• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

যে বিশ্ব রেকর্ড গড়ে ক্রিকেটকে বিদায় জানালেন মাসাকাদজা

  ক্রীড়া ডেস্ক

২২ সেপ্টেম্বর ২০১৯, ১৮:৫৭
মাসাকাদজাকে বিদায় সংবর্ধনা দিচ্ছেন সতীর্থরা
মাসাকাদজাকে বিদায় সংবর্ধনা দিচ্ছেন সতীর্থরা (ছবি : সংগৃহীত)

খেলোয়াড়রা ক্যারিয়ারের শুরুটা যতটা দুর্দান্ত গতিতে শুরু করেন ঠিক বিদায় বেলায় তাদের গতিটা ততটা থাকে না। তবে প্রত্যেক খেলোয়াড়ই চান ক্যারিয়ারের শেষ ম্যাচে ভক্তদের দারুণ কিছু মুহূর্ত উপহার দিয়ে যেতে। যদিও অধিকাংশই কাজটি করতে ব্যর্থ হন।

গেল ২০ সেপ্টেম্বর (শুক্রবার) আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায় নিয়েছেন জিম্বাবুয়ের হয়ে দীর্ঘ ১৮ বছর ব্যাট-বল হাতে মাঠ মাতানো হ্যামিল্টন মাসাকাদজা। নিজের বিদায় ম্যাচে ব্যাট হাতে ঝড়ো ইনিংস খেলে দলকে এনে দিয়েছেন জয়। গড়ে নিয়েছেন দারুণ এক রেকর্ড।

আফগানিস্তান ও জিম্বাবুয়েকে নিয়ে গেল ১৩ সেপ্টেম্বর থেকে ত্রিদেশীয় টি-টুয়েন্টি সিরিজ আয়োজন করে বাংলাদেশ। বাংলাদেশেই নিজের বিদায় মঞ্চ বানান মাসাকাদজা। চট্টগ্রামে অনুষ্ঠিত সিরিজের পঞ্চম ম্যাচে আফগানিস্তানের মুখোমুখি হয় তার নেতৃত্বে থাকা দলটি। আফগানদের বিপক্ষে বিদায়ী ম্যাচে ৪২ বলে ৭১ রানের এক দুর্দান্ত ইনিংস খেলেন তিনি। যা টি-টুয়েন্টি ক্রিকেটে বিদায়ী ম্যাচে সবচেয়ে বেশি রান করার কীর্তি।

টি-টুয়েন্টিতে বিদায় ম্যাচে এর চেয়ে বেশি রান আর কারও নেই। এই রেকর্ডে দ্বিতীয় স্থানে আছেন অস্ট্রেলিয়ান ঘরোয়া ক্রিকেটার ট্রেন্ট জনস্টন। তিনি বিদায় ম্যাচে নিউ সাউথ ওয়েলসের হয়ে ক্যারিয়ারের শেষ টি-টুয়েন্টি ম্যাচে ৬২ রান করেন।

৬২ রান করে এই রেকর্ডের তৃতীয় স্থানে রয়েছেন অস্ট্রেরিয়ান মিচেল ক্লিংগার। যিনি অস্ট্রেলিয়ার জার্সি গায়ে ৩টি টি-টুয়েন্টি ম্যাচ খেলেছিলেন। ৫৩ রান করে ইংলিশ ক্রিকেটার মার্কাস ট্রেসকোথিক রয়েছেন চতুর্থ স্থানে। ৫২ রান করে পঞ্চম স্থানে রয়েছেন শ্রীলঙ্কার লিজেন্ড কুমারা সাঙ্গাকারা।

ওডি/এসএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড