• বুধবার, ২২ জানুয়ারি ২০২০, ৯ মাঘ ১৪২৭  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

রোনালদোকে নিয়ে গবেষণা করলে কেমন হয়?

  ক্রীড়া ডেস্ক

১৩ সেপ্টেম্বর ২০১৯, ১০:০৪
ক্রিস্তিয়ানো রোনালদো
ক্রিস্তিয়ানো রোনালদো (ছবি : সংগৃহীত)

সাফল্যে ভরা ক্যারিয়ারে ব্যক্তিগত অর্জনে ভরপুর পর্তুগিজ রাজপুত্র ক্রিস্তিয়ানো রোনালদোর শোকেস। একের পর এক ব্যক্তিগত অ্যাওয়ার্ড জিতে নিজেকে নিয়ে গেছেন অনন্য উচ্চতায়। দুর্দান্ত ফর্মে থাকা পাঁচবারের বর্ষসেরা ফুটবলারের শারীরিক গঠন ও মানসিক দিক নিয়ে গবেষণা হতে পারে বলে মনে করেন রিয়াল মাদ্রিদ ও ম্যানইউর সাবেক পর্তুগিজ কোচ হোসে মরিনহো।

রোনালদো যে এ সময়ের অন্যতম সেরা ফুটবলার, সেটা ফুটবল-বিশ্বের স্বীকৃতি পেয়েই গেছে। পর্তুগাল ও জুভেন্তাসের হয়ে প্রায় প্রতিটি ম্যাচেই গোল করে আসছেন এই স্ট্রাইকার। তবে শুধু মাঠের পারফরম্যান্স বিচারেই না, পেশাদারিত্ব ও আকর্ষণীয় ব্যক্তিত্ব দেখে ৩৪ বছর বয়সেও স্বদেশি তারকায় মুগ্ধ মরিনহো।

এই বয়সে এসেও গোলের পর গোল করে যাচ্ছেন রোনালদো। এইতো বুধবার (১১ সেপ্টেম্বর) পর্তুগালের হয়ে ইউরো বাছাইপর্বে একাধিক রেকর্ড গড়েছেন। লিথুনিয়ার বিপক্ষে ৫-১ গোলের জয়ে রোনালদো একাই করেন ৪ গোল। এই সুবাদে ইউরোর বাছাইপর্বে ২৫ গোল নিয়ে সর্বোচ্চ গোলদাতা এখন রোনালদো। এতদিন আয়ারল্যান্ডের স্ট্রাইকার রবি কিন ২৩ গোল নিয়ে ছিলেন শীর্ষে। এই হ্যাট্রিকটি ছিল তার ফুটবলারের ক্যারিয়ারে ৫৮তম হ্যাট্রিক। 

পর্তুগালের টিভি চ্যানেল এলেভেনকে দেওয়া এক সাক্ষাৎকারে মরিনহো বলেন, 'এটা আমাকে বিস্মিত করে না। ৩৪ বছর বয়সে সে বিশ্বের সেরা, একটা শীর্ষ পর্যায়ের দলে, সেরা অবস্থায়। যা কিছুই ঘটুক আমি বিস্মিত নই। তার শারীরিক গঠন ও মানসিক দিক একটা গবেষণার বিষয় হতে পারে।'  

পর্তুগালের জার্সিতে রোনালদোর গোল সংখ্যা এখন ৯৩। ১৬০ ম্যাচে ৯৩ গোল করা রোনালদো এখন জাতীয় দলের জার্সি গায়ে দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতা। ১০৯ গোল নিয়ে শীর্ষে রয়েছেন ইরানের আলী দাইয়ে।

রেকর্ড গড়া এবং রেকর্ড ভাঙাই রোনালদোর কাজ উল্লেখ করে মরিনহো বলেন, 'সে এমন একজন যে শুধু জেতার, রেকর্ড ভাঙার, আরও বেশি অর্জনের এবং নিজেকে আরও ভালো করে তোলার ব্যাপারে ভাবে। সে একজন সত্যিকারের ফেনোমেনন। আর এটা সত্যি আমাকে বিস্মিত করে না।' 

সূত্র-দ্য ইন্ডিপেন্ডেন্ট

ওডি/এএপি 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড