• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

ফুটবল-ক্রিকেটের তুলনা পছন্দ নয় সাকিবের

  ক্রীড়া ডেস্ক

১৯ অক্টোবর ২০১৯, ২২:৩২
সাকিব আল হাসান
বাংলাদেশ ক্রিকেটার সাকিব আল হাসান (ছবি: সংগৃহীত)

বিশ্বজুড়ে অলিম্পিকের পর সবচেয়ে জনপ্রিয় খেলা ফুটবল। তবে বাংলাদেশের প্রেক্ষাপটে ফুটবলের চেয়ে ক্রিকেটের জনপ্রিয়তা বেশি। এ দেশে জামাল ভুঁইয়াদের চেয়ে সাকিব আল হাসানদের ভক্ত কয়েকগুণ বেশি।

তবে সম্প্রতি দুর্দান্ত ফুটবল খেলছে বাংলাদেশ। আর তাতেই বাড়তে শুরু করেছে জামাল-ইয়াসিনদের জনপ্রিয়তা। অনেকে আবার ফুটবল আর ক্রিকেটের মধ্যে কোনটা বেশি জনপ্রিয় তা নিয়ে তর্কে জড়াচ্ছে। সে তর্ক দৃষ্টিগোচর হয়নি বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। তবে দুই খেলার মধ্যে তুলনাটা মোটেও পছন্দ হয়নি সাকিবের।

দেশের একটি সংবাদ মাধ্যমকে দেয়া সাক্ষাৎকারে সাকিব বলেন, ‘আমি এখনও মনে করি না, দেশে ক্রিকেট সবচেয়ে জনপ্রিয় খেলা। আমরা অনেক বেশি আন্তর্জাতিক ক্রিকেট খেলি, মাঠে দর্শক আসে, টিভিতে খেলা দেখায়, সারাক্ষণ ক্রিকেট নিয়ে কথা হয়- এ কারণে জনপ্রিয় মনে হয়। দেখুন, সম্প্রতি বাংলাদেশ মাত্র দুটি ফুটবল ম্যাচ খেলেছে, তাতেই কিন্তু মানুষের মুখে মুখে ফুটবলের আলোচনা।’

তিনি আরও যোগ করেন, ‘তবে একটা জিনিস আমার কাছে খারাপ লাগে- একটার সঙ্গে আরেকটার তুলনা করা। এটা উদার মনের পরিচয় দেয় না। কারণ দিন শেষে আমরাই বাংলাদেশ। এখানে কাউকে ছোট করে কাউকে বড় করার দরকার নেই। সেটা উচিতও নয়। আমরা মনে হয়, যার যার জায়গা থেকে সবার দায়িত্ব আছে- দেশকে এগিয়ে নেওয়ার। সেটা ফুটবল বা ক্রিকেট, রাজনীতিবিদ, আমলা, বিজ্ঞানী যেখানেই হোক।

এছাড়া একটির সঙ্গে আরেকটি খেলার তুলনায় যাওয়া উচিৎ নয় উল্লেখ করে তিনি বলেন, ‘ফুটবল তো একটা গ্লোবাল ইভেন্ট। অলিম্পিকের পরে সবচেয়ে বড় আসর হয় ফুটবলে। ওটার সঙ্গে ক্রিকেটের তুলনাই করা উচিত নয়। ক্রিকেট খেলে ১২-১৪টি দেশ। তার ভেতরে ছয়-সাতটি দেশ দাপট দেখায়। বাকিরা অত শক্তিশালী নয়। হয়তো একসময় গ্লোবাল স্পোর্টস হবে, যদি টি-টেন বা টি-টুয়েন্টি অলিম্পিকের খেলা হয়। তবে আমি মনে করি, একটি খেলার সঙ্গে আরেকটি খেলার তুলনায় যাওয়ার উচিত নয়।'

ওডি/এমএমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড