• বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯, ২ কার্তিক ১৪২৬  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

ডি ককের তাণ্ডবে ভারতের লজ্জার হার

  ক্রীড়া ডেস্ক

২২ সেপ্টেম্বর ২০১৯, ২২:৩৩
দক্ষিণ আফ্রিকান অধিনায়ক কুইন্টন ডি কক
দক্ষিণ আফ্রিকান অধিনায়ক কুইন্টন ডি কক (ছবি : ক্রিকইনফো)

হেরে গেলে লজ্জার হোয়াইটওয়াশ আর জিতলে সিরিজ ১-১ এ ড্র। এমন কঠিন সমীকরণে তিন ম্যাচের টি-টুয়েন্টি সিরিজে ভারতের বিপক্ষে মুখোমুখি হয়েছিল দক্ষিণ আফ্রিকা। প্রোটিয়া অধিনায়ক কুইন্টন ডি ককের দুর্দান্ত ব্যাটিংয়ে শেষ পর্যন্ত দলকে হোয়াইটওয়াশ থেকে রক্ষার পাশাপাশি স্বাগতিকদের লজ্জার পরাজয়ের স্বাদ দিয়েছে সফরকারীরা। এতে সিরিজটি ১-১ সমতায় শেষ হয়েছে।

ব্যাঙ্গালোর এম চিন্নাস্বামী স্টেডিয়ামে টস জিতে প্রথমে ব্যাট করে ব্যাটসম্যানদের ব্যর্থতায় প্রোটিয়াদের ১৩৫ রানের সহজ লক্ষ্য দেয় টিম ইন্ডিয়া। জবাবে ব্যাট করতে নেমে ১৬.৫ ওভারে মাত্র ১ উইকেট হারিয়ে জয়ের বন্দরে পৌঁছে যায় দক্ষিণ আফ্রিকা। লক্ষ্য তাড়া করতে নেমে দারুণ শুরু করে আফ্রিকার ওপেনিং জুটি। ৭৬ রানে ওপেনার রেজা হেনড্রিক্সের (২৮) বিদায়ের পর টিম্বা বাভুমাকে সঙ্গী করে ম্যাচ জিতিয়ে মাঠ ছাড়ে প্রোটিয়া অধিনায়ক।

৫২ বলে ৬ চার ও ৫ ছক্কায় ৭৯ রানের অপরাজিক ইনিংস খেলেন কুইন্টন ডি কক। টিম্বা বাভুমাও অপরাজিত থাকেন ২৭ রানে। ভারতের পক্ষে একমাত্র উইকেটি শিকার করেন হার্দিক পান্ডিয়া।

মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) সিরিজ নির্ধারণী ম্যাচে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেয় টিম ইন্ডিয়ার কাপ্তান কোহলি। সিরিজের হাইভোল্টেজ ম্যাচে দক্ষিণ আফ্রিকান বোলারদের সামনে দাঁড়াতে পারেনি ভারতীয় ব্যাটসম্যানরা। সিরিজ নির্ধারণী ম্যাচে প্রোটিয়া বোলারদের তাণ্ডবে ১৩৪ রানের বেশি তুলতে পারেনি কোহলি-রোহিতরা। এই রান তুলতে নির্ধারিত ওভারে ৯ উইকেট হারায় স্বাগতিকরা। 

প্রথমে ব্যাট করতে নেমে ২২ রানে ভাঙে ওপেনিং জুটি। মাত্র ৯ রান করে ফিরেন রোহিত শর্মা। দলের পক্ষে সর্বোচ্চ ৩৬ রানের ইনিংস খেলেন ওপেনার শিখর ধাওয়া। আগের ম্যাচে ঝড় তোলা কোহলি এদিন ব্যর্থ হয়েছেন। আজ মাত্র ৯ রান করে রাবাদার শিকার হন কোহলি। এছাড়া ঋষভ পান্ত ও রবীন্দ্র জাদেজার ব্যাট থেকে আসে ১৯ রান করে।

দক্ষিণ আফ্রিকার পক্ষে ৪ ওভারে ৩৯ রান খরচায় ৩ উইকেট শিকার করেন কাগিসো রাবাদা। এছাড়াও ৩ ওভারে ১৯ রানে ফরচুন ও ৪ ওভারে ১৪ রানে হেনড্রিক্স ২টি করে উইকেট নেন।

সিরিজের প্রথম ম্যাচটি বৃষ্টিতে ভেসে যায় আর দ্বিতীয় ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে ৭ উইকেটে হারায় কোহলি অ্যান্ড কোং।

ভারত একাদশ : রোহিত শর্মা, শিখর ধাওয়ান, বিরাট কোহলি, শ্রেয়াস আইয়ার, ঋষভ পান্ত, হার্দিক পান্ডিয়া, ক্রুনাল পান্ডিয়া, রবীন্দ্র জাদেজা, ওয়াশিংটন সুন্দর,  দীপক চাহার ও নবদীপ সাইনি।

দক্ষিণ আফ্রিকা একাদশ : কুইন্টন ডি কক, রেজা হেনড্রিক্স, টিম্বা বাভুমা, রাসি ভ্যান ডার ডুসেন, ডেভিড মিলার, অ্যান্ডিল ফেহলাকওয়াইও, ডুইন প্রিটোরিয়াস, ফরচুন, কাগিসো রাবাদা, বেউরান হেনড্রিক্স ও তাবরেজ শামসি।

ওডি/এসএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড