• বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০১৯, ৩ আশ্বিন ১৪২৬  |   ২৮ °সে
  • বেটা ভার্সন

খেলা দেখতে না দেয়ায় নারী ফুটবল ভক্তের আত্মহত্যা

  ক্রীড়া ডেস্ক

১২ সেপ্টেম্বর ২০১৯, ১২:২৪
সাহার খোদায়ারি
সাহার খোদায়ারি (ছবি : সংগৃহীত)

মহিলাদের ফুটবল মাঠে যাওয়ার ওপর নিষেধাজ্ঞা রয়েছে ইরানে। ১৯৮১ সাল থেকে চালু হওয়া সেই নিয়ম এখনো চলছে। দিন বদলেছে, কিন্তু ইরানের নিয়ম বদলায়নি। ইরানের এই নিয়মের বলি হয়েছেন সাহার খোদায়ারি (২৯) নামের এক ফুটবল ভক্ত। গত মার্চ মাসে প্রিয় দলের এস্তেকলাল এফসি-র হয়ে গলা ছাড়তে ছেলেদের পোশাক পরেই স্টেডিয়ামে হাজির হন সাহার। 

কিন্তু স্টেডিয়ামে বসে খেলা দেখার সময় সাহারের আসল পরিচয় জানাজানি হয়ে যায়। এর পরই যেন আকাশ ভেঙে পড়ে সাহারর ওপর। সাহারের বিরুদ্ধে মামলা দায়ের হয়। জেলে পাঠানো হয় তাকে। দীর্ঘ দিন আদালতের বিরুদ্ধে লড়াইয়ের পর জামিনে মুক্তি পেয়ে বের হন ‘ব্লু গার্ল' নামে পরিচিত ওই নারী। 

কিন্তু গত ১ সেপ্টেম্বর কর্তৃপক্ষের কাছ থেকে তার জব্দ মোবাইল ফেরত নিতে গিয়ে সারা জানতে পারেন, শাস্তি এখনো শেষ হয়নি। আবার ছয় মাসের জন্য জেলে যেতে হবে তাকে। এ কথা শুনে ক্ষুব্ধ সাহার আদালতের বাইরে গায়ে আগুন ধরিয়ে আত্মহত্যা করেন।

দ্রুত তাকে হাসপাতালে নেওয়া হয়। সর্বোচ্চ চেষ্টা করেও সাহারকে বাঁচাতে পারেননি ডাক্তাররা। কারণ সাহারর দেহের ৯০ শতাংশ পুড়ে গিয়েছিল। ডাক্তারদের লড়াই ব্যর্থ করে দিয়ে মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) সাহার পাড়ি জমিয়েছেন না ফেরার দেশে।

কোনো রাষ্ট্রীয় আইন না থাকলেও মোল্লাদের কারণে ইরানের মেয়েরা স্টেডিয়ামে গিয়ে ফুটবল খেলা দেখতে পারেন না। ১৯৮১ সালের সেই নিষেধাজ্ঞা অমান্য করেছিলেন সাহার। যদিও সাহার এমন পরিণতির পর গর্জে উঠেছে ইরানের হাজার হাজার মহিলা। তাদের সবার বক্তব্য, ইরানে জন্মেছিলেন বলেই তাকে এমন শাস্তি পেতে হলো।

সামাজিক যোগাযোগমাধ্যমে এই নারীর মৃত্যুর খবর ছড়িয়ে পড়ার পর তার মৃত্যুর জন্য সংশ্লিষ্ট আদালত ও পুলিশের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার দাবি জানিয়েছেন অনেকে।

ওডি/এএপি 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড