• বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯, ৪ আশ্বিন ১৪২৬  |   ৩০ °সে
  • বেটা ভার্সন

ক্রিকেটাররা পারেনি, ফুটবলাররা পারবে তো?

  সোহরাব মাহাদী

১০ সেপ্টেম্বর ২০১৯, ১৮:০৫
বাংলাদেশ-আফগানিস্তান ক্রিকেট ও ফুটবল দল
বাংলাদেশ-আফগানিস্তান ক্রিকেট ও ফুটবল দল (ছবি : সংগৃহীত)

প্রথমবারের মতো আফগানিস্তানের বিপক্ষে টেস্ট ম্যাচ খেলেছে বাংলাদেশ। টেস্টের নবাগত দল আফগানিস্তানের বিপক্ষে প্রথম খেলায়ই শোচনীয়ভাবে হেরেছে টাইগাররা। ২০ বছরের অভিজ্ঞ বাংলাদেশকে মাত্র দুই টেস্ট খেলা আফগানিস্তান হারায় ২২৪ রানের বিশাল ব্যবধানে।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে একমাত্র টেস্টে গেল ৫ সেপ্টেম্বর মুখোমুখি হয় দুই দল। টস জিতে প্রথম ইনিংসে আফগানরা করে ৩৪২ রান। আর বাংলাদেশ নিজেদের প্রথম ইনিংসে ব্যাটসম্যানদের ব্যর্থতা গুটিয়ে যায় মাত্র ২০৫ রানে।

আফগানিস্তান তাদের দ্বিতীয় ইনিংসে ২৬০ রানে অলআউট হলে আগের ইনিংসের ১৩৭ রান আর দ্বিতীয় ইনিংসের ২৬০ মিলিয়ে বাংলাদেশকে লক্ষ্য দেয় ৩৯৮ রানের। ঘরের মাঠে এই লক্ষ্য তাড়া করতে নেমে মাত্র ১৭৩ রানেই অলআউট হয়ে যায় সাকিব-মুশফিকরা। এতে ২২৪ রানের লজ্জার হারা হারে আফগানিস্তানের কাছে।  

এদিকে গেল ৫ সেপ্টেম্বর থেকে শুরু হয়েছে ২০২২ কাতার ফুটবল বিশ্বকাপের এশিয়ান বাছাইয়ের দ্বিতীয় পর্ব। এই পর্বে বাংলাদেশ নিজেদের প্রথম ম্যাচে আজ মুখোমুখি হবে আফগানিস্তান জাতীয় ফুটবল দলের। তাজিকিস্তানের রাজধানী দুশানবেতে বাংলাদেশ সময় রাত ৮টায় অনুষ্ঠিত হবে ম্যাচটি। এই ম্যাচটির জন্য দুশানবের পামির স্টেডিয়ামটি হোম ভেন্যু হিসেবে ব্যবহার করছে আফগানরা। 

যুদ্ধবিধ্বস্ত দেশ আফগানিস্তান। নিজের দেশে নিরাপদ নয় বলে ক্রিকেট এবং ফুটবল উভয় প্রতিযোগিতার জন্য হোম ভেন্যু হিসেবে ব্যবহার করে ভিনদেশী মাঠ। সাকিব-মুশফিকরা যেখানে ঘরের মাঠে অনভিজ্ঞ আফগান ক্রিকেট দলকে হারাতে পারেনি সেখানে অভিজ্ঞ আফগান ফুটবল দলকে কি হারাতে পারবে জামাল-রবিউলরা?

তবে বাংলাদেশের জন্য একটা সুসংবাদ রয়েছে। আফগানিস্তান নিজেদের প্রথম ম্যাচে বিশ্বকাপের আয়োজন কাতারের কাছে ৬-০ গোলে হেরেছে। বড় ব্যবধানে হেরে অনেকটাই কোণঠাসা আফগানরা। কোণনঠাসা কিংবা আত্মবিশ্বাস কম থাকা, যাই হোক না কেন মাঠের লড়াই হলো মূল। এখন দেখার বিষয় ক্রিকেটাররা যেটা করে দেখাতে পারেনি ফুটবলাররা কি তা পারবে?

উল্লেখ্য, এর আগে ২০১৫ সালে কেরালায় ৪-০ গোলে বাংলাদেশকে হারায় তবে ফুটবলে বাংলাদেশের সবচেয়ে গৌরবময় অধ্যায় তৈরি হয়েছিল যুদ্ধবিধ্বস্ত এই দেশটির বিপক্ষেই। ১৯৭৯ সালে এশিয়া কাপের বাছাইয়ে ৪-১ গোলে জিতেছিল বাংলাদেশ। এই জয়ের সুবাদে ১৯৮০ সালে প্রথমবারের মতো এশিয়া কাপের চূড়ান্তপর্বে জায়গা পায় বাংলাদেশ; যা বাংলাদেশের সর্বোচ্চ পর্যায়ের অংশগ্রহণ।

ওডি/এসএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড