• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

ফাইনালের আগেও আফগানদের হারাতে চায় বাংলাদেশ

  ক্রীড়া ডেস্ক

১৯ সেপ্টেম্বর ২০১৯, ১৭:২৫
মাহমুদউল্লাহ
জিম্বাবুয়ের বিপক্ষে ৬২ রান করেন মাহমুদউল্লাহ (ছবি : সংগৃহীত)

বিশ্বকাপে আফগানিস্তানের বিপক্ষে জেতার পর ভারত-পাকিস্তানের বিপক্ষে হেরে যায় বাংলাদেশ। টুর্নামেন্টে অষ্টম স্থান নিয়ে দেশে ফেরে তারা। দশ দলের খেলায় অষ্টম স্থানে থাকা, স্বাভাবিকভাবে সমালোচনার তীরে বিদ্ধ হয় সাকিব-মুশফিকরা। এরপর শ্রীলঙ্কা সফরে গিয়ে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ হয়েছে তারা। এরপর টেস্টে একমাত্র ম্যাচে আফগানিস্তানের কাছে হারের লজ্জায় পড়ে বাংলাদেশ।

এমন পরিস্থিতিতে ত্রিদেশীয় সিরিজ শুরু করে বাংলাদেশ। প্রথম ম্যাচে জিম্বাবুয়ের কাছে হারতে বসেছিল টাইগার শিবির। তবে তরুণ আফিফ ও মোসাদ্দেকের ব্যাটে কোনো মতে রক্ষা পেয়েছিল। পরের ম্যাচে আফগানদের কাছে হারের কষ্ট। জিম্বাবুয়ের বিপক্ষে নিজেদের তৃতীয় ম্যাচে প্রথমবারের মতো টুর্নামেন্টে ব্যাট-বলে সমান দাপট দেখিয়ে তারা। তাই তো আফগানদের ফাইনালের আগে বধ করতে চায় টাইগার শিবির। চট্টগ্রামে শনিবার গ্রুপপর্বের শেষ ম্যাচে আফগানদের মুখোমুখি হবে বাংলাদেশ।

আত্মবিশ্বাসের রসদ নিয়ে ফাইনাল খেলতে চায় টাইগার শিবির। মাহমুদউল্লাহও একই কথা জানান সাংবাদিকদের। ‘সাম্প্রতিক সময়ে আমরা ভালো রেজাল্ট করছিলাম না। তাই সবার ভেতরেই ঐ স্পৃহা ছিল। সবাই কথা বলেছিল এ নিয়ে। এখন আমাদের লক্ষ্য, আফগানিস্তানের সঙ্গে যেন একই কিংবা আরও ভালো পারফরম্যান্স করে জিততে পারি। এবং ফাইনালের জন্য যেন তৈরি হতে পারি।’

তৃতীয় ম্যাচে জিম্বাবুইয়ানদের বিপক্ষে দাপুটে জয়কে আলাদা গুরুত্ব দিচ্ছেন মাহমুদউল্লাহ। আগে ব্যাট করে ১৭৫ রান করে বাংলাদেশ। আবার বোলিংয়ে এসে ৬৬ রানে সাত উইকেট তুলে নেয় টাইগার শিবির। অর্থাৎ ম্যাচে কখনোই জিম্বাবুয়েকে সুযোগ দেয়নি তারা।

এ আত্মবিশ্বাসকে আফগানিস্তানের বিপক্ষে কাজে লাগাতে চান মাহমুদউল্লাহ, ‘আত্মবিশ্বাস তো অবশ্যই থাকবে। ফিল্ডিংয়ে নামার সময় সাকিবের সঙ্গে কথা হচ্ছিল, সম্ভবত ১০-১৫ রান কম হয়েছে। তারপরও বোলাররা যেভাবে ভালো বোলিং করেছে তাই এ সংগ্রহই বড় মনে হয়েছে। কিন্তু আমার কাছে মনে হয়েছে পরের ম্যাচটা অনেক গুরুত্বপূর্ণ। যেহেতু র‌্যাঙ্কিংয়ে তারা ওপরে আছে। তারা আছে সাত নম্বরে আমরা সম্ভবত দশ নম্বরে। তাই আমাদের অনেক ভালো খেলতে হবে। সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো আমরা যেন আত্মবিশ্বাসটুকু নিয়ে যেতে পারি ফাইনালে।’

আফগানিস্তানের বিপক্ষে পাঁচটি টি-টুয়েন্টি ম্যাচ খেলেছে বাংলাদেশ। একটা বাদে হেরেছে বাকি চার ম্যাচ। আফগানিস্তানকে বাংলাদেশ হারিয়েছিল ২০১৪ সালের মার্চে। এরপর শুধুই হার। পাঁচ বছরের এ খরা কাটাতেই গ্রুপপর্বের ম্যাচটা বাংলাদেশের জন্য এতটা গুরুত্বপূর্ণ। মঙ্গলবার শেরেবাংলা স্টেডিয়ামে ত্রিদেশীয় সিরিজের ফাইনালে আফগানদের মুখোমুখি হবে বাংলাদেশ।

ওডি/এনএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড