• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

টেস্টে কোহলির চেয়ে স্মিথই সেরা ব্যাটসম্যান

  ক্রীড়া ডেস্ক

১৯ সেপ্টেম্বর ২০১৯, ১৭:৫৯
স্টিভেন স্মিথ ও বিরাট কোহলি
(ছবি : সংগৃহীত)

গত কয়েকদিন ধরে প্রশ্নটা উঠছে টেস্টের সেরা ব্যাটসম্যান কে? অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথ না ভারতের বিরাট কোহলি। এবারের অ্যাশেজে স্মরণীয় পারফরম্যান্স করার পরপরই আসলে অনেকে স্মিথকে টেস্টের সেরা ব্যাটসম্যান বলছেন। ইংল্যান্ডের সাবেক বাঁহাতি স্পিনার মন্টি পানেসারও মনে করেন সাদা পোশাকে স্মিথ এগিয়ে।

বিশ্বের সেরা ব্যাটসম্যানের প্রশ্নে স্মিথ-কোহলির সঙ্গে জো রুট ও কেন উইলিয়ামসের নামও আসত। কিন্তু বাকি দুজনের চেয়ে দৌড়ে অনেকটাই এগিয়ে গেছেন স্মিথ ও কোহলি। মধ্যে এক বছর নিষিদ্ধ থাকায় পিছিয়ে পড়েছিলেন অজি তারকা। ফিরে এসে একটি ডাবল সেঞ্চুরি ও দুইটি সেঞ্চুরিতে অ্যাশেজে মাত্র সাত ইনিংসে ৭৭৪ রান করেন তিনি। কোহলিকে টপকে টেস্ট র‍্যাঙ্কিংয়ে আবারও চূড়ায় অজি ডানহাতি। সাবেক ইংলিশ স্পিনার মন্টি পানেসার অবশ্য র‍্যাঙ্কিংয়ের দিকে তাকানোর প্রয়োজন দেখছেন না।

টাইমস অব ইন্ডিয়ার কাছে বিশেষ সাক্ষাৎকারেই প্রজন্মের সেরা দুই ব্যাটসম্যানের মধ্যে তুলনা করেছেন পানেসার। এই বাঁহাতি স্পিনারের চোখে সব সংস্করণ মিলে কোহলি এগিয়ে থাকলেও লাল বলের বিপক্ষে স্মিথই এগিয়ে, ‘স্টিভ স্মিথ বিরাট কোহলির চেয়ে ভালো টেস্ট ব্যাটসম্যান। যদি সংক্ষিপ্ত সংস্করণ দেখেন তাহলে কোহলি এগিয়ে আছে। সে সবকিছু মিলিয়েই বিশ্ব মানের খেলোয়াড়। সে বিশ্বের সেরা ব্যাটসম্যান। স্মিথ বিশ্বের সেরা টেস্ট ব্যাটসম্যান।’

পরিসংখ্যানও সেটাই বলে। একমাত্র ব্যাটসম্যান হিসেবে তিন সংস্করণে ৫০-এর ওপর ব্যাটিং গড় কোহলির। ওয়ানডেতে ৪৩ সেঞ্চুরি করে ফেলেছেন। সে তুলনায় টেস্টে একটু পিছিয়ে ভারতীয় অধিনায়ক। ৫৩ গড় ও ২৫ সেঞ্চুরি কোনো ব্যাটসম্যানের জন্যই অসাধারণ অর্জন। তবে প্রতিদ্বন্দ্বী স্মিথের ২৬ সেঞ্চুরি এসেছে তার চেয়ে ১১ ইনিংস কম খেলে। ৬৪ দশমিক পাঁচ ছয় ব্যাটিং গড়ে কোহলির তুলনায় অনেক এগিয়ে স্মিথ।

তবে পানেসার বলেন, ‘কোহলির পক্ষে টেন্ডুলকারের রেকর্ড ভাঙা সম্ভব। ক্রিকেট ইতিহাসে একমাত্র ক্রিকেটার হিসেবে ১০০ আন্তর্জাতিক সেঞ্চুরি শচীন টেন্ডুলকারের। ৬৮ সেঞ্চুরি নিয়ে বেশ পিছিয়ে আছেন কোহলি। তবে পানেসারের ধারণা কোহলিই পারবেন টেন্ডুলকারকে টপকাতে, ‘কোহলির পক্ষেই সম্ভব টেন্ডুলকারের টেস্ট সেঞ্চুরির রেকর্ড (৫১) ভাঙা। যেভাবে সে ব্যাট করছে আর যে ফর্মে আছে তাতে ওয়ানডে ও টেস্টের সর্বোচ্চ সেঞ্চুরির রেকর্ড তারই হবে।’

ওডি/এনএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড