• সোমবার, ১৯ আগস্ট ২০১৯, ৪ ভাদ্র ১৪২৬  |   ২৮ °সে
  • বেটা ভার্সন

রেকর্ডের বরপুত্র বিরাট কোহলি

  ক্রীড়া ডেস্ক

১৫ আগস্ট ২০১৯, ১৭:৩৯
বিরাট কোহলি
পোর্ট অব স্পেনে কোহলির ৪৩তম ওয়ানডে সেঞ্চুরি (ছবি : সংগৃহীত)

ওয়ানডেতে রেকর্ডের পর রেকর্ড গড়ে চলেছেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। পোর্ট অব স্পেনে ৪৩তম ওয়ানডে সেঞ্চুরি করে তিনি আরও অসংখ্য রেকর্ড নির্মাণ করেছেন। উইন্ডিজদের বিপক্ষে তৃতীয় ওয়ানডেতে ১১৪ রানে অপরাজিত ছিলেন কোহলি। এতে গত এক দশকে সব ফরম্যাট মিলে বিশ হাজার রানের রেকর্ড গড়েন এ ডানহাতি ব্যাটসম্যান। 

২০১০ সাল থেকে বর্তমান সময় পর্যন্ত ২০ হাজার ৩ রান করেছেন ভারতীয় অধিনায়ক। এক দশকে এর আগের সর্বোচ্চ রান ছিল অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক রিকি পন্টিংয়ের। ২০০০ সাল থেকে ২০১০ সাল পর্যন্ত সময়ে পন্টিং ১৮ হাজার ৯৬২ রান করেন। 

আন্তর্জাতিক ক্রিকেটে অধিনায়ক হিসেবে দ্রুততম দশ হাজার রানের রেকর্ডও গড়েছেন কোহলি। ১৭৬ ইনিংস খেলে এ রেকর্ড নিজের করে নিয়েছেন তিনি। এর আগে অধিনায়ক হিসেবে ২২৫ ইনিংস খেলতে হয়েছে পন্টিংকে। 

একই সঙ্গে ওয়ানডেতে প্রথম ব্যাটসম্যান হিসেবে তিন দলের বিপক্ষে আটটি করে সেঞ্চুরি করেছেন কোহলি। এর আগে শচীন টেন্ডুলকার অস্ট্রেলিয়ার বিপক্ষে নয়টি ও শ্রীলঙ্কার বিপক্ষে আটটি সেঞ্চুরি করেছিলেন। কোহলি এ দুটি দেশ ছাড়াও তৃতীয় দেশ হিসেবে ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে আটটি সেঞ্চুরি করলেন। ওয়ানডেতে ৪৯টি সেঞ্চুরি করে সর্বোচ্চ সংখ্যক সেঞ্চুরির মালিক শচীন। আর সাতটি সেঞ্চুরি করলে সাবেক তারকাকে ছাপিয়ে যাবেন কোহলি।

ওডি/এনএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড