• বৃহস্পতিবার, ২০ ফেব্রুয়ারি ২০২০, ৭ ফাল্গুন ১৪২৬  |   ১৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

কোহলির রেকর্ডের দিনে ভারতের রানপাহাড়

  ক্রীড়া ডেস্ক

১১ অক্টোবর ২০১৯, ১৭:৫৭
ভারত-দক্ষিণ আফ্রিকা
ভারত-দক্ষিণ আফ্রিকা ম্যাচের দৃশ্য (ছবি: সংগৃহীত)

সফরকারী দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে রানের পাহাড় গড়েছে স্বাগতিক ভারত। অন্যদিকে ভারতের রানপাহাড়ের জবাবে ব্যাটিং বিপর্যয়ে পড়ে দ্বিতীয় দিন শেষ করেছে সফরকারীরা। 

৩ উইকেটে ২৭৩ রান নিয়ে দ্বিতীয় দিনের ব্যাটিং শুরু করে ভারতের দুই অপরাজিত ব্যাটসম্যান আজিঙ্কা রাহানে ও বিরাট কোহলি। ৫৯ রান করে কেশব মাহারাজের বলে রাহানে আউট হলেও এ দিন একের পর এক রেকর্ড গড়ে সপ্তম ডাবল সেঞ্চুরি তুলে নেয় বিরাট কোহলি। ক্যারিয়ার সেরা ২৫৪ রান করে অপরাজিত থাকেন তিনি। এছাড়া রবীন্দ্র জাদেজা আউট হন ৯১ রানে। ৫ উইকেট হারিয়ে ৬০১ রান সংগ্রহ করে ইনিংস ঘোষণা করে ভারত। দক্ষিণ আফ্রিকার পক্ষে রাবাদা পান ৩ উইকেট। 

দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে বিপর্যয়ে পড়ে দক্ষিণ আফ্রিকা। উমেশ যাদব ও মোহাম্মদ সামির বোলিং তোপে ৩৫ রানেই ৩ উইকেট হারায় তারা। যাদব ২টি ও সামি শিকার করেন একটি উইকেট। ৫৬৫ রান পিছিয়ে থেকে তৃতীয় দিনে ব্যাটিং করবে প্রোটিয়ারা। 

এ ম্যাচে ব্রাডম্যান, শচিন, পন্টিংসহ একাধিক ব্যাটসম্যানের রেকর্ড ভেঙ্গেছেন কোহলি। অধিনায়ক হিসেবে আন্তর্জাতিক ক্যারিয়ারে দ্রুততম ৪০ সেঞ্চুরি তুলে নিলেন বিরাট। আর মাত্র একটি সেঞ্চুরি করলে অধিনায়ক হিসেবে রিকি পন্টিংকে স্পর্শ করবেন তিনি। তবে পন্টিং ৩৭৬ ইনিংসে খেলে ৪১টি সেঞ্চুরি পান, যেখানে ১৮৫টি ইনিংস খেলে ৪০ সেঞ্চুরির মালিক হলেন কোহলি। তবে ডাবল সেঞ্চুরি করে কোহলি টপকে যান পন্টিংকে। ক্যারিয়ারে অজি তারকা ছয়টি ডাবল সেঞ্চুরি করেন। কোহলির ডাবল সেঞ্চুরির সংখ্যা এখন সাত। এছাড়া সাত ডাবল সেঞ্চুরি হাঁকিয়ে কোহলি ছাড়িয়ে গেলেন শচীন টেন্ডুলকার ও বীরেন্দর শেওয়াগকে। এ দুজনের ডাবল সেঞ্চুরির সংখ্যা সমান ছয়।

ওডি/এমএমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড