• বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯, ৪ আশ্বিন ১৪২৬  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন

১৪২ বছরের ইতিহাসে প্রথম বদলি ক্রিকেটার লাবুশেইনি

  ক্রীড়া ডেস্ক

১৮ আগস্ট ২০১৯, ১৯:৫৮
মারনাস লাবুশেইনি
অস্ট্রেলিয়ান ক্রিকেটার মারনাস লাবুশেইনি (ছবি: সংগৃহীত)

১৪২ বছর আগে ১৮৭৭ সালে মেলবোর্নে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার মধ্যকার ম্যাচ দিয়ে শুরু হয়েছিল টেস্ট ক্রিকেটের যাত্রা। সেই ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার অ্যাশেজ সিরিজ দিয়ে এ বছর যাত্রা শুরু হলো টেস্ট চ্যাম্পিয়নশিপের। আর এ  টেস্ট চ্যাম্পিয়নশিপের মধ্য দিয়ে ক্রিকেটের বেশ কয়েকটি নতুন নিয়মের প্রচলন শুরু হয়। বদলি ক্রিকেটার নামানো সে নিয়মগুলোর একটি।

আইসিসি তাদের সর্বশেষ সভায় কয়েকটি নিয়মে পরিবর্তন আনে। তার মধ্যে টেস্ট জার্সিতে নম্বরের প্রচলন ও বদলি ক্রিকেটার নামানোর নিয়ম দুটি উল্লেখযোগ্য। আর এ দুটি নিয়মের প্রচলনই শুরু হয়ে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার মধ্যকার ঐতিহ্যবাহী অ্যাশেজ সিরিজের মাধ্যমে। সিরিজের প্রথম টেস্টেই জার্সিতে জার্সি নম্বর ব্যবহার করে ইতিহাসের সাক্ষী হয়েছে দল দুটি। দ্বিতীয় টেস্টেও আরও একটি ইতিহাসের সাক্ষী হলো ক্রিকেট বিশ্ব, যদিও এমন ঘটনা কারও কাম্য ছিল না। টেস্টে প্রথমবার ফুটবলের মতো ক্রিকেটেও বদলি ক্রিকেটার নামতে দেখল ক্রিকেট বিশ্ব। লর্ডসে দ্বিতীয় টেস্টের শেষদিনে স্মিথের পরিবর্তে খেলতে নেমেছেন মারনাস লাবুশেইনি। 

গতকাল (১৭ আগস্ট, শনিবার) জোফরা আর্চারের বাউন্সার খেলতে গিয়ে ঘাড়ে মারাত্মকভাবে চোট পান স্মিথ। রিটায়ার্ড হার্ট হয়ে ফিরে গেলেও দলের প্রয়োজনে আবার মাঠে নামেন। তবে আঘাত গুরুতর হওয়ায় শেষ দিনে খেলতে নামেননি স্মিথ।

আইসিসির নতুন নিয়ম অনুযায়ী স্মিথের বিকল্পে খেলবেন মারনাস লাবুশেইনি। ক্রিকেট অস্ট্রেলিয়ার আবেদনের প্রেক্ষিতে ম্যাচ রেফারি রঞ্জন মাদুগালে তা মঞ্জুর করেছেন। ১৪২ বছরের টেস্ট ক্রিকেটের ইতিহাসে প্রথমবাররে মতো ফুটবলের মতো পরিপূর্ণ বিকল্প খেলোয়াড় হিসেবে মাঠে নামেন লাবুশেইনি। এ টেস্টে বোলিং, ব্যাটিং দুই বিভাগে অবদান রাখার সুযোগ আছে তার। অন্যদিকে চোটের ক্ষেত্রে ক্রিকেট অস্ট্রেলিয়ার নিয়ম অনুযায়ী রোগ নির্ণয় করার পর ২৪ ঘণ্টা পর্যন্ত অনুশীলন বা খেলায় অংশ নিতে পারবেন না স্মিথ।

ওডি/এমএমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড