• বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯, ১ কার্তিক ১৪২৬  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

এক হারেই ওলট-পালট বাংলাদেশের স্কোয়াড

  ক্রীড়া ডেস্ক

১৬ সেপ্টেম্বর ২০১৯, ১২:১১
দলে ডাক পাওয়া শান্ত-বিপ্লব ও নাইম
দলে ডাক পাওয়া শান্ত-বিপ্লব ও নাইম (ছবি : সংগৃহীত)

'ও ভাই' ত্রিদেশীয় সিরিজে জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ম্যাচে হারতে হারতে দলকে বাঁচান আফিফ হোসেন। তবে নিজেদের দ্বিতীয় ম্যাচে আর রক্ষা হয়নি টাইগারদের। ব্যাটিং ব্যর্থতায় আফগানদের কাছে হার মানতে হয়েছে বাংলাদেশকে। এই এক হারেই একাদশ ওলট-পালট করে দিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। পাঁচ পরিবর্তন নিয়ে শেষ দুই টি-টুয়েন্টির জন্য দল ঘোষণা করল বোর্ড। 

অফ স্পিনিং অলরাউন্ডার শেখ মেহেদী হাসান ও ইয়াসীন আরাফাত মিশু নিজেদের প্রশ্ন করতেই পারেন- কেন আমাদের নাম একাদশে এলো আর কেনই বা না খেলে বাদ পড়তে হলো। এছাড়া হুট করেন দ্বিতীয় ম্যাচের আগে আবু হায়দার রনিকে দলে যোগ করে আবার বাদ দেওয়া হলো; নাম আসলো আর গেল! 

চমকে ভরা ঘোষিত প্রথম দুই ম্যাচের সেই একাদশে জায়গা পাওয়া চারজনের মধ্যে কেবল খেলতে পেরেছেন দুজন; তাইজুল ইসলাম ও আফিফ হোসেন; শেষের দুই একাদশেও জায়গা হয়েছে তাদের। আফিফ-তাইজুল নিজেদের প্রমাণের সুযোগ পেলেও মিশু আর মেহেদী সেই সুযোগও পাননি। 

এ দিকে শেষ দুই ম্যাচের জন্য ঘোষিত একাদশে বড় চমক ছিল ওপেনার সৌম্য সরকারের বাদ পড়াটা। বিশ্বকাপ থেকেই ফর্মহীনতায় আছেন তিনি; শ্রীলঙ্কা সফরের পর নিজেদের মাটিতে ত্রিদেশীয় সিরিজে নিজেকে মেলে ধরতে পারছিলেন না সৌম্য। মজায় বিষয় হচ্ছে অভিজ্ঞ এই ওপেনারের বদলি হিসেবে নেওয়া হয়েছে টি-টুয়েন্টিতে অভিষেক না হওয়া নাজমুল হোসেন শান্ত ও জাতীয় দলের জার্সি এখনো না জাড়ানো মোহাম্মাদ নাইম শেখ।

লিটন কুমার দাসের সঙ্গে ওপেন করার সুযোগ পাওয়া শান্ত টেস্ট আর ওয়ানডে খেললেও টি-টুয়েন্টি এখনো খেলেননি। শ্রীলঙ্কা এইচপি দলের বিপক্ষে অবশ্য ফর্মেই ছিলেন। খুব সম্ভবত আগামী ম্যাচে লিটনের সঙ্গে তাকে ওপেনিংয়ে দেখা যেতে পারে। 

এ দিকে, ২০ বছর বয়সী বিকল্প আরেক ওপেনার নাইম শেখ গত বছর থেকেই নজর কাড়ছেন ঘরোয়া লিগে খেলে। সর্বশেষ জিম্বাবুয়ের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে খেলেছেন, যদিও খুব বড় কিছু করতে পারেননি। সদ্য ঘোষিত এই দলে ফিরেছেন তারকা পেসার রুবেল হোসেন ও শফিউল ইসলাম। 

'ও ভাই' ত্রিদেশীয় সিরিজের শেষ দুই ম্যাচের জন্য একাদশে নাম এসেছে ১৯ বছর বয়সী আরেক তরুণ অলরাউন্ডার আমিনুল বিপ্লবের। ঘরোয়া লিগে দুর্দান্ত পারফর্ম করা বিপ্লবের এখনো অভিষেক হয়নি জাতীয় দলে। মূলত এই তরুণ টপওর্ডারে ব্যাট করে থাকেন। সেই সঙ্গে বল হাতে লেগব্রেক গুগলিও করে থাকেন ডান-হাতি এই ব্যাটসম্যান। 

ত্রিদেশীয় সিরিজের শেষ দুই ম্যাচের জন্য বাংলাদেশ একাদশ : 

সাকিব আল হাসান (অধিনায়ক), মুশফিকুর রহীম, মাহমুদুউল্লাহ রিয়াদ, সাব্বির রহমান, মোসাদ্দেক হোসেন সৈকত, লিটন কুমার দাস, আফিফ হোসেন, তাইজুল ইসলাম, রুবেল হোসেন, শাফিউল ইসলাম, মুস্তাফিজুর রহমান, সাইফউদ্দিন আহমেদ, মোহাম্মাদ নাইম শেখ, আমিনুল ইসলাম বিপ্লব ও নাজমুল হোসেন শান্ত। 

ওডি/এএপি 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড