• বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯, ৪ আশ্বিন ১৪২৬  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন

তামিমকে ছাড়িয়ে যাওয়ার অপেক্ষায় সাকিব

  ক্রীড়া ডেস্ক

১৩ সেপ্টেম্বর ২০১৯, ১১:৪০
তামিম ও সাকিব (ছবি : সংগৃহীত)
তামিম ও সাকিব (ছবি : সংগৃহীত)

বাংলাদেশ টেস্ট ও টি-টুয়েন্টি দলের অধিনায়ক সাকিব আল হাসানের সামনে দেশসেরা ওপেনার তামিম ইকবালকে ছাড়িয়ে যাওয়ার হাতছানি। বাংলাদেশ ক্রিকেটে সব ফরম্যাটে সর্বোচ্চ রানের মালিক তামিম। সেই তামিমই থাকছেন না আজ শুক্রবার (১৩ সেপ্টেম্বর) থেকে শুরু হওয়া ত্রিদেশীয় টি-টুয়েন্টি সিরিজে। তারকা এই ওপেনারের অনুপস্থিতিতে সাকিবের সামনে সুবর্ণ সুযোগ। তামিমকে ছাড়িয়ে যেতে কেবল ৮৬টি রান করলেই হবে! 

অর্থাৎ ৮৬ রান করতে পারলেই তামিমকে টপকে দেশের হয়ে আন্তর্জাতিক টি-টুয়েন্টিতে সর্বোচ্চ রান সংগ্রাহক হবেন সাকিব। ২০০৭ থেকে ২০১৮ পর্যন্ত তামিম মোট ৭১টি ম্যাচে ১৫৫৬ রান করেছেন; যেখানে একটি সেঞ্চুরি ও ছয়টি ফিফটি আছে এবং এই রান করতে চট্টগ্রামের ছেলে ৪০টি ছক্কা ও ১৬৬টি চার হাঁকিয়েছেন। তামিমের ব্যক্তিগত সর্বোচ্চ স্কোর অপরাজিত ১০৩ রান। 

তামিমের ঠিক পরের বছর থেকে টি-টুয়েন্টি খেলতে শুরু করা সাকিব ৭২টি ইনিংসে ৩২টি ছক্কা ও ১৫২টি চারের সমন্বয়ে ১৪৭১ রান করেছেন; কেবল ৮৬ রান করতে পারলেই তামিমকে সরিয়ে সবার উপরে ওঠে যাবেন বিশ্বসেরা এই অলরাউন্ডার। মজার বিষয় হচ্ছে তামিম ছাড়া টি-টুয়েন্টিতে এখনো কেউ সেঞ্চুরি করতে পারেননি। দেশের হয়ে এই ফরম্যাটে দ্বিতীয় সর্বোচ্চ সাকিবের ৮৪ রান। 

সাকিব যে এই সিরিজেই তামিমকে টপকে যাবেন তা অনেকটাই সময়ের ব্যাপার। কেননা তামিমকে যে এই সিরিজে বিশ্রামে দেওয়া হয়েছে; এই সিরিজে প্রতি দল ৪টি করে ম্যাচ খেলবে। ফাইনাল খেলতে পারলে ম্যাচ সংখ্যা হবে ৫টি। 

অর্থাৎ ফাইনালসহ সাকিব খেলবে মোট পাঁচটি ম্যাচ; প্রতিটি ম্যাচে কম বেশি রান পেলেই আন্তর্জাতিক টি-টুয়েন্টিতে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় শীর্ষে ওঠে যাবেন তিনি। এই তালিকায় তিন নম্বরে আছেন আরেক অলরাউন্ডার মাহমুদউল্লাহ রিয়াদ; এছাড়া তারই ভায়রা ভাই মুশফিকুর রহীম আছেন চারে।

ওডি/এএপি   

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড