• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

কোপা আমেরিকা ২০১৯

শক্তিশালী ব্রাজিলকে রুখে দিল ভেনেজুয়েলা

  ক্রীড়া ডেস্ক

১৯ জুন ২০১৯, ০৮:৩১
ব্রাজিল
গোল শূন্য ড্র ব্রাজিল-ভেনেজুয়েলা ম্যাচ (ছবি : সংগৃহীত)

কোপা আমেরিকার অষ্টম ম্যাচে ভেনেজুয়েলার বিপক্ষে ঘরের মাঠে গোল শূন্য ড্র নিয়ে মাঠ ছাড়তে হলো নেইমারবিহীন ব্রাজিলকে। দেশের মাটিতে টানা ১৫ ম্যাচ অপরাজিত থাকা ব্রাজিলকে রুখে দিলো ভেনেজুয়েলা। এতে পয়েন্ট খোয়ালো কোপার আটবারের চ্যাম্পিয়নরা।

গ্রুপ ‘এ’ এর ম্যাচে মুখোমুখি হয় ব্রাজিল ও ভেনেজুয়েলা। সালভাদরে ‍বাংলাদেশ সময় বুধবার (১৯ জুন) ভোর সাড়ে ৬টায় শুরু হয় ম্যাচটি। ম্যাচের ৯০ মিনিট ও অতিরিক্ত ৯ মিনিটে গোলের দেখা পায়নি দুই দলের কেউ।

ব্রাজিল তিনবার ভেনেজুয়েলার জালে বল জড়ালেও অফসাইডের কারণে তিনটি গোলই বাদ দিয়ে দেয় ম্যাচ রেফারি। একবার ফাউল, একবার অফসাইড এবং শেষবার অপরিষ্কার এক কারণে গোল বাতিল করে দেয় ম্যাচ পরিচালক।

ড্র করলেও দুই ম্যাচে চার পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে রয়েছে আটবারের কোপা চ্যাম্পিয়নরা। সমান সংখ্যক ম্যাচে সমান পয়েন্ট নিয়ে দুইয়ে পেরু। তবে গোল ব্যবধানে এগিয়ে থাকায় এক নম্বর অবস্থানে রয়েছে ব্রাজিল।

গুরুত্বপূর্ণ ম্যাচটির অষ্টম মিনিটে ক্যাসেমিরো কিংবা একাদশ মিনিটে ফিলিপ্পে কৌতিনহোও সাজান ভালো আক্রমণ। তবে ম্যাচের ১৫তম মিনিটে দারুণ এক সুযোগ আসে নেরেসের সামনে। আর্থুর মেলোর কাছ থেকে পাস পেয়ে তিনি ১৮ গজ দূর থেকে শট নিলেও, তা চলে যায় বার ঘেঁষে। মিনিট দুয়েকবাদে গোল মিসের হতাশায় পুড়েন রিচার্লিসন।

এতসব গোল মিসের হতাশায় ৩৯তম মিনিটে ঠিকই জালের ঠিকানা খুঁজে নিয়েছিলেন রবার্তো ফিরমিনো। কিন্তু বাধ সাধেন রেফারি, যার দায় পুরোটা ফিরমিনোরই। কেননা ডান পাশ থেকে আসা দানি আলভেসের ক্রস রিসিভ করতে গিয়ে, তিনি ডি-বক্সের মধ্যে ফেলে দেন ভেনেজুয়েলার ডিফেন্ডার ভিলানুয়েবাকে।

ফলে ফাউলের বাঁশি বাজান রেফারি, গোল করেও বঞ্চিত হন ফিরমিনো। গোলশূন্য অবস্থায় থেকেই বিরতিতে যায় দুই দল। বিরতি থেকে ফিরে দ্বিতীয়ার্ধে নামার সময়ই রিচার্লিসনের বদলে গ্যাব্রিয়েল হেসুসকে মাঠে নামান ব্রাজিলিয়ান কোচ তিতে।

মাঠে নেমে মাত্র ১৫ মিনিটের মাথায়ই বল জালে জড়ান হেসুস। কিন্তু এবারও গোল বাতিল করে দেন রেফারি। যার পেছনে আবারও থেকে যায় ফিরমিনোর নাম। ডি-বক্সের বাইরে থেকে হেসুসের শট ডিফেন্ডারের পায়ে লেগে দিকভ্রষ্ট হয়ে গেলে তা পান ফিরমিনো।

কিন্তু তখন তিনি ছিলেন অফসাইড পজিশনে। ফলে তার কাছ থেকে ফিরতি বল পেয়ে হেসুস গোল করলেও সেটি ভিএআরের সহায়তা নিয়ে বাদ দিয়ে দেন রেফারি। যে কারণে আরও একবার হতাশায় পুড়ে স্বাগতিক দর্শকরা।

ব্রাজিল যখন গোল পেতে মরিয়া ঠিক তখনই ৮৭তম মিনিটে গোল করে বসেন ব্রাজিলের আগের ম্যাচের জয়ের নায়ক ফিলিপ কৌতিনহো। কিন্তু এবারও ভিএআরের সহায়তা নিয়ে গোল বাতিলের ঘোষণা দেন রেফারি। এতে শেষ পর্যন্ত খালি হাতেই ফিরতে হয় স্বাগতিকদের।

এর আগে টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচে বলিভিয়ার মুখোমুখি হয় স্বাগতিক ব্রাজিল। লিগ পর্বে নিজেদের প্রথম ম্যাচে দলটিকে ৩-০ ব্যবধানে হারিয়ে পয়েন্ট টেবিলে শীর্ষ স্থান দখল করে ৪৬তম কোপা আমেরিকার আয়োজকরা।

এদিকে নিজেদের প্রথম ম্যাচের মতো এই ম্যাচেও ১ পয়েন্ট নিয়ে সন্তুষ্ট থাকতে হচ্ছে ভেনেজুয়েলাকে। প্রথম ম্যাচে পেরুর বিপক্ষে গোল শূন্য ড্র করে ভেনেজুয়েলা।

ওডি/এসএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড