• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

উপমহাদেশে হচ্ছে বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট স্টেডিয়াম

  ক্রীড়া ডেস্ক

২১ আগস্ট ২০১৯, ১৫:৫৮
স্টেডিয়াম
মোতারা স্টেডিয়ামের নতুন নকশা (ছবি: সংগৃহীত)

খুব শীঘ্রই উদ্বোধন হতে যাচ্ছে বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট স্টেডিয়ামের। মূলত ভারতের আহমেদাবাদের মোতেরা স্টেডিয়ামকে সংস্কার করে এ স্টেডিয়ামটি তৈরি করা হচ্ছে। ৬৩ একর জমির ওপর নির্মিত হচ্ছে স্টেডিয়ামটি।

১৯৮২ সালে নির্মিত হয় আহমেদাবাদের মোতেরা স্টেডিয়াম। এরপর ১৯৮৩ সালে ভারত ও ওয়েস্ট ইন্ডিজের টেস্ট ম্যাচ দিয়ে স্টেডিয়ামে আন্তর্জাতিক ম্যাচ মাঠে গড়ায়। এ স্টেডিয়ামটিতে রয়েছে ভারতের অনেক ঐতিহাসিক মুহূর্ত। এ স্টেডিয়ামেই প্রথম ব্যাটসম্যান হিসেবে ১০ হাজার টেস্ট রানের মাইলফলক স্পর্শ করেছিলেন ভারতীয় ব্যাটসম্যান সুনীল গাভাস্কার। এছাড়া কপিল দেবের রেকর্ড গড়া ৪৩১তম উইকেটও এসেছিল মোতেরাতেই। কিংবদন্তি শচিন টেন্ডুলকারের ওয়ানডেতে ঐতিহাসিক ডাবল সেঞ্চুরির সাক্ষীও এ স্টেডিয়াম। এবার আরও একটি ইতিহাসের অংশ হবে মোতেরা। কয়েক মাসের মধ্যেই মেলবোর্নকে হটিয়ে বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট স্টেডিয়াম হিসেবে আত্মপ্রকাশ ঘটছে মোতেরার। ১ লাখ ১০ হাজারেরও বেশি ধারণ ক্ষমতা নিয়ে তৈরি হচ্ছে এ স্টেডিয়াম। স্টেডিয়াম ছাড়াও সেখানে থাকবে তিনটি প্র্যাকটিস গ্রাউন্ড ও একটি ইনডোর স্টেডিয়াম। এছাড়া থাকবে সুবিশাল পার্কিং ব্যবস্থা যেখানে তিন হাজারের বেশি গাড়ি ও দশ হাজারের বেশি দুই চাকার যান রাখা যাবে। স্টেডিয়ামে ৭৬টি কর্পোরেট বক্সও থাকবে।

গত জুনে গুজরাট ক্রিকেট অ্যাসোসিয়্যাশনের সভাপতি পরিমল নেতওয়ানি সোশ্যাল মিডিয়ায় স্টেডিয়ামটির সংস্কার কাজের ছবি পোস্ট করে বিশ্বের সবচেয়ে বড় স্টেডিয়াম বানানোর জানান দিয়েছিলেন। এটি ভারতের জন্য গর্বের জানিয়ে তিনি ছবির ক্যাপশনে লিখেছিলেন, 'স্টেডিয়ামটির কাজ শেষ হলে স্বপ্ন পূরণ হবে। এটা হবে পুরো ভারতের জন্য গর্বের। ৫৫ রুমের ক্লাব হাউজ হবে এখানে। সঙ্গে থাকবে একটি অলিম্পিক সাইজের সুইমিং পুলও।' পরিমল নেতওয়ানির পোস্টের কয়েক মাস পরই স্টেডিয়ামের ৯০ শতাংশ নির্মাণ কাজ শেষ হয়েছে বলে জানালেন গুজরাটের উপ মুখ্যমন্ত্রী নিতিন প্যাটেল।

দুই-তিন মাসের মধ্যেই ইতিহাসের অংশ হতে যাচ্ছে স্টেডিয়ামটি। এমনটাই জানিয়েছেন নিতিন প্যাটেল। স্টেডিয়ামের উদ্বোধন করবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি বলেন, 'উদ্বোধন হতে আর বেশি দেরি নেই। অমিত শাহ (ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী ও ক্ষমতাসীন বিজেপির সভাপতি) অত্যন্ত সুষ্ঠুভাবে পরিকল্পনাটা বাস্তবায়ন করেছেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি শিগগিরই আহমেদাবাদে আসবেন নতুন রূপে গড়ে ওঠা মোতেরা স্টেডিয়াম উদ্বোধন করতে। দেশ ও দেশের মানুষকে স্টেডিয়ামটি উৎসর্গ করবেন তিনি।'

উল্লেখ্য, বর্তমানে বিশ্বের সবচেয়ে বড় স্টেডিয়াম মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ড যার ধারণ ক্ষমতা ৯৪ হাজার। এছাড়া ইডেন গার্ডেনের ধারণ ক্ষমতা আগে এক লাখের উপরে থাকলেও সংস্কারের পর তা ৬৮ হাজারে নেমে আসে।

ওডি/এমএমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড