• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯, ৫ আশ্বিন ১৪২৬  |   ৩২ °সে
  • বেটা ভার্সন

শেন ওয়ার্নের হাফসেঞ্চুরি

  ক্রীড়া ডেস্ক

১৩ সেপ্টেম্বর ২০১৯, ১৫:৫৯
শেন ওয়ার্ন
আজ শেন ওয়ার্নের জন্মদিন (ছবি : সংগৃহীত)

পাকিস্তানের আবদুল কাদিরের পর লেগস্পিন শিল্পকে সারা বিশ্বে ছড়িয়ে দিয়েছেন তিনি। ফাস্ট বোলিংয়ের দেশে লেগ স্পিন জাদুকরের আবির্ভাব হবে কে ভেবেছিল? অস্ট্রেলিয়ার শেন ওয়ার্নের কথা বলছি। লেগ স্পিন জাদুতে বল অব দ্য সেঞ্চুরির গল্প তো ক্রিকেট ভক্তদের মুখে মুখে। অ্যাশেজে প্রথম নেমে মাইক গ্যাটিংকে আউট করলেন অসাধারণ ডেলিভারিতে। সে সময় স্পিন বল সবচেয়ে বেশি ভালো খেলতেন গ্যাটিং। তিনি কিনা বুঝতেই পারেননি ওয়ার্নের মায়াবী বলটি। সে ম্যাচের ফিল্ড আম্পায়ার ডিকি বার্ডও পরে এক সাক্ষাৎকারে ওয়ার্নের প্রশংসা করেছেন। 

সেই ক্রিকেট লেজেন্ড শেন ওয়ার্নের পঞ্চাশতম জন্মদিন আজ। ১৯৬৯ সালের ১৩ সেপ্টেম্বর মেলবোর্নের ভিক্টোরিয়াতে জন্মগ্রহণ করে এ স্পিন তারকা। টেস্টে ক্রিকেট ক্যারিয়ারে এ লেগ স্পিনার দ্বিতীয় সর্বোচ্চ ৭০৮ উইকেটের মালিক। তার উপরে ৮০০ উইকেট নিয়ে শীর্ষে শ্রীলঙ্কার মুরালিধরন। 

ক্রিকেট ক্যারিয়ারের শুরুতে ওয়ার্নের বল এত টার্ন নিত না। একেবারেই সাধারণ মানের স্পিনার ছিলেন তিনি। সিডনিতে ১৯৯২ সালে ভারতের বিপক্ষে অভিষেক হয় ওয়ার্নের। ৪৫ ওভার বলে করে ১৫০ রানের বিনিময়ে কেবল একটি উইকেট নেন তিনি। সে বছরের নিজের বোলিং অ্যাকশনের ওপর কাজ করেন ওয়ার্ন। বছর শেষে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বক্সিং ডে টেস্টে সাত উইকেট নিয়ে নিজের উপস্থিতি জানান দেন ওয়ার্ন। এরপর আর পেছনে তাকাতে হয়নি। 

ক্যারিয়ার জুড়ে নারী, ফিক্সিং , ড্রাগ এসব নানা কেলেঙ্কারিতে জড়ালেও আধুনিক ক্রিকেটের অন্যতম সেরা ক্রিকেটার ছিলেন ওয়ার্ন। গুগলি, ফ্লিপারে তিনি বহু নামি দামি ব্যাটসম্যানকে বিভ্রান্ত করেছেন। ১৫ বছরের টেস্ট ক্যারিয়ারে ১৪৫ ম্যাচ খেলেছেন অজিদের হয়ে। ওয়ানডেতে ১২ বছরে ১৯৪ ম্যাচে ২৯৩ উইকেট নেন তিনি। ১৯৯৯ বিশ্বকাপে অস্ট্রেলিয়াকে শিরোপা এনে দেওয়ার পেছনেও বড় ভূমিকা রয়েছে তার। সেমিফাইনাল ও ফাইনাল দুটি গুরুত্বপূর্ণ ম্যাচে তিনি চার উইকেট করে নেন। 

২০০৭ সালের অ্যাশেজে সিডনি টেস্ট খেলে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানান এ লেগস্পিনার। ভারতের ফ্র্যাঞ্চাইজি লিগ আইপিএলে প্রথম আসরে রাজস্থান র‌য়্যালসকে চ্যাম্পিয়ন করেন ওয়ার্ন। সে আসরে দলের কোচ ও অধিনায়ক দুটোই ছিলেন এ স্পিন কিংবদন্তি। 

ওডি/এনএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড