• মঙ্গলবার, ২২ অক্টোবর ২০১৯, ৬ কার্তিক ১৪২৬  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

দুই বছর ইংল্যান্ডে খেলবেন আমলা

  ক্রীড়া ডেস্ক

০৯ অক্টোবর ২০১৯, ১১:৪২
হাশিম আমলা
কলপ্যাক চুক্তি করলেন আমলা (ছবি : সংগৃহীত)

চলতি বছরের তৃতীয় খেলোয়াড় হিসেবে কলপ্যাক চুক্তিতে যুক্ত হলেন হাশিম আমলা। প্রোটিয়া পেসার ডুয়ান অলিভার ও উইন্ডিজ পেসার মিগুয়েল কামিন্স এর আগে এ চুক্তি করে ইংল্যান্ডে পাড়ি জমিয়েছেন। আমলা দুই বছরের জন্য ইংলিশ কাউন্টি দল সারের সঙ্গে  যুক্ত হচ্ছেন। অবশ্য মিডলসেক্স ও হ্যাম্পশায়ারের সঙ্গেও কথা হয় আমলার। 

নিয়ম অনুযায়ী, কলপ্যাক চুক্তিতে যুক্ত হলে কোনো ক্রিকেটারই নিজ দেশের হয়ে আন্তর্জাতিক ক্রিকেট খেলতে পারে না। তবে শর্তসাপেক্ষে নিজ দেশের ঘরোয়া ক্রিকেট খেলতে পারেন তারা। এ চুক্তি করার ফলে নিজ দেশের সমর্থকদের বিরাগভাজন হন প্রত্যেকেই। তবে এই অস্বস্তিকর পরিস্থিতির সম্মুখীন হচ্ছেন না আমলা। কারণ ২০১৯ ইংল্যান্ড বিশ্বকাপের পরপরপরই আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানান ডানহাতি ব্যাটসম্যান। 

এমনিতেই কলপ্যাক চুক্তিকে বলা হয়ে থাকে দক্ষিণ আফ্রিকার অভিশাপ। আমলাসহ কলপ্যাক চুক্তি করা ৬৫ জন ক্রিকেটারের ৪৫ জনই দক্ষিণ আফ্রিকার। ২০০৪ সাল থেকে এটি চালু হয়েছে। দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড, জিম্বাবুয়ে ও ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটাররা এ চুক্তির অংশ হতে পারে।

শন পোলক, শার্ল ল্যাঙ্গাভেল্ট, নিল ম্যাকেঞ্জি, রাইলি রুশো, কাইল অ্যাবট, মরনে মরকেলের মত প্রোটিয়া তারকারাও কলপ্যাকের অংশ হয়েছেন বিভিন্ন মেয়াদে। আর্থিক দিক থেকে অনেক উঠতি ক্রিকেটারই জাতীয় দল থেকে কলপ্যাকে চুক্তি করা শ্রেয় মনে করে। এতে বিপদে পড়েছে দক্ষিণ আফ্রিকা। 

আসছে মৌসুমে ইংলিশ কাউন্টিতে ওপেনার ররি বার্নস, ওলি পোপ ও স্যাম কুরানকে নিয়মিত পাবে না সারে। স্থায়ী সমাধান হিসেবে তাই হাশিম আমলাকেই বেছে নেয় দলটি। সারেতেই খেলেন আমলার সাবেক সতীর্থ মরনে মরকেল। দলটির অধিনায়ক লঙ্কান লেজেন্ড কুমার সাঙ্গাকারা। 

ওডি/এনএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড