• সোমবার, ১৪ অক্টোবর ২০১৯, ২৯ আশ্বিন ১৪২৬  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

নিজের বিয়ে ভেঙে দেয়া সেই রিতুর নেতৃত্বে হলো ইতিহাস

  ক্রীড়া ডেস্ক

১১ সেপ্টেম্বর ২০১৯, ১৮:৫১
বাংলাদেশ নারী হকি দল
বাংলাদেশ নারী হকি দলের অধিনায়ক রিতু ও তার মা (ছবি: সংগৃহীত)

আন্তর্জাতিক হকিতে  অভিষেক হওয়ার দ্বিতীয় ম্যাচেই ঐতিহাসিক জয় তুলে নিল বাংলাদেশ নারী হকি দল। মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) সিঙ্গাপুরে এএইচএফ অনূর্ধ্ব-২১ নারী হকিতে শ্রীলঙ্কাকে ২-০ গোলের ব্যবধানে হারিয়েছে বাংলাদেশ।

একদল হার না মানা নারীদের হাত ধরে তৈরি হলো নতুন এ ইতিহাস। আর এ জয়ে দলকে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন রিতু খানম। ম্যাচে একটি গোলও দিয়েছেন তিনি। অন্য গোলটি দিয়েছেন তারিন আক্তার খুশি।

রিতু খানমের বাড়ি নড়াইলের লোহাগড়া উপজেলার মল্লিকপুর ইউনিয়নের চরমঙ্গলহাটা গ্রামে। নারী হওয়ায় স্বভাবতই খেলোয়াড় হতে অনেক বাধা বিপত্তি পাড় হতে হয়েছে রিতুকে। এমনকি খেলতে চাওয়ার কারণে নবম শ্রেণিতে থাকতেই থাকে বিয়ে দেয়ার সিদ্ধান্ত নেয় তার বাবা-মা। সুদর্শন বড়লোক ছেলের সাথেই বিয়ে ঠিক হয়েছিল রিতুর। তবে হকির প্রতি প্রচণ্ড ভালোবাসার কারণে নিজের বিয়েই ভেঙে দেন তিনি। 

রিতু সেদিন নিজের বিয়ে না ভাঙলে হয়তো রচিত হতো না ইতিহাস। রিতুর সে সিদ্ধান্তকে এখন সবাই সাধুবাদ জানালেও তখন কেউই স্বাভাবিকভাবে নেয়নি। আমাদের সমাজে নিজের বিয়ে ভেঙে দেয়া সাহসী এক সিদ্ধান্ত। খেলাকেই নিজের সবকিছু মনে করা রিতু নিয়েছিলেন সে কঠিন সিদ্ধান্তটাই। 

এছাড়া গ্রামের একটা মেয়ে হকি খেলবি সেটা আশেপাশের মানুষও স্বাভাবিকভাবে নিতে পারেনি। নানা কটূক্তি আর অপমান সহ্য করতে হয়েছে, তবু খেলাটা ছাড়েননি রিতু। রিতুর মতো এমন ২৫ জন মেয়ের হাত ধরেই নারী হকিতে প্রথম আন্তর্জাতিক জয় পেল বাংলাদেশ।

ওডি/এমএমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড