• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

কমছে ক্রিকেটারদের কেন্দ্রীয় চুক্তির মেয়াদ!

  ক্রীড়া ডেস্ক

২৫ আগস্ট ২০১৯, ২০:৫১
বাংলাদেশ ক্রিকেট দল
বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল (ছবি : সংগৃহীত)

ক্রিকেটারদের সঙ্গে কেন্দ্রীয় চুক্তির মেয়াদ এক বছর থেকে কমিয়ে ছয় মাস করার কথা ভাবছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। সম্প্রতি জাতীয় দলের ক্রিকেটারদের পারফরম্যান্স ধারাবাহিক না হওয়ায় বোর্ড এই সিদ্ধান্তের কথা ভাবছে বলে জানা যায়। এর আগে বোর্ডের সঙ্গে কেন্দ্রীয় চুক্তির আওতায় থাকা ক্রিকেটারের সংখ্যাও কমানো হয়েছে। তালিকাটা ১৬ জন থেকে ২০১৮ সালে নামিয়ে দশে আনা হয়।

বিসিবির ক্রিকেট অপারেশন কমিটির চেয়ারম্যান আকরাম খান ক্রিকেট ভিত্তিক জনপ্রিয় ওয়েবসাইট ‘ক্রিকবাজ’কে জানিয়েছেন, সিদ্ধান্ত এখনো চূড়ান্ত নয়, তবে খুব শিগগিরই কোনো এক বোর্ড মিটিংয়ে বিষয়টি তোলা হবে।

আকরাম খান বলেন, ‘এটা এখনো নতুন নিয়ম নয়। নিয়ম হলে, আমরা চাইলে চুক্তির আওতায় নতুন ক্রিকেটার আনতে পারব। আবার শৃঙ্খলা ভঙ্গ বা পারফরম্যান্সের কারণে কেউ চুক্তি থেকে বাদও পড়তে পারে। এবার আমাদের চিন্তা-ভাবনা সেরকমই।'

বোর্ডের সঙ্গে চুক্তির মেয়াদ কমানোয় ক্রিকেটারদের পারফরম্যান্সে কোনো প্রভাব পড়বে না জানিয়ে আকরাম খান বলেন, ‘পারফরম্যান্সের কারণে এই নতুন নিয়ম করা হচ্ছে। এখানে পারফরম্যান্স করা খুব গুরুত্বপূর্ণ, শৃঙ্খলাও আলাদা গুরুত্ব পাবে। আমরা সবকিছুই বিবেচনা করব। বোর্ডের নিয়মে ক্রিকেটারদের সঙ্গে এক বছরের চুক্তির কথা বলা আছে। তবে বোর্ড চাইলে চুক্তি বাড়াতে বা কমাতে পারবে সেই কথাও বলা আছে। আমরা চাইলে তাই এতে পরিবর্তন আনতে পারব।’

বিসিবির চুক্তির আওতায় থাকা ‌‘এ প্লাস’ ক্যাটাগরির ক্রিকেটাররা মাসে ৪ লাখ টাকা বেতন পান। ‘এ’ ক্যাটাগরিতে থাকা ক্রিকেটাররা পান ৩ লাখ টাকা বেতন। ‘বি’ ও ‘সি’ ক্যাটাগরির ক্রিকেটাররা যথাক্রমে ২ লাখ ও দেড় লাখ টাকা করে বেতন পান। এছাড়া ‘ডি’ ক্যাটাগরিতে থাকারা পান ১ লাখ টাকা করে বেতন।

আকরাম খান মনে করেন, বিসিবি ক্রিকেটারদের পেছনে অনেক অর্থ ব্যয় করে। কিন্তু সেভাবে তারা পারফরম্যান্স দিতে পারছে না। দলের বাইরে ১২-১৩ জন ক্রিকেটার আছে যারা সবসময় অন্যদের ওপর চাপ তৈরি করছে। এটা তাদের জন্য চুক্তিতে ঢোকার ভালো একটা সুযোগ হবে।

বিসিবি’র কেন্দ্রীয় যুক্তিতে থাকা ক্রিকেটার হলেন : মুশফিকুর রহীম, সাকিব আল হাসান, মাশরাফি বিন মুর্তজা, তামিম ইকবাল, মাহমুদুল্লাহ রিয়াদ, মুমিনুল হক, রুবেল হোসেন, মুস্তাফিজুর রহমান, তাইজুল ইসলাম এবং মেহেদি মিরাজ।

ওডি/এসএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড