• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

টেস্টে পেস বোলিং জুটি বের করা কঠিন : ল্যাঙ্গাভেল্ট

  ক্রীড়া ডেস্ক

২১ আগস্ট ২০১৯, ১৮:৩১
শার্ল ল্যাঙ্গাভেল্ট
বাংলাদেশের নতুন পেস বোলিং কোচ ল্যাঙ্গাভেল্ট (ছবি : দৈনিক অধিকার)

টেস্টে দুই প্রান্ত থেকে দুই পেসারের দাপটে তটস্থ থাকেন প্রতিপক্ষের ব্যাটসম্যানরা। এমন পেস জুটি বিশ্ব ক্রিকেট বহু দেখেছে। বর্তমানে এমন জুটি রয়েছে ইংল্যান্ডের। জেমস অ্যান্ডারসন ও স্টুয়ার্ট ব্রড দুজনে ৮০ টেস্টে ৬১১ উইকেট নিয়েছেন। পাকিস্তানের দুই কিংবদন্তি পেসার ওয়াসিম আকরম ও ওয়াকার ইউনিস ৫৬ টেস্টে শিকার করেন ৪৭৬ উইকেট। বিধ্বংসী এমন পেস জুটি হিসেবে আলোচিত অ্যামব্রোস-ওয়ালশ, ম্যাকগ্রা-গিলেস্পি, মার্শাল-গার্নার, পোলক-ডোনাল্ড বা লিলি-থমসন।

এ তো গেল বিধ্বংসী জুটির গল্প। দুই প্রান্ত থেকে ধারাবাহিক ভালো বোলিং করেও প্রতিপক্ষকে ঘাবড়ে দেওয়া যায়। যেমন, ম্যাকগ্রা-লি, পোলক-এনটিনি, গফ-হোগার্ড জুটি। তবে বাংলাদেশ ১৯ বছর ধরে টেস্ট ক্রিকেট খেললেও এমন কোনো ধারাবাহিক পেসার জুটি নেই। একটা সময় মাশরাফি যেমন একপ্রান্তে সেরাটা উজাড় করতেন, বর্তমানে নিঃসঙ্গ সারথি তেমন মুস্তাফিজ। টেস্টে বোলিং জুটির এ অভাব দূর করা কঠিন মনে করছেন বোলিং কোচ ল্যাঙ্গাভেল্ট।

তবে হাল ছেড়ে দিচ্ছেন না এ প্রোটিয়া কোচ। জানান, প্রতিযোগিতার মাধ্যমে ভালো মানের পেসার তৈরি করলে তাদের ব্যবহার করা সুবিধাজনক হবে। তিনি বলেন, ‘এটা খুব কঠিন, কারণ দুই প্রান্ত থেকে ভালো বোলিং করতে হবে। আগে ভালো মানের বোলার দরকার, প্রতিযোগিতার মাধ্যমে ভালো বোলার তেরি হবে।আমরা চাই সেই রকম বোলার যারা প্রতিযোগিতা করতে পারে বিদেশের কন্ডিশনেও। গেম পরিস্থিতিতে, একজন রিভার্স সুইংয় বোলিং করবেন তো আরেকজনকে ভিন্নভাবে আক্রমণে যেতে হবে’।

ওডি/এনএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড