• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভারতের রাজস্বের ভাগ কেটে নেওয়ার হুমকি আইসিসির!

  ক্রীড়া ডেস্ক

০৯ আগস্ট ২০১৯, ১৫:১২
ছবি : সংগৃহীত
ছবি : সংগৃহীত

তিন বছর আগের কথা; ভারতে অনুষ্ঠিত ২০১৬ টি-টুয়েন্টি বিশ্বকাপের করমুক্তি নিয়ে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) এবং আন্তর্জাতিক ক্রিকেটের অভিভাবক সংস্থা (আইসিসি'র) মধ্যে বিবাদের শেষ নেই; আসর শেষে হওয়ার পর করমুক্তি না পাওয়ায় টুর্নামেন্ট থেকে আইসিসির কাঙ্ক্ষিত আয়ের সঙ্গে প্রকৃত আয়ের ব্যবধান কমে দাঁড়িয়েছিল প্রায় ৩০ মিলিয়ন ডলারে। ভারতের কাছ থেকে সেই ক্ষতির অর্থ এখনো আদায় করতে পারেনি আইসিসি। তাই এবার নতুন কৌশলে অর্থ আদায়ের পদক্ষেপ নিচ্ছে আইসিসি।

তিন বছর পরও ভারতের কাছ থেকে সেই ক্ষতির অর্থ আদায় করতে না পেরে আইসিসি এবার বিসিসিআইর রাজস্ব আয় থেকে নির্দিষ্ট একটা অঙ্ক কেটে নিতে চাইছে। অন্যদিকে, এমনটা হলে আইনি লড়াইয়ের আভাসও দিয়ে রেখেছে ভারতীয় বোর্ড!

নিয়ম বলেছে- কোনো দেশ যদি বিশ্বকাপের মতো বড় কোনো টুর্নামেন্টের আয়োজক হয়, তবে সাধারণত সেই টুর্নামেন্টের স্বার্থে টুর্নামেন্ট-সংশ্নিষ্ট প্রায় সব আর্থিক লেনদেনের কর মওকুফ করে দেয় দেশটির সরকার। কিন্তু ভারতীয় কর আইনে এমন নিয়ম না থাকায় আইসিসি এখনো নিজেদের পাওনা আদায় করতে পারেনি। এই নিয়ে ধফায় ধফায় আলোচনা হয় উভয়ের মধ্যে।

এ দিকে, আইসিসি বিসিসিআইকে হুমকি দিয়ে রেখেছে- যদি করমুক্তি না করা হয় তবে আগামী ২০২১ টি-টুয়েন্টি ও ২০২৩ বিশ্বকাপে ভারত থেকে সরিয়ে নেওয়া হবে!

এ বিষয়ে বিসিসিআইর ওয়েবসাইট থেকে জানা গেছে, আইসিসি ভারতের রাজস্ব থেকে দশ শতাংশ কেটে রাখতে চাইছে নিজেদের ক্ষতিপূরণ হিসেবে। বিসিসিআইর এক কর্মকর্তা বলেছেন, 'বিসিসিআইর রাজস্ব থেকে প্রায় ৪০.৫ মিলিয়ন মার্কিন ডলার কেটে রাখতে পারে আইসিসি, যা ভারতীয় বোর্ডের রাজস্ব আয়ের দশ শতাংশ।'

ভারতের আইন পরিবর্তনের ক্ষমতা নেই বিসিসিআইর উল্লেখ করে এই কর্মকর্তা বলেন, 'বর্তমান কর আইন পরিবর্তন করার ক্ষমতা বিসিসিআইর নেই। তবে আমরা এ ব্যাপারে আইসিসিকে অবগত করেছি। আমরা তো আর দেশের আইন অমান্য করতে পারি না। আইসিসি চেয়ারম্যান শশাঙ্ক মনোহরের এটা বেশ ভালোভাবেই বোঝা উচিত। কারণ, তিনি নিজেও বিসিসিআইর প্রেসিডেন্ট ছিলেন একটা সময়।'

৪০.৫ মিলিয়ন মার্কিন ডলার কেটে রাখার পক্ষে সমর্থন নেই ভারতীয় বার্ডের। এসব জটিলতা মীমাংসার জন্য এরই মধ্যে কমিটি অব অ্যাডমিনিস্ট্রেটরস (সিওএ) বিসিসিআই লিগ্যাল টিমকে যুক্তরাজ্যের এক আইনি সংস্থার কাছ থেকে এ ব্যাপারে পরামর্শ নিতে বলেছে বলেন বিসিসিআইর এই কর্মকর্তা।

ওডি/এএপি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড