• শনিবার, ২২ ফেব্রুয়ারি ২০২০, ৯ ফাল্গুন ১৪২৬  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

পেলে-রোনালদো যা পারেননি তা কালই করবেন নেইমার

  ক্রীড়া ডেস্ক

০৯ অক্টোবর ২০১৯, ২০:২৭
পেলে-নেইমার-রোনালদো
পেলে-নেইমার-রোনালদো (ছবি : সংগৃহীত)

ব্রাজিলের ফুটবল ইতিহাসে অন্যতম সেরা তারকাদের একজন নেইমার দি সিলভা জুনিয়র। ইনজুরির কারণে বার বার পিছিয়ে থাকতে হয়েছে তাকে। ঘরের মাঠে অনুষ্ঠিত ৪৬তম কোপা আমেরিকায় সুযোগ ছিল দেশের হয়ে দারুণ এক রেকর্ড গড়ার কিন্তু ইনজুরির কারণে তা পারেননি তিনি। 

আন্তর্জাতিক প্রীতি ম্যাচে বৃহস্পতিবার (১০ অক্টোবর) বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টায় মাঠে নামলেই নতুন এক মাইলফলক ছুঁয়ে ফেলবেন ব্রাজিলিয়ান পোস্টার বয়। সিঙ্গাপুরে সেনেগালের বিপক্ষে ম্যাচটি হবে সেলেসাওদের জার্সিতে নেইমারের শততম ম্যাচ।

ব্রাজিলের হয়ে আন্তর্জাতিক ফুটবলে নেইমারের অভিষেক হয় ২০১০ সালে। অবশ্য সেবার বিশ্বকাপে খেলা হয়নি তার। তবে ২০১০ সালের পরে নেইমার জাতীয় দলের নিয়মিত মুখ। জাতীয় দলের হয়ে এ পর্যন্ত ৯৯ ম্যাচ খেলে নেইমার করেছেন ৬১ গোল। আর একটি গোল করলে ব্রাজিলের সর্বকালের সেরা স্ট্রাইকার খ্যাত রোনালদোর পাশে বসবেন তিনি। 

রোনালদো ব্রাজিলের জার্সিতে ৯৮ ম্যাচে করেছেন ৬২ গোল। সিঙ্গাপুরে ব্রাজিল খেলবে দুটি প্রীতি ম্যাচ। সেনেগাল-নাইজেরিয়া ম্যাচ মিলিয়ে তাই দুই গোল করতে পারলে স্বদেশি রোনালদোকে ছাড়িয়ে যাবেন নেইমার।

নেইমার অবশ্য আগেই ম্যাচ খেলার দিক থেকে রোনালদো-পেলেদের ছাড়িয়ে গেছেন। ব্রাজিলের সর্বকালের সেরা ফুটবলার পেলে দেশের হয়ে ৯২ ম্যাচ খেলে ৭৭ গোল করেছেন। পেলের সর্বোচ্চ গোলের রেকর্ড নেইমার ভাঙতে পারবেন কি-না বলা মুশকিল। কিন্তু পেলে-রোনালদো ব্রাজিলের হয়ে একশ ম্যাচ খেলতে পারেননি। যা জুনিয়র পেলে খ্যাত নেইমার করে দেখাচ্ছেন।

ব্রাজিলের জার্সিতে শততম ম্যাচ খেলা ফুটবলার অবশ্য বেশি নেই। এই তালিকায় সবার ওপরে আছেন কাফু। তিনি সেলেকাওদের জার্সি পরে মাঠে নেমেছেন ১৪২ বার। রর্বাতো কার্লোস ব্রাজিলের জার্সিতে খেলেছেন ১২৭ ম্যাচ। ব্রাজিলের জার্সিতে এখনো মাঠ দাপিয়ে বেড়ানো এবং ২০২২ বিশ্বকাপ খেলার স্বপ্ন দেখা দানি আলভেজ খেলেছেন ১১৬ ম্যাচ। লুসিও এবং ক্লদিও টাফায়েল যথাক্রমে ১০৫ ও ১০১টি ম্যাচ খেলেছেন। একশ'র মাইলফলক ছুঁয়েই ক্যারিয়ার থেমেছে রবিনহোর।

ওডি/এসএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড