• সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯, ১ আশ্বিন ১৪২৬  |   ৩২ °সে
  • বেটা ভার্সন

ক্রিকেটের পর ফুটবলেও বাংলাদেশকে হারাবে আফগানিস্তান

  ক্রীড়া প্রতিবেদক

১০ সেপ্টেম্বর ২০১৯, ১১:১০
ছবি : সংগৃহীত
ছবি : সংগৃহীত

আগের দিন চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টেস্ট ক্রিকেটের নবীনতম দেশ আফগানিস্তানের কাছে ২২৪ রানের ব্যবধানে হেরেছে বাংলাদেশ ক্রিকেট দল। কাকতালীয়ভাবে ক্রিকেটের পর আজ ফুটবলেও বাংলাদেশের সামনে আফগানিস্তান। ফুটবলে আফগান পরীক্ষায়ও আজ ফেল করবে জামাল ভূঁইয়ারা! এমনটাই বিশ্বাস করেন আফগানদের অভিজ্ঞ অলরাউন্ডার মোহাম্মদ নবী। জানিয়েছেন ফুটবল ম্যাচেও বাংলাদেশের বিপক্ষে জিতবে আফগানিস্তান।

গতকাল ম্যাচে শেষে সংবাদ সম্মেলনে বাংলাদেশ-আফগানিস্তান ফুটবল ম্যাচ নিয়ে প্রশ্ন করা হলে নবী বলেছেন, ‘বাংলাদেশ যে আফগানিস্তানের বিপক্ষে খেলবে; বিষয়টি আসলে আমি জানি না। তবে আশা করছি আফগানিস্তান ফুটবল ম্যাচেও বাংলাদেশের বিপক্ষে জিতবে। আফগানিস্তান ফুটবল দলে অনেক ভালো ভালো খেলোয়াড় রয়েছে। তাদের মধ্যে অনেকেই ইউরোপের বিভিন্ন দেশে খেলে। তাদের মধ্যে কয়েকজন খেলোয়াড় আছে যারা আমার বন্ধু। আশা করছি ফুটবল ম্যাচটিও তারা জিতবে।’

তাজিকিস্তানের দুশানবে বাংলাদেশ সময় রাত ৮টায় কাতার বিশ্বকাপ-২০২২ ও এশিয়া কাপের বাছাই মিশন আফগানদের বিপক্ষে মাঠে নামছে বাংলাদেশ। দুদলের এই ম্যাচটি সরাসরি উপভোগ করা যাবে বেসরকারি টেলিভিশন চ্যানেল বাংলা টিভিতে।

নবীর কথা আর দুদলের পরিসংখ্যান কী বলেছ- ২০১৫ সালে কেরালায় ৪-০ গোলে বাংলাদেশকে হারায় আফগানরা। এছাড়া ফুটবলে বাংলাদেশের সবচেয়ে গৌরবময় অধ্যায় তৈরি হয়েছিল যুদ্ধবিধ্বস্ত এই দেশটির বিপক্ষেই। ১৯৭৯ সালে এশিয়া কাপে বাছাইয়ে ৪-১ গোলে জিতেছিল বাংলাদেশ। এই জয়ের সুবাদে ১৯৮০ সালে প্রথমবারের মতো এশিয়া কাপের চূড়ান্তপর্বে জায়গা পায় বাংলাদেশ; যা বাংলাদেশের সর্বোচ্চ পর্যায়ের অংশগ্রহণ। 

এখন পর্যন্ত আফগানদের বিপক্ষে মোট চারবার মুখোমুখি হয়েছে বাংলাদেশ। যেখানে লাল সবুজের প্রতিনিধিদের সেরা অর্জন কেবল একটি ম্যাচ ড্র; এছাড়া বাকি তিনবারই হেরেছে তারা।

এখন প্রশ্ন হচ্ছে, সাগরিকার পাড়ে সাকিবদের সেই হারের বদলা জামাল ভূঁইয়ারা কি আজ মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) নিতে পারবেন? 

বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইয়ে এশিয়া অঞ্চলে গ্রুপ ‘ই’তে খেলছে বাংলাদেশ। আফগানিস্তান ছাড়া গ্রুপে বাংলাদেশের অন্য তিন প্রতিপক্ষ ভারত, ওমান ও এশিয়ান চ্যাম্পিয়ন কাতার।

ওডি/এএপি 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড