• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ক্যানসারে আক্রান্ত কিংবদন্তি ক্রিকেটার ও ধারাভাষ্যকার ইয়ান চ্যাপেল

  ক্রীড়া ডেস্ক

১৯ জুলাই ২০১৯, ১৫:০৫
ইয়ান চ্যাপেল
ক্যানসারে আক্রান্ত ইয়ান চ্যাপেল (ছবি : সংগৃহীত)

ক্যানসারে আক্রান্ত অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক ও ধারাভাষ্যকার ইয়ান চ্যাপেল। প্রাথমিক পর্যায়ে এটি ধরা পড়ায় রেডিওথেরাপি নিচ্ছেন তিনি। ৭৫ বছর বয়সী ইয়ান চ্যাপেল অস্ট্রেলিয়ার হয়ে ৭৫টি টেস্ট খেলেছেন ১৬ বছরের ক্যারিয়ারে। ১৯৬৪ সাল থেকে ১৯৮০ সাল পর্যন্ত ক্যারিয়ার ছিল ইয়ানের।

নিজের রোগের কথা নিজেই সংবাদমাধ্যমে জানিয়েছেন চ্যাপেল। তবে সবাইকে আশ্বস্ত করে বলেছেন অ্যাশেজের প্রথম টেস্ট থেকে ধারাভাষ্যকক্ষে থাকবেন তিনি। এরই মধ্যে শরীরের বিভিন্ন জায়গা থেকে ক্যান্সারের জীবাণু ধ্বংস করেছেন চ্যাপেল। ডেইলি টেলিগ্রাফকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, ‘আমি ইচ্ছে করেই কাউকে কিছু বলিনি। কারণ আমি নিশ্চিত ছিলাম না রেডিওথেরাপিতে কী হয় এবং এটা কতটা শরীরকে ক্লান্ত করে’।

তিনি আরও বলেন, ‘তবে থেরাপির পর দেখলাম এটা খুব একটা খারাপ না রাতে কেবল ত্বকে জ্বালাপোড়া করে। আমি শুরুতে আমার পরিবার ও বন্ধুদের জানিয়েছি। সবাই নিয়মিত খোঁজ করছে, এটা খুব ভালো ব্যাপার’।

৪২ দশমিক চার দুই গড়ে পাঁচহাজার ৩৪৫ রান করেছেন চ্যাপেল। পরিবারের দুই ভাই গ্রেগ ও ট্রেভরকে নিয়ে দারুণ পারিবারিক জীবন উপভোগ করছেন এই ক্রিকেট কিংবদন্তি।

ইয়ান চ্যাপেলের আগে এই রোগে আক্রান্ত হয়ে ২০১৫ সালে মারা যান অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক ও কিংবদন্তী ধারাভাষ্যকার রিচি বেনো। ২০১২ সালে ফুসফুস ক্যান্সারে মারা যান ইংল্যান্ডের কিংবদন্তি ধারাভাষ্যকার টনি গ্রেগ। তাদের মৃত্যুর পরই ক্যানসারকে স্বাভাবিক ধরে নিয়েছেন চ্যাপেল। দুইজনই ধারাভাষ্যে ইয়ান চ্যাপেলের দীর্ঘদিনের সহকর্মী ছিলেন।

ওডি/এনএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড