• মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৯, ৪ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

টেস্ট র‌্যাঙ্কিংয়ে সেরা ব্যাটসম্যান কারা

  সোহরাব মাহাদী :

০৯ আগস্ট ২০১৯, ১২:৪৪
টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষ পাঁচ ব্যাটসম্যান
টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষ পাঁচ ব্যাটসম্যান (ছবি : সংগৃহীত)

প্রথমবারের মতো শুরু হয়েছে টেস্ট চ্যাম্পিয়নশিপ। নয়টি টেস্ট খেলুড়ে দেশ নিয়ে এ আয়োজন করেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রণ সংস্থা আইসিসি। আগামী দুই বছর অংশগ্রহণকারী দেশগুলো একে অপরের মুখোমুখি হবে। এরপর পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা দুই দল খেলবে ফাইনাল।

ক্রিকেটের আভিজাত্য বলা হয় টেস্ট ক্রিকেটকে। কিন্তু সাদা পোশাকের খেলাটি যেন রং হারিয়ে বসেছে। ওয়ানডে ও টি-টুয়েন্টির কারণে টেস্টের প্রতি মানুষের আর তেমন আকর্ষণ দেখা যায় না। তাইতো হারানো রং ফিরে পেতে টেস্ট চ্যাম্পিয়নশিপ আয়োজনের সিদ্ধান্ত নেয় আইসিসি। 

অ্যাশেজ সিরিজ দিয়ে শুরু হওয়া এ টেস্ট চ্যাম্পিয়নশিপ। দুই চিরপ্রতিদ্বন্দ্বী ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার প্রথম টেস্টের নায়ক স্টিভ স্মিথ। দুই ইনিংসে জোড়া সেঞ্চুরির সুবাদে টেস্ট ব্যাটসম্যানদের তালিকায় এক দাপ এগিয়ে গেলেন সাবেক অজি অধিনায়ক। টেস্ট সেরা ব্যাটসম্যানদের তালিকায় তার অবস্থান এখন তিনে। চলুন এক নজরে জেনে নেই টেস্টের সেরা পাঁচ ব্যাটসম্যান কারা। 

বিরাট কোহলি : টেস্ট র‌্যাঙ্কিংয়ে বর্তমানে সেরা ব্যাটসম্যান ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। রান মেশিন খ্যাত এই সুপার স্টারের রেটিং পয়েন্ট ৯২২। সর্বোচ্চ পয়েন্ট নিয়ে টেস্ট ব্যাটসম্যানদের মধ্যে শীর্ষে অবস্থান করছেন তিনি। টিম ইন্ডিয়ার চ্যাম্পিয়নশিপ শুরু হবে আগামী ২২ আগস্ট থেকে উইন্ডিজের বিপক্ষে। আসন্ন এ সিরিজের আগে ভারতীয় দলের জার্সি গায়ে ৭৭টি টেস্ট খেলেছেন কোহলি। যেখানে তিনি ব্যাট করেছেন ১৩১ ইনিংসে। 

টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষ ব্যাটসম্যান ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি (ছবি : সংগৃহীত)

বিরাট কোহলির টেস্ট রান সংখ্যা ৬৬১৩ আর ৫৩.৭৬ অ্যাভারেজ। টেস্টে ভারতীয় অধিনায়কের ডাবল সেঞ্চুরি ৬টি। সেঞ্চুরির সংখ্যাটাও অবিশ্বাস্য। এখন পর্যন্ত তিনি খেলেছেন ২৫টি সেঞ্চুরির ইনিংস আর হাফ-সেঞ্চুরি ২০টি। লং ফরম্যাটে তার বাউন্ডারির সংখ্যা ৭৩১, ওভার-বাউন্ডারি হাঁকিয়েছেন ১৯টি। টেস্টে শ্রীলঙ্কার বিপক্ষে এক ইনিংসে সর্বোচ্চ ২৪৩ রান করেন বর্তমান সময়ের সেরা এই ব্যাটসম্যান।

কেন উইলিয়ামসন : সবচেয়ে দুর্ভাগা অধিনায়ক বোধয় নিউজিল্যান্ডের দলপতি কেন উইলিয়ামসন। বিশ্বকাপের ফাইনালে না হেরেও শিরোপা উঁচিয়ে ধরার সুযোগ পেলেন না তিনি। তবে অসাধারণ নেতৃত্ব আর দুর্দান্ত ব্যাটিংয়ের জন্য টুর্নামেন্ট সেরা নির্বাচিত হয়েছেন উইলিয়ামসন। বর্তমানে তার নেতৃত্বে ব্ল্যাক ক্যাপসরা শ্রীলঙ্কায় অবস্থান করছে। আগামী ১৪ আগস্ট থেকে লঙ্কানদের বিপক্ষে তিন ম্যাচের টেস্ট খেলবে তারা।

নিউজিল্যান্ড অধিনায়ক রয়েছেন টেস্ট র‌্যাঙ্কিংয়ের দ্বিতীয় স্থানে (ছবি : সংগৃহীত)

সদ্য ২৯ বছরে পা দেওয়া এই তারকা টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে দ্বিতীয় স্থানে রয়েছেন। তার রেটিং পয়েন্ট ৯১৩। কোহলির ঘাড়ে নিশ্বাস ফেলা উইলিয়ামসনের টেস্ট রান সংখ্যা ৬১৩৯। ৭২ ম্যাচের ১২৭ ইনিংসে ৫৩.৩৮ অ্যাভারেজে এ রান সংগ্রহ করেন তিনি। টেস্ট ক্যারিয়ারের সেরা ২৪২ রানের ইনিংসটি খেলেন লঙ্কানদের বিপক্ষেই। ২০১০ সালে ভারতের বিপক্ষে অভিষেক হওয়া এই ব্যাটসম্যানের টেস্টে ডাবল সেঞ্চুরি ২টি, সেঞ্চুরির সংখ্যা ২০টি। কোহলির থেকে সেঞ্চুরিতে পিছিয়ে থাকলেও এগিয়ে আছেন হাফ-সেঞ্চুরিতে। খেলেছেন ৩০টি হাফ-সেঞ্চুরির ইনিংস। বাউন্ডারি ও ওভার-বাউন্ডারি হাঁকিয়েছেন যথাক্রমে ৬৬৪ আর ১৪টি। 

স্টিভ স্মিথ : মাত্র দুই দিন আগেই টেস্ট র‌্যাঙ্কিংয়ের তৃতীয় স্থান দখল করেন অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক স্টিভ স্মিথ। চলমান অ্যাশেজ সিরিজের প্রথম টেস্টে জোড়া শতকের মধ্য দিয়ে র‌্যাঙ্কিংয়ে একধাপ উন্নতি করেন তিনি। ১৬ মাস পর সাদা পোশাকে মাঠে ফিরেই জোড়া সেঞ্চুরি করেছেন বল টেম্পারিংয়ের ঘটনায় নিষিদ্ধ থাকা এই ব্যাটসম্যান। অতিমানবীয় পারফরম্যান্সে দলের জয়ের পাশাপাশি তার হাতে উঠেছে ম্যাচ সেরার পুরস্কারও। 

স্টিভ স্মিথ দখল করেছেন টেস্ট র‌্যাঙ্কিংয়ের তৃতীয় স্থান  (ছবি : সংগৃহীত)

২০১০ সালে পাকিস্তানের বিপক্ষে অভিষেক হওয়া এই ব্যাটসম্যান এখন পর্যন্ত খেলেছেন ৬৫টি টেস্ট ম্যাচ। যেখানে ব্যাট কারর সুযোগ পেয়েছেন ১১৯ ইনিংসে। সাবেক অজি কাপ্তানের ৬২.৯৬ অ্যাভারেজে টেস্ট রান সংখ্যা ৬৪৮৫। সাদা পোশাকের ক্রিকেটে স্মিথের ডাবল সেঞ্চুরি ২টি, ভারতীয় অধিনায়েকর সমান ২৫টি সেঞ্চুরি করেছেন এখন পর্যন্ত। আর হাফ-সেঞ্চুরির সংখ্যা ২৪। তিনি টেস্টে এখন পর্যন্ত বাউন্ডারি হাঁকিয়েছেন ৭১৪টি আর ওভার-বাউন্ডারি ৩৮টি। ২০১৭ সালে ২৩৯ রানের সর্বোচ্চ ইনিংসটি খেলেন চিরপ্রতিদ্বন্দ্বী ইংল্যান্ডের বিপক্ষে।

চেতেশ্বর পূজারা: টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ের চতুর্থ স্থানে রয়েছেন ভারতীয় ডানহাতি ব্যাটসম্যান চেতেশ্বর পূজারা। অবশ্য দুদিন আগেও তিনি পয়েন্ট টেবিলের তৃতীয় স্থানে ছিলেন কিন্তু স্টিভ স্মিথের কাছে নিজের স্থানটি হারিয়ে একধাপ নিচে নেমে যান ৮৮১ রেটিং পয়েন্ট সংগ্রহকারী পূজারা। ২০১০ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে অভিষেক হওয়া এই ব্যাটসম্যান এখন পর্যন্ত খেলেছেন ৬৮টি টেস্ট। যার মধ্যে ব্যাট করার সুযোগ পেয়েছেন ১১৪টি ইনিংস। 

র‌্যাঙ্কিংয়ের চতুর্থ স্থানে রয়েছেন চেতেশ্বর পুজারা (ছবি : সংগৃহীত)

ভারতীয় অন্যতম টেস্ট ব্যাটিং স্তম্ভ পূজারা হাঁকিয়েছেন ৩টি ডাবল সেঞ্চুরি। তার সেঞ্চুরি ও হাফ-সেঞ্চুরির সংখ্যা ১৮ ও ২০টি। এই ডানহাতি ব্যাটসম্যানের টেস্ট অ্যাভারেজ ৫১.১৯। সাদা পোশাকে তিনি হাঁকিয়েছেন ৬৩৮টি বাউন্ডারি ও ১১টি ওভার বাউন্ডারি। বেস্ট ইনিংসটি ২০৬ রানের, ইংল্যান্ডের বিপক্ষে খেলেন অপরাজিত ইনিংসটি।

হেনরি নিকোলস : পূজারা থেকে শতাধিক রেটিং পয়েন্টে পিছিয়ে থাকা হেনরি নিকোলস রয়েছেন টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ের পঞ্চম স্থানে। নিউজিল্যান্ডের ২৭ বছর বয়সী বামহাতি এই ব্যাটসম্যানের টেস্ট অভিষেক হয় তিন বছর আগে অস্ট্রেলিয়ার বিপক্ষে। মাত্র ২৫ ম্যাচের টেস্ট ক্যারিয়ারে ব্যাট করার সুযোগ পেয়েছেন ৩৮টি ইনিংস। যেখানে তার রানের সংখ্যা ১৫১০। 

মাত্র ২৫ টেস্ট খেলেই র‌্যাঙ্কিংয়ের পঞ্চম স্থানে উঠে এলেন হেনরি নিকোলস (ছবি : সংগৃহীত)

সেঞ্চুরির দেখা পেয়েছন ৫টি আর ৯টি হাফ-সেঞ্চুরিও এসেছে তার ব্যাট থেকে। ৪৫.৭৫ অ্যাভারেজে থাকা এই কিউই ব্যাটসম্যানের সর্বোচ্চ ইনিংস ছিল ১৬২ রানের। টেস্টে তার ওভার-বাউন্ডারি মাত্র ১টি হলেও বাউন্ডারি হাঁকিয়েছেন ১৭০টি। 

টেস্ট র‌্যাঙ্কিংয়ের ছয়, সাত, আট, নয় ও দশে রয়েছেন যথাক্রমে, জো রুট, ডেভিড ওয়ার্নার, এইডেন মার্করাম, কুইন্টন ডি কক ও ডু প্লেসি। তালিকায় সেরা ২০ নেই কোনো টাইগার ব্যাটসম্যান। ৬৩২ পয়েন্ট নিয়ে ২৫তম স্থানে রয়েছেন দেশ সেরা ওপেনার তামিম ইকবাল ও ৬০৪ পয়েন্ট নিয়ে টেবিলের ২৭তম স্থানে রয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। 

ওডি/এসএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড