• বৃহস্পতিবার, ১৪ নভেম্বর ২০১৯, ৩০ কার্তিক ১৪২৬  |   ২৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

বড় চমকে দ. আফ্রিকার দল ঘোষণা, টি-টুয়েন্টিতে নতুন অধিনায়ক

  ক্রীড়া ডেস্ক

১৫ আগস্ট ২০১৯, ১২:৩১
দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দল
দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দল (ছবি : সংগৃহীত)

আসন্ন ভারত সফরকে সামনে রেখে চমক দিয়ে টেস্ট ও টি-টুয়েন্টি দল ঘোষণা করেছেন ক্রিকেট দক্ষিণ আফ্রিকা (সিএসএ)। একই সঙ্গে টি-টুয়েন্টির নতুন অধিনায়কও ঠিক করেছে প্রোটিয়া ক্রিকেট বোর্ড। 

তিনি হলেন উইকেটরক্ষক ব্যাটসম্যান কুইন্টন ডি কক। আসন্ন এই সফরে ২০ ওভারের ক্রিকেটে তিনিই নেতৃত্বে দেবেন প্রোটিয়া দলকে। 

দক্ষিণ আফ্রিকার টেস্ট দলে জায়গা পেয়েছে তিনজন নতুন মুখ। তারা হলেন পেসার এনরিখ নর্টি, উইকেটরক্ষক-ব্যাটসম্যান রুডি সেকেন্ড ও স্পিনার সেনুরান মুতুসামি। টি-টুয়েন্টিতেও আছেন অনভিষিক্ত তিনজন। তারা হলেন—পেসার এনরিখ নর্টি, টেম্বা বাভুমা ও অলরাউন্ডার বিয়র্ন ফরটুইন। মানে পেসার নর্টি দুটি ফরম্যাটেই দলে জায়গা পেয়েছেন। অবশ্য জাতীয় দলের হয়ে চারটি ওয়ানডে খেলেছেন তিনি। 

চলতি বছর মার্চে দেশের মাটিতে শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডেতে অভিষেক হওয়া নর্টি ৮ উইকেট শিকার করেন। বিশ্বকাপ দলে সুযোগ পাওয়ার যথেষ্ট সম্ভাবনা ছিল তার। কিন্তু শুরুর সপ্তাহখানেক আগে নেটে বল করার সময় চোট পাওয়ায় আর বিশ্বকাপ স্বপ্ন পূরণ হয়নি নর্টির।

এ দিকে দুই বছর পর টেস্ট দলে ফিরলেন ড্যান পিট। ২০১৬ সালের আগস্টে সেঞ্চুরিয়নে নিউজিল্যান্ডের বিপক্ষে সর্বশেষ টেস্ট খেলেছিলেন তিনি। সম্প্র্রতি ঘরোয়া চারদিনের ম্যাচে দারুণ পারফরম্যান্স করেছেন পিট। ৫৪ উইকেট নিয়ে সবার উপরে ছিলেন তিনি। এছাড়াও ফিরেছেন জুবায়ের হামজা। গত জানুয়ারিতে পাকিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টে অভিষেক হয়েছিল তার।

সদ্য বিদায়ী কোচ ওটিস গিবসনের জায়গায় নতুন কাউকে খুঁজে না পাওয়া পর্যন্ত ভারপ্রাপ্ত কোচের দায়িত্ব পালন করবেন এনকুয়ে। সিএসএ ক্রিকেট কোচিংয়ে নতুন এক বিপ্লব আনার স্বার্থেই ক্যারিবিয়ান কোচ গিবসনকে ছেড়ে দিয়েছে। সংস্থাটি এবার এমন একজন কোচ নিয়োগ দেবে যে কি না নিজেই কোচিং স্টাফ, মেডিক্যাল স্টাফ নিয়োগ দেবেন। এমনকি অধিনায়ক নির্বাচনের দায়িত্বটাও থাকবে কেবল কোচের হাতেই। মানে ক্রিকেট বিশ্ব এবার কোচিংয়ে অনুসরণ করতে চলেছে ফুটবলকে। পদের নামটাও দক্ষিণ আফ্রিকা প্রধান কোচ নয়, বরং ম্যানেজারই বলতে চায়। তার অধীনেই দলের বাকি কোচরা কাজ করবেন।

আগামী ১৫ সেপ্টেম্বর থেকে শুরু হবে ভারতের বিপক্ষে সিরিজ। প্রথমে অনুষ্ঠিত হবে তিন ম্যাচের টি-টুয়েন্টি সিরিজ। এরপর দুই অক্টোবর থেকে তিন ম্যাচের টেস্ট সিরিজ খেলবে দুদল।

দক্ষিণ আফ্রিকার টেস্ট দল : ফাফ ডু-প্লেসি (অধিনায়ক), টেম্বা বাভুমা, টিউনিস ডি ব্রুইন, কুইন্টন ডি কক, ডিন এলগার, জুবায়ের হামজা, কেশব মহারাজ, এইডেন মার্করাম, সেনুরান মুতুসামি, লুঙ্গি এনগিডি, এনরিখ নর্টি, ভারনন ফিলান্ডার, ড্যান পিট, কাগিসো রাবাদা এবং রুডি সেকেন্ড।

দক্ষিণ আফ্রিকার টি-টুয়েন্টি দল : কুইন্টন ডি কক (অধিনায়ক), রাসি ভ্যান ডার ডুসেন, টেম্বা বাভুমা, জুনিয়র ডালা, বিয়র্ন ফরটুইন, বিউরান হেনড্রিকস, রেজা হেনড্রিকস, ডেভিড মিলার, এনরিখ নর্টি, আন্দিল ফেলুকুয়াও, ডোয়াইন প্রিটোরিয়াস, কাগিসো রাবাদা, তাবরিজ শামসি ও জন-জন স্মুটস।

ওডি/এসএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড