• রবিবার, ১৮ আগস্ট ২০১৯, ৩ ভাদ্র ১৪২৬  |   ৩১ °সে
  • বেটা ভার্সন

বিপিএলের ছয় আসরের ১৫ মালিক যারা

  ক্রীড়া ডেস্ক

০৮ আগস্ট ২০১৯, ২০:৫৮
বিপিএল
বিপিএলে অংশগ্রহণকারী দলগুলোর লোগো (ছবি: সংগৃহীত)

চলতি বছরের ডিসেম্বরে অনুষ্ঠিত হবে বাংলাদেশ প্রিমিয়ার লিগের সপ্তম আসর। ২০১২ সালে প্রথম আসরের মাধ্যমে শুরু হয় টুর্নামেন্টটির পথচলা। গত ছয় আসরে টি-টুয়েন্টির এ টুর্নামেন্টে ১৫ মালিকানায় খেলেছে আটটি দল।

ঢাকা গ্লাডিয়েটরস

বিপিএলের প্রথম শিরোপা জয়ী দল ঢাকা গ্লাডিয়েটরস। ঢাকা অঞ্চলের প্রতিনিধিত্বকারী দলটি প্রথম দুই আসরে অংশগ্রহণ করে। ইউরোপা গ্রুপ বাংলাদেশের মালিকানাধানী দলটি দুই আসরেই শিরোপা জিতে নেয়।

বরিশাল বানার্স

প্রথম আসরের রানার্স আপ দল বরিশাল বার্নার্স। এ দলটির মালিকানা প্রতিষ্ঠানের নাম আলিফ এসএসএল স্পোর্টস হোল্ডিংস লিমিটেড। বকেয়া পরিশোধ না করায় তৃতীয় আসরে বাদ দেয়া হয় দলটির ফ্রাঞ্চাইজিকে।

চিটাগাং কিংস

চট্টগ্রাম অঞ্চলের প্রতিনিধি হিসেবে বিপিএলের প্রথম আসরে অংশগ্রহণ করে চিটাগাং কিংস। ডিবিএল গ্রুপ ও চট্টগ্রামের মেয়র আ জ ম নাসির উদ্দীনের যৌথ মালিকানায় বিপিএলে অংশগ্রহণ করে দলটি।

খুলনা রয়েল বেঙ্গলস

অরিয়ন গ্রুপের মালিকানায় বিপিএলে অংশগ্রহণ করে খুলনা রয়েল বেঙ্গলস। প্রথম আসরেই সেমিফাইনালে ওঠে দলটি। 

সিলেট রয়্যালস

বিপিএলের প্রথম আসরে অংশগ্রহণকারী আরেকটি দল সিলেট রয়্যালস। এ দলটির মালিক ছিল ওয়ালটন গ্রুপ।

দুরন্ত রাজশাহী

দুরন্ত রাজশাহী বিপিএলের প্রথম দুই আসরে অংশগ্রহণ করে। দুই আসরেই তারা সেমিফাইনালে ওঠে। তবে ফাইনালে উঠতে দুইবারই ব্যর্থ হয়। এ দলটির মালিকানা ছিল ডিজিটাল অটো কেয়ারের।

রংপুর রাইডার্স

বিপিএলের দ্বিতীয় আসরে একটি দল বাড়ানো হয়। সপ্তম দল হিসেবে টুর্নামেন্টে নাম লেখায় রংপুর রাইডার্স। বসুন্ধরা গ্রুপের মালিকানাধীন দল এটি।

কুমিল্লা ভিক্টোরিয়ান্স

বিপিএলে বিভাগীয় অঞ্চলের বাইরের অঞ্চলের প্রতিনিধিত্ব করা একমাত্র দল কুমিল্লা ভিক্টোরিয়ান্স। দলটির মালিক লেজেন্ডস স্পোর্টিং লিমিটেড। এ কোম্পানিটির কর্ণধার নাফিজা কামাল।

ঢাকা ডায়নামাইটস

তৃতীয় আসরে নতুন মালিকানায় খেলে ঢাকার দলটি। গ্লাডিয়েটরস থেকে নাম বদলে হয়ে যায় ডায়নামাইটস। ঢাকার নতুন মালিক হয় বেক্সিমকো।

বরিশাল বুলস

বরিশাল বার্নাসের মালিকানা পরিবর্তনের সাথে সাথে নামও পাল্টে যায়। বরিশাল বুলস নামে তৃতীয় আসরে অংশগ্রহণ করে তারা। এ দলটির নতুন মালিক হয় অ্যক্সিওম টেকনোলজিস।

রাজশাহী কিংস

বিপিএলের তৃতীয় আসরে রাজশাহী অঞ্চলের দুরন্ত রাজশাহী দলটি বাদ যায়। এক আসর পর ম্যাঙ্গো এন্টারটেইনমেন্ট লিমিটেডের মালিকানায় রাজশাহী কিংস নামে তারা আবার বিপিএলে ফিরে আসে।

চিটাগাং ভাইকিংস

তৃতীয় আসরে ডিবিএল গ্রুপের একক মালিকানায় চিটাগাং কিংস দলটি চিটাগাং ভাইকিংস নামে বিপিএলে অংশ নেয়। সর্বশেষ ছয় আসরেই চিটাগাংয়ের মালিকানার অংশীদার ছিল গ্রুপটি। তবে পরবর্তী আসরে তারা আর মালিকানায় থাকবে না বলে ইতোমধ্যেই জানিয়ে দিয়েছে।

খুলনা টাইটান্স

খুলনা রয়েল বেঙ্গলসের মালিকানা পরিবর্তন হওয়ার পরে তা খুলনা টাইটান্স নামে বিপিএলে অংশগ্রহণ করে। এ দলটির বর্তমান মালিক জেমকন গ্রুপ। 

সিলেট সুপার স্টার্স

তৃতীয় আসরে সিলেট রয়্যালস মালিকানা পরিবর্তন করে সিলেট সুপার স্টার নামে বিপিএলে অংশগ্রহণ করে। এ দলটির মালিক ছিল আলিফ গ্রুপ। তবে মাত্র এক আসর খেলেই নিষিদ্ধ হয় তারা।

সিলেট সিক্সার্স

নিষিদ্ধ হওয়ার এক বছর পর আবার সিলেট অঞ্চলের দলটি নতুন মালিকানায় সিলেট সিক্সার্স নামে বিপিএলে ফিরে আসে। এ দলটির মালিক সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।

ওডি/এমএমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড