• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

কীর্তিমান মুরালির ৮০০ উইকেটের নবম বর্ষ আজ

  ক্রীড়া ডেস্ক

২২ জুলাই ২০১৯, ১৬:৪৪
মুত্তিয়া মুরালিধরন
২০১০ সালের ২২ জুলাই, ৮০০ উইকেটের রেকর্ড গড়েন মুরালি (ছবি : সংগৃহীত)

গল টেস্টে ২০১০ সালের ২২ জুলাই ক্যারিয়ারের বিদায়ী টেস্টে ৮০০ উইকেটের রেকর্ড গড়েন মুত্তিয়া মুরালিধরন। ক্যারিয়ারের শেষ টেস্টেও পাঁচ উইকেট ছিল তাঁর, যে কৃতিত্ব কেবল স্যার রিচার্ড হ্যাডলির। হ্যাডলি, ম্যাকগ্রার পর তিনিও টেস্টের শেষ বলে উইকেট শিকারের রেকর্ড গড়েন। আজকের এই দিনে লঙ্কান এই কিংবদন্তী ভারতের বিপক্ষে এতসব কীর্তি গড়েন।

১৯৯২ সালে টেস্টে অভিষেক হয় মুরালির। শুরুতে কয়েক বছর মুরালির ক্রিকেট ক্যারিয়ার ছিল দুঃস্বপ্নের মতো। ব্যতিক্রমী অ্যাকশনের বোলার ছিলেন এ অফস্পিনার। সবাই তাকে নিয়ে আলোচনা করতো। এরপর চাকিংয়ের অভিযোগ উঠল বেশ কয়েকবার, তার বোলিং অ্যাকশন নো বল পর্যন্ত ডাকেন অস্ট্রেলিয়ান আম্পায়ার ড্যারেল হেয়ার।

১৯৯৮ সালে ওভাল টেস্টে নিজেকে নতুন করে খুঁজে পান মুরালি (ছবি : সংগৃহীত)

এতসব প্রতিবন্ধকতারা মাঝেও নিজের আত্মবিশ্বাস মজবুত রেখেছিলেন এ লঙ্কান তারকা। ক্যারিয়ারের মধ্যগগনে তাকে নিয়ে বারবার আলোচনা হয়েছে শেন ওয়ার্নের সঙ্গে। ১৯৯৮ সালে ইংল্যান্ড সফরে বদলে নিজকে পরিপূর্ণরূপে চিনিয়েছেন মুরালি। ঐ বছর মাত্র আট ম্যাচে ৬৮ উইকেট শিকার করেছেন তিনি। বিদায়টা ছিল তাঁর রাজসিক। ক্যারিয়ার শেষ করলেন ৮০০ উইকেটের বিস্ময়কর রেকর্ড গড়ে। ওয়ানডেতেও সর্বোচ্চ ৫৩৪ উইকেটের রেকর্ড গড়েন মুরালি।

১৮ বছরের টেস্ট ক্যারিয়ারে ১৩৩ ম্যাচ খেলেন মুরালি। এর মধ্যে এক টেস্টে ১০ উইকেট বা তার বেশি উইকেট নিয়েছেন ২২ বার ও এক ইনিংসে ৫ উইকেট বা তার বেশি উইকেট শিকার করেন ৬৭ বার। ২০১০ সালের ১৮ জুলাই গলে বিদায়ী টেস্টে নামেন মুরালিধরন। ঐ ম্যাচের আগে ৭৯২ উইকেট শিকার করেন তিনি।

রেকর্ড গড়তে অনেক বড় চাপ ছিল তার সামনে। ম্যাচে দুইদিন বৃষ্টি পর্যনস্ত হানা দিয়েছিল। তবে মুরালিকে দমানো যায়নি। প্রথম ইনিংসে পাঁচ উইকেট শিকার করেন। শেষ দিন অর্থাৎ ২২ জুলাই তিনি প্রজ্ঞান ওঝাকে আউট করে বিস্ময়কর রেকর্ডের সাক্ষী করেন ক্রিকেট বিশ্বকে।

ক্যারিয়ারে দুইবার উইজডেন লিডিং ক্রিকেটার ইন দ্য ওয়ার্ল্ড সম্মাননা পান। ২০০৭ সালের ১৫ নভেম্বর শেন ওয়ার্নের সঙ্গে মিলিয়ে অস্ট্রেলিয়া-শ্রীলঙ্কা টেস্ট সিরিজের নামকরণ করা হয় ওয়ার্ন-মুরালি ট্রফি। অস্ট্রোলিয়ার সাবেক অধিনায়ক স্টিভ ওয়াহ মুরালিকে বলতেন বোলিংয়ের ‘ব্রাডম্যান’।

ওডি/এনএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড