• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

কত টাকা বেতন পাচ্ছেন নতুন কোচ ডোমিঙ্গো?

  ক্রীড়া ডেস্ক

১৮ আগস্ট ২০১৯, ১১:৩৫
রাসেল ডোমিঙ্গো
টাইগারদের নতুন কোচ রাসেল ডোমিঙ্গো (ছবি : সংগৃহীত)

সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে অবশেষে গতকাল শনিবার (১৭ আগস্ট) নাম ঘোষণা করা হয়েছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের প্রধান কোচের। আগামী দুই বছরের জন্য বাংলাদেশ ক্রিকেট দলের দায়িত্ব নেবেন দক্ষিণ আফ্রিকার রাসেল ডোমিঙ্গো। স্টিভ রোডসের স্থলাভিষিক্ত হলেন তিনি। আগামী ২১ আগস্ট থেকে টাইগারদের দায়িত্ব নেবেন তিনি।

নিয়োগ পাওয়ার পর পরই টাইগার ভক্তদের মনে ডোমিঙ্গোকে নিয়ে নানান প্রশ্ন। যার একটি হলো ঠিক কত টাকা বেতন পাচ্ছেন সাকিব-তামিমদের নতুন হেড মাস্টার?

বোর্ডের পক্ষ থেকে টাইগারদের দায়িত্ব নিয়ে আসা বিদেশি কোচিং স্টাফদের থাকার ব্যবস্থা দুই রকম থাকে। কেউ গুলশান-বনানীতে ফ্ল্যাট নিয়ে থাকেন, কেউ আবার হোটেলে থাকেন। তারা যেখানেই থাকুন, ভাড়াটা বিসিবিই দিয়ে থাকে। ডোমিঙ্গোর ক্ষেত্রেও ব্যতিক্রম হবে না।

শুধু থাকার ব্যবস্থাই নয় প্রোটিয়া সাবেক কোচ বিশ্বমানের ইনস্যুরেন্স পাবেন, যেটি বিশ্বের বেশির ভাগ আন্তর্জাতিক খেলোয়াড় কিংবা কোচ পেয়ে থাকেন। চালকসহ ২৪ ঘণ্টা গাড়ি থাকবে তার জন্য। শুধু নিজেই নন, কোচের পরিবারের জন্য থাকবে ভ্রমণভাতা। সঙ্গে যোগ হবে বোনাস।

সাধারণত বোনাস তো আছেই, থাকবে সফর, ম্যাচ, পারফরম্যান্স বোনাসও। কখনো কখনো সার্বক্ষণিক নিরাপত্তাকর্মীও থাকবে, তবে সেটি নির্ভর করছে দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতির ওপর।

টাকার অঙ্কে লাভ-লোকসান কতটা হলো, সেটি নয়। আন্তর্জাতিক ক্রিকেট বাংলাদেশ কতটা সাফল্য পায়, সেটির ওপর নির্ভর করবে ডমিঙ্গোকে এনে বিসিবির কতটা লাভ হলো।

সবমিলিয়ে ট্যাক্স বা আয়কর বাদে মাসে ১৫ হাজার ডলারের কাছাকাছি পাবেন ডোমিঙ্গো। বাংলাদেশি টাকায় যেটি ১২ লাখ ৬৮ হাজার। আয়করসহ প্রোটিয়া কোচের বেতন দাঁড়াবে ১৮ হাজার ডলারের মতো। বাংলাদেশ ক্রিকেট ইতিহাসে কোচদের মধ্যে সবচেয়ে বেশি বেতন পেয়েছেন চন্ডিকা হাথুরুসিংহে।

শ্রীলঙ্কান কোচ মাসে পেতেন ২৫ হাজার ৮০০ ডলার, টাকায় যেটি ২১ লাখ ৭৩ হাজার। বছরে ২ কোটি ৬০ লাখ টাকা। সর্বশেষ কোচ স্টিভ রোডসকে বিসিবি দিত ২২ হাজার ডলার বা সাড়ে ১৮ লাখ টাকা। সে তুলনায় ডোমিঙ্গোকে কমেই পেয়েছে বিসিবি।

অবশ্য আরও খরচ করতে নাকি আপত্তি ছিল না বিসিবির। সে কারণেই তারা পেতে চেয়েছিল মাইক হেসনকে। ভারতের কোচ হতে সাক্ষাৎকার দেওয়া হেসন বিসিবির কাছে পারিশ্রমিকটা অবশ্য একটু বেশিই চেয়ে ফেলেছিলেন, মাসে যেটি ৩০ হাজার ডলারেরও (২৫ লাখ টাকা) বেশি। তার শর্তও ছিল অনেক। আগামী ৩-৪ মাসের আগে কাজে যোগ দিতে পারবেন কি না, এটি নিয়েও ছিল সংশয়। বেতন চাচ্ছেন বেশি, কবে আসবেন সেটিও নির্দিষ্ট করে বলতে পারছেন না—বিসিবি কেন হেসনের জন্য বসে থাকবে! তাইতো ডোমিঙ্গোর ওপরই ভরসা করল বিসিবি।

ওডি/এসএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড