• সোমবার, ১৪ অক্টোবর ২০১৯, ২৯ আশ্বিন ১৪২৬  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ব্র্যাডম্যান, পন্টিং, শচীনের রেকর্ড ভাঙলেন কোহলি

  নজরুল ইসলাম

১১ অক্টোবর ২০১৯, ১৫:২৭
বিরাট কোহলি
ডাবল সেঞ্চুরি করলেন কোহলি (ছবি : সংগৃহীত)

টেস্টে ভারতের হয়ে এতদিন সর্বাধিক ছয়টি ডাবল সেঞ্চুরি ছিল শচীন টেন্ডুলকার, বীরেন্দর শেওয়াগ ও বিরাট কোহলির। যৌথভাবে সাবেক দুই তারকার সঙ্গে থাকলেও এখন থেকে ভারতের হয়ে সাদা পোশাকে সর্বাধিক ডাবল সেঞ্চুরির মালিক কোহলি। পুনে টেস্টে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে করলেন এ কীর্তি।  

চা-বিরতির আগে ১৯৪ রানে অপরাজিত ছিলেন বিরাট। বিরতির পর মুথুস্যামির বলে স্কয়ার লেগে জোড়া রান তুলে সপ্তম ডাবল সেঞ্চুরি তুলে নিলেন তিনি। ২৮টি বাউন্ডারি হাঁকান অধিনায়ক কোহলি। এতে টেস্ট ক্যারিয়ারে সাত হাজার রানের মাইলফলক স্পর্শ করেন ক্যাপ্টেন কোহলি। ডাবল সেঞ্চুরির আগে তিনি অতিক্রম করেন কিংবদন্তি ব্র্যাডম্যানকে। টেস্টে ২৯ সেঞ্চুরি করা ব্র্যাডম্যানের রান সংখ্যা ছয় হাজার ৯৯৬ রান। 

প্রথম দিন শেষে ৬৩ রানে অপরাজিত ছিলেন ভারতীয় অধিনায়ক। দ্বিতীয় দিনে মধ্যাহ্ন বিরতির আগে ক্যারিয়ারের ২৬তম টেস্ট সেঞ্চুরি তুলে নেন তিনি। এ বছরে এটাই প্রথম টেস্ট সেঞ্চুরি কোহলির। ১৬টি বাউন্ডারিতে সাজানো ছিল তার এ ইনিংস।  

অধিনায়ক হিসেবে আন্তর্জাতিক ক্যারিয়ারে দ্রুততম ৪০ সেঞ্চুরি তুলে নিলেন বিরাট। আর মাত্র একটি সেঞ্চুরি করলে অধিনায়ক হিসেবে রিকি পন্টিংকে স্পর্শ করবেন তিনি। তবে পন্টিং ৩৭৬ ইনিংসে খেলে ৪১টি সেঞ্চুরি পান, যেখানে ১৮৫টি ইনিংস খেলে ৪০ সেঞ্চুরির মালিক হলেন কোহলি। তবে ডাবল সেঞ্চুরি করে কোহলি টপকে যান পন্টিংকে। ক্যারিয়ারে অজি তারকাও ছয়টি ডাবল সেঞ্চুরি করেন। 

সবমিলে আন্তর্জাতিক ক্রিকেটে ৬৯টি সেঞ্চুরি তুলে নিলেন কোহলি। টেস্টে ২৬ সেঞ্চুরির পাশাপাশি ওয়ানডেতেও ৪৩টি সেঞ্চুরি করেন তিনি। এ তালিকায় সর্বোচ্চ ১০০টি সেঞ্চুরি শচীন টেন্ডুলকারের। ৭১টি সেঞ্চুরি করে দ্বিতীয় স্থানে পন্টিং। তিনটি সেঞ্চুরি করলেই সাবেক অজি অধিনায়ককে টপকে যাবেন কোহলি। 

ওডি/এনএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড