• রবিবার, ১৫ ডিসেম্বর ২০১৯, ৩০ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

টেস্ট চ্যাম্পিয়নশিপের জন্য সাকিবদের জাতীয় লিগ ‘বাধ্যতামূলক’

  ক্রীড়া ডেস্ক

০৯ আগস্ট ২০১৯, ১৫:১৮
জাতীয় ক্রিকেট লিগ
টেস্ট চ্যাম্পিয়নশিপের আগে সাকিবদের ভরসা জাতীয় লিগ (ছবি : সংগৃহীত)

এক সময় বছরে তেমন টেস্ট খেলার সুযোগ পেত না বাংলাদেশ। ক্রিকেটের বড় দেশগুলো বাংলাদেশকে সফরের জন্য আমন্ত্রণ করত না। ২০০৩ সালের পর অস্ট্রেলিয়া ও ২০১০ সালের পর ইংল্যান্ড সফর করেনি টাইগাররা। ভারতের মাটিতে টেস্ট অভিষেকের পর ২০১৭ সালে প্রথম ম্যাচ খেলে বাংলাদেশ। তবে টেস্ট চ্যাম্পিয়নশিপের বদৌলতে এখন সব দেশের সঙ্গে হোম ও অ্যাওয়ে ভিত্তিতে টেস্ট সিরিজ খেলতে পারবে মুশফিকরা। 

ওয়ানডে বিশ্বকাপ শেষ হতে টেস্ট চ্যাম্পিয়নশিপ ও টি-টুয়েন্টি বিশ্বকাপের জন্য জোর প্রস্তুতি বাংলাদেশে। আইসিসির সময়সূচিতে এ দুই ফরম্যাটের ক্রিকেটে রয়েছে বিরাট প্রাধান্য। আগামী বছর অস্ট্রেলিয়ায় টি-টুয়েন্টি বিশ্বকাপ। আর চলতি বছরের নভেম্বরে ভারতের মাটিতে সাদা পোশাকের ক্রিকেট দিয়ে টেস্ট চ্যাম্পিয়নশিপ লড়াই শুরু টাইগারদের। তার আগে আফগানিস্তানের বিপক্ষে দ্বিপক্ষীয় একটি টেস্ট খেলবে মুশফিক-সাকিবরা।  

ভারতের বিপক্ষে সিরিজের আগে প্রস্তুতিতে ঘাটতি দেখতে চায় না বিসিবি। তাই প্রথম শ্রেণির ক্রিকেট জাতীয় ক্রিকেট লিগ বা এনসিএলে সাকিব-মুশফিকদের খেলতেই হবে। ১৫ অক্টোবর থেকে শুরু হয়ে ২২ নভেম্বর পর্যন্ত চলবে এবারের জাতীয় লিগ। 

ফ্র্যাঞ্চাইজিভিত্তিক প্রথম শ্রেণির ক্রিকেট টুর্নামেন্ট বাংলাদেশ ক্রিকেট লিগ বা বিসিএল শুরু জানুয়ারিতে। তাই জাতীয় লিগের মাধ্যমে ভারতের বিপক্ষে প্রস্তুতি সারতে হবে বাংলাদেশকে। জাতীয় দলের সবাই হয়তো এনসিএলে সব রাউন্ড খেলতে পারবেন না। বিসিবিও চায় টেস্ট চ্যাম্পিয়নশিপের আগে যতগুলো ম্যাচ পাবে, তা যেন কাজে লাগায় জাতীয় দলের খেলোয়াড়রা। 

ঘরোয়া ক্রিকেটে প্রথম শ্রেণির ক্রিকেটে জাতীয় দলের খেলোয়াড়দের অংশগ্রহণ এর আগেও বাধ্যতামূলক করেছিল বিসিবি। তবে সবাই যে তা মেনেছেন, তা নয়। জাতীয় লিগে অনেকেরই অনীহা স্পষ্ট লক্ষ্যণীয় ছিল। তবে এবার নাকি বিসিবি বেশ জোর দিচ্ছে। 

টেস্ট ক্রিকেটের প্রতি দর্শক, খেলোয়াড়, কর্মকর্তা সবার অনীহা দেখা গেছে। টেস্ট চ্যাম্পিয়নশিপের কারণে এবার জৌলুস আসবে সবক্ষেত্রে এমনটাই আশা করা হচ্ছে। যেহেতু চ্যাম্পিয়নের ব্যপার রয়েছে, খেলোযাড়রাও টেস্ট নিয়ে আরও বেশি সিরিয়াস হবে মনে করছেন অনেক ক্রিকেটার। তুলনামূলকভাবে অনেক বেশি ম্যাচ খেলতে পারবে বাংলাদেশ, এটাও বাড়তি উৎসাহ-উদ্দীপনা খেলোয়াড়দের জন্য। 

ওডি/এনএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড