• মঙ্গলবার, ২০ আগস্ট ২০১৯, ৫ ভাদ্র ১৪২৬  |   ২৯ °সে
  • বেটা ভার্সন

তৃতীয় লিঙ্গদের ক্রিকেট খেলার সুযোগ দিচ্ছে অস্ট্রেলিয়া

  ক্রীড়া ডেস্ক

০৯ আগস্ট ২০১৯, ১৫:৩৪
অস্ট্রেলিয়া
অস্ট্রেলিয়ার জাতীয় পর্যায়ে খেলতে পারবেন তৃতীয় লিঙ্গের ক্রিকেটাররা (ছবি: সংগৃহীত)

ঐতিহাসিক এক সিদ্ধান্ত নিয়েছে অস্ট্রেলিয়াী ক্রিকেট বোর্ড। এখন থেকে জাতীয় পর্যায়ে খেলতে পারবেন দেশটির লিঙ্গান্তরিত ও তৃতীয় লিঙ্গের ক্রিকেটাররা।

নতুন নিয়ম অনুযায়ী নিজেদের পরিচয়ে ক্রিকেট খেলতে আর কোনো বাঁধা থাকবে না তৃতীয় লিঙ্গের ক্রিকেটারদের। বৃহস্পতিবার ( ৭ আগস্ট) বোর্ড সভায় এ সিদ্ধান্ত নেয় দেশটির ক্রিকেট বোর্ড। সভা শেষে এক বিবৃতিতে ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রধান নির্বাহী কেভিন রবার্টস এ তথ্য নিশ্চিত করে। 

কেভিন রবার্টস বিবৃতিতে জানান, 'বর্তমান যুগে এই মানুষদের (তৃতীয় লিঙ্গ) বৈষম্য, নিগৃহীত কিংবা দমিয়ে রাখার কোনো অধিকার আমাদের নেই। এটা উচিতও নয়। আজ ইতিবাচক পরিচয়ে আমরা এই মানুষদের অংশগ্রহণ করার সুযোগ নিয়ে আমাদের প্রতিশ্রুতি বাস্তবায়নের নজির রাখতে চলেছি। দেখাতে চাইছি আমাদের ক্রিকেটের বিস্তর সংস্কৃতিকে।'

এছাড়া লিঙ্গান্তরিত ক্রিকেটাররাও নিজেদের নতুন পরিচয়ে খেলতে পারবে। তবে সেক্ষেত্রে তাদের নতুন পরিচয়ে খেলতে হবে ও কিছু শর্ত পূরণ করতে হবে। এ ব্যাপারে কেভিন রবার্টস বলেন, 'প্রতিযোগিতামূলক ক্রিকেটে শক্তিমত্তা, স্ট্যামিনা এবং ফিটনেস অবশ্যই একটা বড় ইস্যু। তাই আমরা লিঙ্গান্তরিত ক্রিকেটার এবং হিজরাদের এলিট ক্রিকেটে অংশগ্রহণের সুযোগ করে দেবো। তবে আমাদের পলিসিতে উল্লেখিত কিছু শর্ত তাদের পূরণ করতে হবে।'

ক্রিকেট অস্ট্রেলিয়াকে এ যুগান্তকারী সিদ্ধান্ত গ্রহণ করতে সাহায্য করেছেন লিঙ্গান্তরিত ক্রিকেটার এরিক জেমস। নিউ সাউথ ওয়েলসের হয়ে ক্রিকেট খেলার অভিজ্ঞতা রয়েছে তার।

ওডি/এমএমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড