• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

সেরা দশ বাংলাদেশি টেস্ট ব্যাটসম্যান

  ক্রীড়া ডেস্ক

২৩ আগস্ট ২০১৯, ১৯:১৪
তামিম, মুশফিক, সাকিব ও আশরাফুল
বাঁ থেকে তামিম, মুশফিক, সাকিব ও আশরাফুল (ছবি: সংগৃহীত)

পরিসংখ্যানে টেস্টে বাংলাদেশের সেরা ব্যাটসম্যান তামিম ইকবাল। এছাড়া এ তালিকায় আছেন সাকিব, মুশফিক, আশরাফুলদের মতো ব্যাটসম্যানরাও। আসুন জেনে নিই টেস্টে বাংলাদেশের সেরা দশ ব্যাটসম্যান কারা।

তামিম ইকবাল

বাংলাদেশের ইতিহাসের সেরা ওপেনার ভাবা হয় তামিম ইকবালকে। বর্তমানে অফ ফর্মে থাকলেও দেশের হয়ে তিন ফরম্যাটেই সর্বোচ্চ রান সংগ্রাহক তিনি। ২০০৮ সালে নিউজিল্যান্ডের মাটিতে টেস্ট অভিষেক হয় তামিমের। প্রথম টেস্টের দুই ইনিংসেই অর্ধশতক হাঁকিয়ে নিজের আগমনী বার্তার দিয়েছিলেন। অভিষেকের পর গত ১১ বছরে এ ব্যাটসম্যান খেলেছেন ৫৮টি টেস্ট। ১১২ ইনিংসে ব্যাট করে সংগ্রহ করেছেন ৪৩২৭ রান যা বাংলাদেশের হয়ে সর্বোচ্চ। ৩৮.৯৮ গড়ে এ রান করেছেন তিনি। শতক হাঁকিয়েছেন ৯টি ও অর্ধশতক হাঁকিয়েছেন ২৭টি। ক্যারিয়ার সেরা ইনিংস ২০৬ রানের।

মুশফিকুর রহীম

বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ৬৬টি টেস্ট খেলেছেন এ উইকেটরক্ষক ব্যাটসম্যান। ১২৩ ইনিংসে ব্যাটিং করে বাংলাদেশের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ ৪০০৬ রান করেন তিনি। ৬টি শতক ও ১৯টি অর্ধশতকের সাহায্যে ৩৪.৮৩ গড়ে তিনি এ রান করেন। একমাত্র বাংলাদেশি হিসেবে টেস্টে দুইটি ডাবল সেঞ্চুরি হাঁকিয়েছেন তিনি। অন্যদিকে তার সেরা ইনিংস ২১৯ বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস।

সাকিব আল হাসান

তালিকার তিন নম্বরে আছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। ৫৫ টেস্টের ১০৩ ইনিংসে ব্যাটিং করে তিনি করেছেন ৩৮০৭ রান। ৩৯.৬৬ গড়ে তিনি এ রান করেন। তার শতক ৫টি ও অর্ধশতক ২৪টি। সর্বোচ্চ ইনিংস ২১৭ রানের।

হাবিবুল বাশার

টেস্টের বাংলাদেশের হয়ে রান সংগ্রাহকের তালিকায় চতুর্থ স্থানে রয়েছেন সাবেক অধিনায়ক হাবিবুল বাশার। ৫০ টেস্টের ৯৯ ইনিংসে তিনি করেন ৩০২৬ রান। গড় ৩০.৮৮ ও সর্বোচ্চ ইনিংস ১১৩ রানের। ৩টি শতকের পাশাপাশি তার রয়েছে ২৪টি অর্ধশতক।

মোহাম্মদ আশরাফুল

বাংলাদেশের সবচেয়ে প্রতিভাবান ক্রিকেটার ভাবা হতো মোহাম্মদ আশরাফুলকে। তবে ফিক্সিং কাণ্ডে হারিয়ে গেছেন তিনি। বাংলাদেশের হয়ে ৬১টি টেস্ট খেলেছেন আশরাফুল। ১১৯ ইনিংসে ব্যাট করে ২৪.০১ গড়ে তিনি সংগ্রহ করেন ২৭৩৭ রান। বাংলাদেশের পঞ্চম সর্বোচ্চ রান সংগ্রাহক আশরাফুল। তিনি ক্যারিয়ারে ৬টি শতকের পাশাপাশি হাঁকিয়েছেন ৮টি অর্ধশতক। আশরাফুলের ক্যারিয়ার সেরা ইনিংস ১৯০ রানের।

মাহমুদউল্লাহ

সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় ষষ্ঠ স্থানে রয়েছেন মাহমুদউল্লাহ। ৪৫ টেস্টের ৮৫ ইনিংসে তিনি সংগ্রহ করেছেন ২৬৫৫ রান। খুব শীঘ্রই আশরাফুলকে হটিয়ে ৫ এ উঠে আসবেন তিনি। মাহমুদউল্লাহর গড় ৩৩.১৯। এ ব্যাটসম্যানের রয়েছে ৪টি শতক ও ১৬টি অর্ধশতক।

মুমিনুল হক

৩৫ টেস্ট খেলেই বাংলাদেশের সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকার ৭ নম্বর উঠে এসেছেন মুমিনুল হক। ৬৫ ইনিংসে ৪১.৯৩ গড়ে মুমিনুল করেছেন ২৫৫৮ রান। ৮টি শতকের পাশাপাশি তিনি অর্ধশতক হাঁকিয়েছেন ১২টি। তার ক্যারিয়ার সেরা ইনিংস ১৮১ রান।

ইমরুল কায়েস

১৭৭৬ রান নিয়ে তালিকার ৮ নম্বরে রয়েছেন ইমরুল কায়েস। ৩৭ টেস্টের ৭২ ইনিংসে ২৫.৩৭ গড়ে তিনি এ রান করেন। তার শতক সংখ্যা ৩টি ও অর্ধশতক সংখ্যা ৪টি। ব্যক্তিগত সর্বোচ্চ রান ১৫০।

জাবেদ ওমর

বাংলাদেশের নবম সর্বোচ্চ রান সংগ্রাহক সাবেক ওপেনার জাবেদ ওমর। ৪০ টেস্টের ৮০টি ইনিংসে ব্যাট করে তিনি সংগ্রহ করেন ১৭২০ রান। ২২.০৫ গড়ে ১ শতক ও ৮ অর্ধশতকে তিনি এ রান করেন। তার সর্বোচ্চ ইনিংস ১১৯ রানের।

খালেদ মাসুদ

বাংলাদেশের দশম সেরা টেস্ট ব্যাটসম্যান সাবেক উইকেটরক্ষক খালদে মাসুদ। ৪৪ টেস্টের ৮৪ ইনিংসে তার সংগ্রহ ১৪০৯ রান। ১৯.০৪ গড়ে এ রান সংগ্রহ করতে তিনি হাঁকিয়েছেন ১টি শতক ও ৩টি অর্ধশতক। তার সর্বোচ্চ ইনিংস ১০৩ রানের।

ওডি/এমএমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড