• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

কিউইদের প্রথম বাংলাওয়াশের স্মরণীয় দিন আজ

  ক্রীড়া ডেস্ক

১৭ অক্টোবর ২০১৯, ১৯:০৩
বাংলাদেশ-নিউজিল্যান্ড সিরিজ ২০১০
২০১০ সালের ১৭ অক্টোবর কিউইদের হোয়াইটওয়াশ করে বাংলাদেশ (ছবি : সংগৃহীত)

১৯৮৫-৮৬ সালে প্রথমবারের মতো ওয়ানডেতে ম্যাচ খেলে বাংলাদেশ। তবে প্রথম সিরিজ জিততে ২০০৫ সাল পর্যন্ত অপেক্ষা করতে হয়েছিল টাইগারদের। জিম্বাবুয়ের বিপক্ষে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ জিতেছিল ৩-২ ব্যবধানে হারায় টাইগার শিবির। এরপর কেনিয়াকে ৪-০, ৩-০, জিম্বাবুয়েকে ৫-০, স্কটল্যান্ডকে ২-০, জিম্বাবুয়েকে ৩-১, আয়ারল্যান্ডকে ৩-০, জিম্বাবুয়েকে ২-১, ওয়েস্ট ইন্ডিজকে ৩-০, জিম্বাবুয়েকে ৪-১, ৪-১ ব্যবধানে হারিয়েছিল। ২০১০ সালের অক্টোবরে নিউজিল্যান্ডকে পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজে ৪-০ তে হোয়াইট ওয়াশ করে টাইগাররা।

২০১০ সালের ১৭ অক্টোবর, ৯ বছর আগের এই দিনটি ভুলবে না ক্রিকেটপ্রেমীরা। স্মরণীয় এক দিন হয়ে আছে টাইগারদের জন্য। যেদিন বাংলাদেশ ১৭৪ রানের পুঁজি নিয়েও তিন রানে হারিয়ে দিয়েছিল ক্রিকেটের অন্যতম পরাশক্তি নিউজিল্যান্ডকে। পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজে কিউইদের হোয়াইটওয়াশ করে সাকিব বাহিনী।

টস জিতে আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছিলেন বাংলাদেশের অধিনায়ক সাকিব আল হাসান। ৪৪ ওভার দুই বলে ওভারে স্বাগতিকরা তোলে ১৭৪ রান। জবাবে ৪৯ ওভার তিন বলে ১৭১ রানে গুটিয়ে যায় কিউইরা। ঘরের মাঠে বড় কোনো টেস্ট সদস্যকে সেবারই প্রথম নাস্তানাবুদ করে ছাড়ে টাইগার শিবির।

ব্যাটিংয়ে নেমে ওপেনার শাহরিয়ার নাফিস ব্যক্তিগত ১১ রানে সাজঘরে ফেরেন। আরেক ওপেনার ইমরুল কায়েস করেন ৩৪ রান। এছাড়া জুনায়েদ ১০, রকিবুল হাসান ছয় রান করে বিদায় নেন। অধিনায়ক সাকিব সর্বোচ্চ ৩৬ রানে আউট হন। মুশফিক ২৯ রান ও মাহমুদুল্লাহ রিয়াদ ১৯ রান করে আউট।

৫০ ওভারে ১৭৫ রানের সহজ টার্গেটে ব্যাটিংয়ে নেমে শুরু থেকেই হোঁচট খায় নিউজিল্যান্ড। টপঅর্ডারের পাঁচ ব্যাটসম্যান ফেরেন সিঙ্গেল ডিজিটে। ম্যাককালাম, জেসি রাইডার, বিজে ওয়াটলিং, রস টেইলর এবং কেন উইলিয়ামসনকে ফিরিয়ে দেন রুবেল-রাজ্জাকরা। অধিনায়ক ভেট্টোরিও অনেক চেষ্টা করেন। তবে টাইগারদের থাবায় কুপোকাত হতে হয় তাদের। ওয়াটলিং ইনিংসে সর্বোচ্চ ৫৯ ও ভেট্টোরি ৪৩ রান করেন। এতে সে সময়ের পরাক্রমশালী নিউজিল্যান্ডকে ৫ ম্যাচ ওয়ানডে সিরিজে ৪-০ ব্যবধানে হারিয়ে দেয় টাইগাররা। বাংলাদেশে পক্ষে পেসার রুবেল চারটি আর রাজ্জাক ও সাকিব দুইটি করে উইকেট নেন।

ওডি/এনএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড