• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

ওয়ার্নকে টপকে ম্যাকগ্রাকে স্পর্শ করলেন প্যাট কামিন্স

  ক্রীড়া ডেস্ক

১৯ আগস্ট ২০১৯, ১৬:০৫
প্যাট কামিন্স
টেস্টে ক্যারিয়ার সেরা ৯১৪ রেটিং পয়েন্ট পেয়েছেন কামিন্স (ছবি: সংগৃহীত)

আইসিসি র‌্যাঙ্কিংয়ে অনেক দিন ধরে টেস্টের সেরা বোলার প্যাট্রিক কামিন্স। গত এজাবাস্টন টেস্টে সাত উইকেট পেয়ে ক্যারিয়ার সেরা ৮৯৮ রেটিং পয়েন্ট পেয়েছিলেন তিনি। লর্ডস টেস্টে নিজেকে ছাড়িয়ে গেলেন অস্ট্রেলিয়ার এ ডানহাতি ফাস্ট বোলার। এবার তিনি অর্জন করলেন ৯১৪ রেটিং পয়েন্ট। সোমবার (১৯ আগস্ট) টেস্ট খেলোয়াড়দের নতুন র‌্যাঙ্কিং প্রকাশ করেছে আইসিসি।

২০০১ সালে ওভাল টেস্ট শেষে গ্লেন ম্যাকগ্রা অস্ট্রেলিয়ার হয়ে সর্বোচ্চ ৯১৪ রেটিং পয়েন্ট পেয়েছিলেন। শেন ওয়ার্নের ক্যারিয়ার সেরা রেটিং পয়েন্ট ছিল ৯০৫। লর্ডস টেস্টে ইংল্যান্ডের বিপক্ষে দুই ইনিংসে তিনটি করে উইকেট নেন। এতে ১৬ রেটিং পয়েন্ট বেড়েছে কামিন্সের। এতে ১৮ বছর পর প্রথম অজি বোলার হিসেবে ম্যাকগ্রাকে স্পর্শ করলেন তিনি। টেস্টে ইতিহিসে বোলিং রেটিংয়ে এটা পঞ্চম সর্বোচ্চ সংগ্রহ। ৯৩২ রেটিং পয়েন্ট নিয়ে টেস্টের সেরা বোলিং রেটিং পয়েন্ট পেয়েছিলেন ইংল্যান্ডের সিডনি বার্নস।

তালিকার দ্বিতীয় স্থানে কাগিসো রাবাদা ও তৃতীয় স্থানে জেমস অ্যান্ডারসন। দুই ধাপ এগিয়ে ১৬ থেকে ১৪তম স্থানে উঠেছেন ইংলিশ পেসার স্টুয়ার্ট ব্রড। নাথান লায়ন প্রথম ইনিংসে তিন উইকেট পেলেও দ্বিতীয় ইনিংসে ছিলেন উইকেটশূন্য। এতে ছয় ধাপ পিছিয়ে পুনরায় ১৯তম স্থানে নেমে গেছেন এ অফস্পিনার। ২০তম ব্যক্তি বাংলাদেশের হয়ে সেরা অবস্থানে থাকা সাকিব আল হাসান।

এ দিকে, ব্যাটিংয়ে কেন উইলিয়ামসনকে টপকে ৯১৩ রেটিং পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে উঠেছেন স্টিভেন স্মিথ। লর্ডসে ৯২ রানের একটি অসাধারণ ইনিংস খেলে ১০ রেটিং পয়েন্ট বেড়েছে স্মিথের। এ ম্যাচের আগে ৯০৩ রেটিং পয়েন্ট ছিল তার। আর গল টেস্টে বাজে পারফরম্যান্সের কারণে ৯১৩ রেটিং পয়েন্ট থেকে ৮৮৭তে নেমে এলেন কিউই অধিনায়ক উইলিয়ামসন। ৯২২ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষস্থানে ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি।

ছন্দ হারিয়ে ওয়ার্নার চলে গেছেন দশের বাইরে। চার ধাপ পিছিয়ে ১১তম স্থানে নেমেছেন তিনি। অপরদিকে, গল টেস্টে সেঞ্চুরি করে চার ধাপ এগিয়েছেন লঙ্কান আধিনায়ক দিমুথ করুণারত্নে। সাত বছরের টেস্ট ক্যারিয়ারে এ প্রথম অষ্টম সেরা ব্যাটসম্যান হলেন তিনি।

আর ইংলিশ অধিনায়ক রুট ছয় থেকে নেমে গেছেন নয়ে। বাংলাদেশি হিসেবে সেরা অবস্থানে রয়েছেন ওপেনার তামিম ইকবাল। ২৫তম স্থানে থাকা তামিমের ৬৩২ রেটিং পয়েন্ট। অলরাউন্ডার হিসেবে যথারীতি শীর্ষে জেসন হোল্ডার ও দ্বিতীয় স্থানে রয়েছেন সাকিব। টেস্টের সেরা বোলার কামিন্স অলরাউন্ডার হিসেবেও আছেন পঞ্চম স্থানে।

ওডি/এনএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড