগের শিরোপা জেতে পর্তুগাল।

অপরদিকে গতবার ইংলিশ ক্লাব লিভারপুলের উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জেতার পেছনে গুরুত্বপূর্ণ অবদান রাখেন ডাচ ডিফেন্ডার ভন ডাইক। এছাড়া ইংলিশ প্রিমিয়ার লিগের গত আসরে সবচেয়ে কম (২২ গোল) হজম করে অলরেডরা। এমন দুর্দান্ত রক্ষণের পেছনে মূল কারিগর ছিলেন ভন ডাইক। রক্ষণ সামলানোর পাশাপাশি ক্লাব ও জাতীয় দলের হয়ে গেল মৌসুমে ৯ গোল করেছেন তিনি। আর সতীর্থদের দিয়ে করিয়েছেন ৪ গোল।

২০১৯ সালের ব্যালন ডি’অরের ৩০ জনের সংক্ষিপ্ত তালিকা:

সাদিও মানে (লিভারপুল/সেনেগাল), সার্জিও আগুয়েরো (ম্যানচেস্টার সিটি/আর্জেন্টিনা), ফ্রেংকি ডি জং (বার্সেলোনা/নেদারল্যান্ডস), হুগো লরিস (টটেনহ্যাম হটস্পার/ফ্রান্স), দুসান তাদিচ (আয়াক্স/সার্বিয়া), কিলিয়ান এমবাপ্পে (পিএসজি/ফ্রান্স), ট্রেন্ট অ্যালেকজান্ডার-আর্নল্ড (লিভারপুল/ইংল্যান্ড), ডনি ভন ডি বিক (আয়াক্স/নেদারল্যান্ডস), পিয়েরে-এমেরিক অবামেয়াং (আর্সেনাল/গ্যাবন), মার্ক-আন্ড্রে টের স্টেগেন (বার্সেলোনা/জার্মানি), ক্রিস্টিয়ানো রোনালদো (জুভেন্তুস/পর্তুগাল), অ্যালিসন (লিভারপুল/ব্রাজিল), মাটাইস ডি লিখট (জুভেন্তুস/নেদারল্যান্ডস), করিম বেনজেমা (রিয়াল মাদ্রিদ/ফ্রান্স), জর্জিনিয়ো ভিনালডাম (লিভারপুল/নেদারল্যান্ডস), ভার্জিল ভন ডাইক (লিভারপুল/নেদারল্যান্ডস), বার্নার্দো সিলভা (ম্যানচেস্টার সিটি/পর্তুগাল), সন হিউং-মিন (টটেনহ্যাম হটস্পার/দক্ষিণ কোরিয়া), রবার্ট লেভানডোস্কি (বায়ার্ন মিউনিখ/পোল্যান্ড), রবোর্তো ফিরমিনো (লিভারপুল/ব্রাজিল), রিয়াদ মাহরেজ (ম্যানচেস্টার সিটি/আলজেরিয়া), লিওনেল মেসি (বার্সেলোনা/আর্জেন্টিনা) কেভিন ডি ব্রুইনে (ম্যানচেস্টার সিটি/বেলজিয়াম), কালিদু কলিবালি (নাপোলি/সেনেগাল), এন্টোনি গ্রিজম্যান (বার্সেলোনা/ফ্রান্স), মোহামেদ সালাহ (লিভারপুল/মিশর), এদেন আজার (রিয়াল মাদ্রিদ/বেলজিয়াম), মার্কিনিয়োস (পিএসজি/ব্রাজিল), রাহিম স্টার্লিং (ম্যানচেস্টার সিটি/ইংল্যান্ড) ও হুয়াও ফেলিক্স অ্যাতলেতিকো মাদ্রিদ/পর্তুগাল)।

ওডি/এসসা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড