• শনিবার, ০৭ ডিসেম্বর ২০১৯, ২২ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

‘ও ভাই’ ত্রিদেশীয় সিরিজ

বাংলাদেশ-জিম্বাবুয়ে মাঠে নামছে সন্ধ্যায়

  ক্রীড়া ডেস্ক

১৩ সেপ্টেম্বর ২০১৯, ০৮:৪৯
সিরিজের আগে জিম্বাবুয়ের বিপক্ষে একটি প্রস্তুতি ম্যাচে ব্যাটিংয়ে সাব্বির (ছবি : সংগৃহীত)
সিরিজের আগে জিম্বাবুয়ের বিপক্ষে একটি প্রস্তুতি ম্যাচে ব্যাটিংয়ে সাব্বির (ছবি : সংগৃহীত)

ইংল্যান্ড বিশ্বকাপ থেকে এখন পর্যন্ত প্রত্যাশিত তেমন সাফল্য পায়নি বাংলাদেশ। বিশ্বকাপ থেকে বিদায়ের পর শ্রীলঙ্কা সফরেও ধবলধোলাই হয়েছিল টাইগাররা। সবশেষ ঘরের মাঠে আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টেও হেরেছে স্বাগতিকরা। সবমিলিয়ে গত কয়েক মাসে মাঠের ক্রিকেটে বাংলাদেশের সময়টা ভালো কাটেনি। ফলে হারের বৃত্ত থেকে বেরিয়ে নতুন করে নিজেদের প্রমাণ করতে মুখিয়ে আছে টাইগাররা। সেই সুযোগ পাচ্ছে টাইগাররা নিজেদের মাটিতেই; আফগানিস্তান-জিম্বাবুয়েকে নিয়ে ত্রিদেশীয় সিরিজ আয়োজন করছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এই সিরিজের মধ্য দিয়ে নতুন শুরুর আশায় শুক্রবার (১৩ সেপ্টেম্বর) প্রথম ম্যাচে জিম্বাবুয়ের বিপক্ষে মাঠে নামবে সাকিব আল হাসানের দল। ম্যাচটি শুরু হবে সন্ধ্যা সাড়ে ৬টায়।

মিরপুরে স্বাগতিক বাংলাদেশ ও জিম্বাবুয়ে ‘ও ভাই’ ত্রিদেশীয় সিরিজের প্রথম ম্যাচে জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী বাংলাদেশ কোচ রাসেল ডোমিঙ্গো। সীমিত ওভারের ক্রিকেটে বাংলাদেশ সবসয়ই ভালো দল মনে করেন কোচ ডোমিঙ্গো। তারওপর আবার ঘরের মাঠে খেলা। প্রতিপক্ষ জিম্বাবুয়ে ও আফগানিস্তানের বিপক্ষে তাই এগিয়ে থাকবে সাকিবরাই, মনে করেন প্রোটিয়া কোচ। 

বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে অংশ নিয়ে ডোমিঙ্গো বলেন, ‘সবাই আগের চেয়ে ভালো খেলতে চেষ্টা করে। কোচ হিসেবে আমারও অনেক শিক্ষণীয় ব্যাপার রয়েছে। নিজেদের দিনে বাংলাদেশ যে কাউকে হারাতে পারে। অভিজ্ঞতা ও দল  হিসেবে বাংলাদেশ সেরা।’ 

অন্য দিকে, বাংলাদেশ বলেই এই সিরিজে জয়ের ব্যাপারে আশাবাদী জিম্বাবুয়ে অধিনায়ক হ্যামিল্টন মাসাকাদজা। যদিও সাম্প্রতিক ফর্ম ও অবস্থান বিবেচনায় জিম্বাবুয়ের চেয়ে অনেকটা এগিয়ে বাংলাদেশ ও আফগানিস্তান। সে হিসেবে সিরিজের ‘আন্ডারডগ’ বলা যায় জিম্বাবুয়েকেই। কিন্তু দুই প্রতিপক্ষের শক্তিমত্তা নিয়ে সন্দেহ না থাকলেও নিজেদেরও খুব একটা পিছিয়ে রাখছেন না মাসাকাদজা। 

গতকাল সংবাদ সম্মেলনে মাসাকাদজা বলেন, ‘হ্যাঁ (টি-টুয়েন্টিতে বাংলাদেশকে হারানো প্রসঙ্গে), সংস্করণ যত ছোট হয় দলগুলোর ব্যবধান ততই কমে আসে। টি-টুয়েন্টি খেলাটাই এমন যে কেউ একাই ম্যাচ টেনে নিতে পারে, ম্যাচের মোড় ঘুরিয়ে দিতে পারে। এই রকম খেলোয়াড় আপনার দু-তিনজন দরকার যে কিনা একাই খেলাটা আপনার দিকে এনে দিতে পারে।’

দুদলের টি-টুয়েন্টি লড়াইটা বলছে একেবারেই কাছাকাছি- অর্থাৎ ২০০৬ সালের প্রথম দেখা এরপর এখন পর্যন্ত ৯টি ম্যাচে মুখোমুখি হয়ে বাংলাদেশ জিতেছে ৫টি ও জিম্বাবুয়ে জিতেছে ৪টি ম্যাচ। তবে সবশেষ চার ম্যাচের টি-টুয়েন্টি সিরিজটি ড্র হয়েছে- ওই সিরিজে সমানে সমান লড়াই করেছেন বাংলাদেশ-জিম্বাবুয়ে। 

বাংলাদেশের সম্ভাব্য একাদশ : সৌম্য সরকার, লিটন দাস, সাব্বির রহমান, সাকিব আল হাসান (অধিনায়ক), মুশফিকুর রহীম, মাহমুদউল্লাহ রিয়াদ, আফিফ হোসেন ধ্রুব, মোহাম্মদ সাইফউদ্দীন, তাইজুল ইসলাম, মোস্তাফিজুর রহমান এবং ইয়াসিন আরাফাত।

ওডি/এএপি 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড