• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

পেসার হবেন এমন যারা বিদেশেও ভালো করবেন : ল্যাঙ্গাভেল্ট

  নজরুল ইসলাম

২১ আগস্ট ২০১৯, ১৭:১৭
শার্ল ল্যাঙ্গাভেল্ট
সংবাদ সম্মেলনে বাংলাদেশের নতুন বোলিং কোচ ল্যাঙ্গাভেল্ট (ছবি : দৈনিক অধিকার)

বোলিং কোচ শার্ল ল্যাঙ্গাভেল্ট আশাবাদী বাংলাদেশকে নিয়ে। কোচিং স্টাফের এত পরিচিত মুখ। প্রধান কোচ রাসেল ডোমিঙ্গো, ব্যাটিং কোচ নিল ম্যাকেঞ্জি ও ফিল্ডিং কোচ রায়ান কুক সবাই যে দক্ষিণ আফ্রিকার। নিজের দেশের কোচিং স্টাফ পেয়ে অনেক বেশি উচ্ছ্বসিত তিনি। এটা তার কাজকে আরও সহজতর করবে বলে মনে করেন শার্ল।

বাংলাদেশ উপমহাদেশের দল হিসেবে স্পিন নির্ভর দল। এখানকার উইকেট স্পিন সহায়ক হিসেবে তৈরি করা হয় ঘরোয়া বা আন্তর্জাতিক পর্যায়ে। তাই ভালো মানের পেসার তৈরি করা কঠিন হয়ে পড়ে। তবে বাংলাদেশ থেকে ভালো মানের পেসার গঠন করতে চান বোলিং কোচ ল্যঙ্গাভেল্ট।

‘এটা বড় একটা চ্যালেঞ্জ। আমি যখন আফগানিস্তানের কোচ ছিলাম তখনও এই পরিস্থিতির সমম্মুখীন হয়েছি। আমার কাছে প্রধান চ্যালেঞ্জ এমন পেসার খুঁজে বের করা, যারা দেশের বাইরে ভালো বোলিং করতে পারে। অর্থাৎ দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়ার কন্ডিশনে ভালো করবে। যদি ভারতের দিকে তাকান, তারা দক্ষিণ আফ্রিকা-অস্ট্রেলিয়ায় তিন পেসার নিয়ে খেলে। আমরাদেরও সে রকম ভালো মানের পেসার দরকার’।

শার্ল বলেন, সুইং বোলিয়ের ওপর জোর দেবেন তিনি। যে কন্ডিশনে বল সুইং পাবে না তেমন সেখানে লাইন লেন্থের দিকে দৃষ্টি দিবেন। ‘আমার শক্তি ছিল সুইং এবং আমি আমার খেলোয়াড়দের শেখাতে চেষ্টা করব কি করে বল সুইং করাতে হয়। আর যদি বল সুইং না করে সেক্ষেত্রে আক্রমণাত্মক বোলিং করতে হবে। সঠিক লাইন ও লেন্থ ধরে রেখে ধারাবাহিকভাবে আক্রমণাত্মক বল করে যেতে হবে’।

ইয়র্কার নিয়ে কাজ করতে হবে মনে করেন ল্যাঙ্গাভেল্ট। তিনি বলেন উচ্চতাও পেসারদের খুব গুরুত্বপূর্ণ দিক। তাসকিন যদি চোটে না থাকত ও নিয়মিত বোলিং করতে পারত। তার কাছ থেকে এক্সট্রা বাউন্স পেত। যা একজন বোলারের জন্য বড় একটা দিক।

ওডি/এনএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড