• বৃহস্পতিবার, ১২ ডিসেম্বর ২০১৯, ২৭ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

লর্ডসে আজ আয়ারল্যান্ডের স্বপ্নের টেস্ট

  ক্রীড়া ডেস্ক

২৪ জুলাই ২০১৯, ১০:০৮
ইংল্যান্ড-আয়ারল্যান্ড টেস্ট শুরু আজ (ছবি : সংগৃহীত)
ইংল্যান্ড-আয়ারল্যান্ড টেস্ট শুরু আজ (ছবি : সংগৃহীত)

আগামী মাসে ইংল্যান্ডে অ্যাশেজ খেলতে আসছে অস্ট্রেলিয়া। সেই সিরিজের কমবেশি প্রস্তুতি তথা খেলোয়াড়দের ঝালিয়ে নিতে ক্রিকেটের তীর্থভূমি লর্ডসে আয়ারল্যান্ডের বিপক্ষে টেস্ট খেলতে যাচ্ছে ইংরেজরা। বুধবার (২৪ জুলাই) থেকে শুরু হচ্ছে এই ম্যাচ। চলবে ২৭ জুলাই পর্যন্ত। 

ইংল্যান্ডের বিপক্ষে আইরিশদের প্রথম টেস্ট ম্যাচ এটি। বিশ্বকাপ খেলেছে দুবার। কিন্তু টেস্টে সেভাবে নিজেকে এখনো মেলে ধরতে পারেনি আইরিশরা। এবার তাদের সেই স্বপ্ন পূরণ হতে চলছে। ঐতিহাসিক লর্ডসে চার দিনের এই টেস্ট ম্যাচ দেখতে মুখিয়ে রয়েছে ক্রিকেট বিশ্ব।

কদিন আগে এই মাঠেই অর্থাৎ লর্ডসে নিউজিল্যান্ডকে হারিয়ে দীর্ঘ ৪৪ বছর পর প্রথম বিশ্বকাপ জয়ের স্বাদ পায় স্বাগতিক ইংলিশরা। এবার সেখানেই পা রেখে ইতিহাস গড়তে যাচ্ছে প্রতিবেশী আইরিশরা। ক্রিকেটের জনক ইংল্যান্ডের সঙ্গে প্রথম আর নিজেদের তৃতীয় টেস্টটা তারা খেলতে যাচ্ছে লর্ডসে।

অস্ট্রেলিয়ার সঙ্গে ঐতিহ্যের অ্যাশেজে মুখোমুখি হওয়ার আগে জো রুটদের জন্য এই ম্যাচটা হয়তো প্রস্তুতির উপলক্ষ। কিন্তু খেলার ফল যাই হোক সাদা পোশাকে লর্ডসে পা রাখাটাই আয়ারল্যান্ডের জন্য অনন্য এক স্বপ্নপূরণ। ক্রিকেটের অনেক প্রতিষ্ঠিত দেশকেও ক্রিকেটের মক্কায় টেস্ট খেলছে বছরের পর বছর, এমনকি যুগের পর যুগ অপেক্ষা করতে হয়েছে। সেখানে অভিষেকের এক বছরের ব্যবধানে বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডকে টেস্টের প্রতিপক্ষ হিসেবে পাচ্ছে উইলিয়াম পোর্টারফিল্ড (অধিনায়ক), কেভিন ও’ব্রায়েনের দল। যদিও এটি চারদিনের টেস্ট ম্যাচ।

আয়ারল্যান্ডের বিপক্ষে আজ টেস্ট দিয়ে অভিষেক হচ্ছে জেসন রয় ও উলি স্টোনের। ম্যাচের আগের দিন একাদশ নিশ্চিত করেছেন ইংল্যান্ড অধিনায়ক জো রুট। চোটের কারণে খেলা হচ্ছে না জিমি অ্যান্ডারসনের, স্কোয়াড থেকে সুযোগ পাচ্ছেন লুইস গ্রেগরি। 

ইংল্যান্ড টেস্ট দল : জো রুট (অধিনায়ক), মঈন আলী, জেমস এ্যান্ডারসন, জনি বেয়ারস্টো (উইকেরটক্ষক), স্টুয়ার্ট ব্রড, ররি বার্নস, জস বাটলার (উইকেটরক্ষক), স্যাম কুরান, জো ডেনলি, লুইস গ্রেগরি, জ্যাক লিচ, জেসন রয়, উলি স্টোন ও ক্রিস ওকস।

আয়ারল্যান্ড টেস্ট দল : উইলিয়াম পোর্টারফিল্ড (অধিনায়ক), মার্ক এ্যাডায়ার, এ্যান্ড্রু বালবিরনি, এ্যান্ড্রু ম্যাকব্রেইন, জেমস ম্যাককুলাম, টিম মুরতাঘ, কেভিন ও’ব্রায়েন, বয়েড র‌্যানকিন, সিমি সিং, পল স্টারলিং, স্টুয়ার্ট থম্পসন, লরকান টাকার, গ্যারি উইলসন, গ্রেইগ ইয়াং।

ওডি/এএপি 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড