• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভারতের মান বাঁচিয়েছেন রাহানে

  ক্রীড়া ডেস্ক

২৩ আগস্ট ২০১৯, ১২:০০
আজিঙ্কা রাহানে
উইন্ডিজদের বিপক্ষে রাহানের পঞ্চাশ ছোঁয়া ইনিংস (ছবি : সংগৃহীত)

অ্যান্টিগা টেস্টে ক্যারিবীয় পেসের ধাক্কা রাহানের কল্যাণে সামলে উঠেছে ভারত। মাত্র ২৫ রানে কোহলিসহ তিন উইকেট পড়ে টিম ইন্ডিয়ার। পরে রাহানের ৮১ রানের ইনিংসে দিন শেষে ছয় উইকেটে ২০৩ রান তোলে ভারত। অথচ দলে রাহানের জায়গা হয় কিনা তা নিয়ে কম আলোচনা হয়নি টেস্টের আগে। সব আলোচনা, সমালোচনা বন্ধ করে দিলেন ডানহাতি ব্যাটসম্যান।

টেস্ট চ্যাম্পিয়নশিপে ভালো পরীক্ষার সম্মুখীন হয়েছে কোহলিরা। নর্থ সাউন্ডের ভিভ রিচার্ডস স্টেডিয়ামে টস হেরে ব্যাট করতে নেমে রোচ ও গ্যাব্রিয়েলের দুর্ধষ বোলিং তোপের মুখে পড়ে তারা। মাত্র পাঁচ রানে ভেঙে পড়ে সফরকরীদের ওপেনিং জুটি। রোচের বলে পাঁচ রানে আউট মায়াঙ্ক আগারওয়াল।

আম্পায়ার প্রথমে আউট দেননি। তবে রিভিউতে স্পষ্ট হয় হোপের গ্লাভসে বল যাওয়ার আগে আগারওয়ালের ব্যাট ছুঁয়ে গেছে। একই ওভারে চেতেশ্বর পূজারাকে দুই রানে ড্রেসিং রুমে পাঠান ক্যারিবিয় ফাস্ট বোলার। ভারতীয় ব্যাটিং অর্ডারে অধিনায়ক কোহলি এসে তেড়েফুড়ে ব্যাট করতে থাকেন। তবে কোহলিকে ভয়ঙ্কর হতে দিল না উইন্ডিজ শিবির। নয় রানে গ্যাব্রিয়েলের বলে গালিতে ক্যাচ তুলে দেন ভারতীয় অধিনায়ক।

এরপরই আজিঙ্কা রাহানে ও লোকেশ রাহুলের দেয়াল গাঁথুনি শুরু। এ দুজনের ব্যাটে আস্থার সঙ্গে ৬৮ রানে মধ্যাহ্ন বিরতিতে যায় টিম ইন্ডিয়া। চতুর্থ উইকেটে ৬৮ রানের জুটি গড়েন তারা। দ্বিতীয় সেশনে ক্যারিবিয়দের ব্রেক থ্রু এনে দেন রোস্টন চেজ। রাহুলকে ৪৪ রানে ফিরিয়ে দেন এ অফস্পিনার।

তবে নিজের ছন্দ জানান দিলেন রাহানে। ক্যারিবীয় পেস সামলে ভারতকে বাঁচিয়েছেন তিনি। রাহুলের বিদায়ের পর পঞ্চম উইকেটে হনুমা বিহারীর সঙ্গেও রাহানে ধীরস্থির ব্যাটিং চালান। এ উইকেটে ৮২ রানের গুরুত্বপূর্ণ জুটির কল্যাণে বিপর্যয় কাটায় সফরকারী শিবির।

৩২ রান করে আউট হন বিহারী। শিকারী ডানহাতি ফাস্ট বোলার রোচ, যিনি নতুন বলে ভড়কে দিয়েছিলেন শুরুতে। অন্যপ্রান্তে, দশটি বাউন্ডারিতে ৮১ রান করে আউট রাহানে। গ্যাব্রিয়েলের অফস্টাম্পের বাইরের বল খেলতে গিয়ে ইনসাইড এজে বোল্ড হন ভারতীয় সহ-অধিনায়ক। দিনশেষে পান্ট ২০ ও জাদেজা তিন রানে অপরাজিত।

ওডি/এনএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড