• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

নতুন ব্রাডম্যানের এমন সাহস আর ভালো লাগছে না

  ক্রীড়া ডেস্ক

১৮ আগস্ট ২০১৯, ১৯:৪৯
স্টিভেন স্মিথ
স্টেম গার্ড ছাড়াই হেলমেট ব্যবহার করেন স্মিথ (ছবি : সংগৃহীত)

লর্ডস টেস্টে শনিবার মাথায় মারাত্মক চোট পান অস্ট্রেলিয়ার সেরা ব্যাটসম্যান স্টিভেন স্মিথ। হেলমেট পরা থাকলেও বল আঘাত হানে বাম কানের নিচে, ঘাড়ে। হেলমেটের নিচের স্টেম গার্ড না পরায় চোটটা বেশি লেগেছে।

স্মিথের ছন্দের সঙ্গে ক্রিকেট বোদ্ধারা মিল খুঁজে নিচ্ছেন ত্রিশের দশকের ব্রাডম্যানের সঙ্গে। কি দুরন্ত ছন্দে তিনি বোঝানোর জন্য এ সিরিজে তার ধারাবাহিক তিনটি ইনিংস দেখলেই পরিষ্কার হবে। এজবাস্টনে ১৪৪ ও ১৪২ ও লর্ডসের প্রথম ইনিংসে ৯২ রান। চোটের কারণে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে পারবেন না তিনি। ইংলিশ বর্ষীয়ান ধারাভাষ্যকার ডেভিড লয়েড মজা করে বলেছেন, স্টিভ স্মিথকে কীভাবে আউট করা যায়, জানা থাকলে তা অনুগ্রহ করে ইংল্যান্ড ড্রেসিং রুমকে জানান।

আর্চারের ঘণ্টায় প্রতি ১৫০ খিলোমিটার বেগের বাউন্সার এ ম্যাচের সবচয়ে আলোচিত ঘটনা। তেমনি বাউন্সার সামলাতে গিয়ে আঘাত পান স্মিথ। আঘাত এতটাই গুরুতর ছিল, যে মাটিতে লুটিয়ে পড়তে হয় স্মিথকে।

২০১৪ সালে শট অ্যাবটের বলের আঘাতে মারা যান অস্ট্রেলিয়ার ফিলিপ হিউজ। তার মৃত্যুর পর ব্যাটসম্যানদের নিরাপত্তা বাড়াতে হেলমেটের পেছনের অংশে স্টেম গার্ড ব্যবহার শুরু। বিশ্বের বেশির ভাগ খেলোয়াড়ই স্টেম গার্ড জুড়ে দেওয়া হেলমেট পরে ব্যাট করে থাকেন। ফোম ও প্লাস্টিকে তৈরি এ স্টেম গার্ড মাথার পেছনে নিচের অংশে ঘাড়ের উপরে নিরাপত্তা নিশ্চিত করে।

কোচ জাস্টিন ল্যাঙ্গার জানান, হেলমটের সঙ্গে যুক্ত থাকা এ স্টেম গার্ড ব্যবহার করতে স্বাচ্ছন্দ্য অনুভব করেন না স্মিথ। আসলে এই স্টেম হার্ড ব্যবহার বাধ্যতামূলক নয়। তবে এ ঘটনার পর বাধ্যতামূলক করা হলে অবাক হবেন না বলে জানিয়েছেন ল্যাঙ্গার। এর চেয়েও চমকপ্রদ তথ্য, আঘাত পাওয়ার পর পুনরায় মাঠে আসার সময়ও স্মিথ স্টেম গার্ড ব্যবহার করেননি। তাই ভক্তরা পর্যন্ত অনুরোধ করছে, এবার থেকে যেন নিজের নিরাপত্তার কথাটা চিন্তা করেন স্মিথ। নতুন ব্রাডম্যানের কাছে এখনও অনেক কিছু প্রত্যাশা করে বিশ্ব ক্রিকেট।

ওডি/এনএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড