• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

শুভ জন্মদিন ‘ফুটবল রাজপুত্র’ লিওনেল মেসি

  সোহরাব মাহাদী

২৪ জুন ২০১৯, ১৩:৩৬
মেসি
আজ মেসির ৩২তম জন্মদিন (ছবি : সংগৃহীত)

আধুনিক ফুটবলের এক আকষর্ণীয় জাদুকর তিনি। তার পায়ের জাদুতে মুগ্ধ-বিমোহিত গোটা ফুটবল বিশ্ব। অসাধারণ ফুটবল নৈপুণ্যের এক জীবন্ত ইতিহাস তিনি। আজ থেকে ঠিক ৩২ বছর আগে আর্জেন্টিনার রোজারিও শহরে জন্ম নিয়েছিলেন এই রাজপুত্র। বলছি ফুটবল রাজপুত্র লিওনেল মেসির কথা। আজ ২৪ জুন, সোমবার তার ৩২তম জন্মদিন। ‘শুভ জন্মদিন লিওনেল মেসি।’

১৯৮৭ সালের এই দিনে হোর্হে মেসি ও সেলিয়া কুচেত্তিনির সংসারে তৃতীয় সন্তান হিসেবে জন্ম নেন ভিনগ্রহের এই ফুটবলার। অন্য সকল বাচ্চাদের মতো ছিল না মেসির বাল্যকাল। শারীরিক অস্বাভাবিকতা ধরা পড়ে খুব ছোট্ট থাকতেই। সেই অস্বাভাবিকতা জয় করে প্রায় গত দুই দশক ধরে ফুটবল মাঠে একের পর এক অকল্পনীয় ঘটনার জন্মই দিয়েছেন লিওনেল মেসি।

প্রিয় তারকার জন্মদিনে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো মেসিময় করে তুলেছে তার ভক্তরা। ফেসবুক-টুইটার-ইনেস্টাগ্রাম হয়ে উঠেছে জন্মদিন উদযাপনের অন্যতম মাধ্যম। শুধু তাই নয়, জন্মদিনের ঠিক কয়েক ঘণ্টা আগে উপহার হিসেবে পেয়েছেন চলমান কোপা আমেরিকার প্রথম জয়। শেষ সাথে কোয়াটার ফাইনালের টিকিটও।

গত দুই দশক ধরে খেলা ক্লাব বার্সেলোনার হয়ে সব ধরনের শিরোপাই জিতেছেন মেসি। ব্যক্তিগত অর্জনের পাল্লাটাও তার অন্য যে কোনো ফুটবলারের তুলনায় বেশ ভারী। লিওনেল মেসি রেকর্ড পাঁচবার ব্যালন ডি অর জিতেছেন, যার মধ্যে চারটিই জিতেছেন টানা চার বছরে। পাশাপাশি রেকর্ড ছয়বার ইউরোপীয় গোল্ডেন শু জিতেছেন ভিনগ্রহের এই ফুটবলার।

মেসি

বার্সার হয়ে মোট ৩৪টি শিরোপা জিতেন ক্লাবটির ইতিহাসে সেরা এই স্ট্রাইকার, যার মধ্যে রয়েছে দশটি লা লিগা, চারটি উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ এবং ছয়টি কোপা দেল রে। ক্লাব ক্যারিয়ারে মেসি যতটা উজ্জ্বল জাতীয় দলের জার্সি গায়ে ঠিক ততটাই ব্যর্থ তিনি। জাতীয় দলের ১৪ বছরের ক্যারিয়ারে কোনো আন্তর্জাতিক শিরোপা নেই তার।

২০০৫ সাল থেকে আন্তর্জাতিক ক্যারিয়ার শুরু করা মেসি চারটি বিশ্বকাপে অংশগ্রহণ করেন। খেলেন বিশ্বকাপ ফাইনালও কিন্তু অধরাই থেকে যায় সোনালী ট্রফিটি। দক্ষিণ আমেরিকার ঐতিহ্যবাহী টুর্নামেন্ট কোপা আমেরিকারও চারটি আসরে অংশ নেন এই তারকা। খেলেন তিনটি ফাইনাল। সেখান থেকেও ফিরতে হয় খালি হাতে। ২০০৭, ২০১৫ এবং ২০১৬ সালের কোপা আমেরিকার ফাইনাল এবং ২০১৪ সালের ব্রাজিল বিশ্বকাপের ফাইনালে আর্জেন্টিনার হারে স্বপ্ন ভাঙে বার্সেলোনা তারকার।

মেসি

দেশের জার্সি গায়ে প্রথম শিরোপা জয়ের লক্ষ্যেই এবার ব্রাজিলে কোপা খেলতে গিয়েছেন তিনি। মেসির হাতেই উঠুক আর্জেন্টিনার ১৫তম কোপা আমেরিকা। কোপার পরবর্তী ম্যাচগুলোর জন্য শুভকামনা। আরও একবার, শুভ জন্মদিন লিওনেল আন্দ্রেস মেসি কুচ্চিত্তিনি।

ওডি/এসএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড