• সোমবার, ১৭ জুন ২০১৯, ৩ আষাঢ় ১৪২৬  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন

বিশ্বকাপের মূল বাছাইয়ে বাংলাদেশের প্রতিপক্ষ কারা?

  ক্রীড়া প্রতিবেদক ১২ জুন ২০১৯, ১৬:১১

বাংলাদেশ জাতীয় ফুটবল দল
লাওসের বিপক্ষে জয়ের পর সমর্থকদের শুভেচ্ছা জানাচ্ছেন ফুটবলাররা (ছবি : সংগৃহীত)

বিশ্বকাপের প্রাক বাছাইয়ে লাওসের বিপক্ষে জয় দিয়েই ২০২২ কাতার বিশ্বকাপের মূল বাছাইপর্বে উত্তীর্ণ হয়েছে বাংলাদেশ। সে সঙ্গে নিশ্চিত করেছে এএফসি এশিয়ান কাপ ২০২৩ এর দ্বিতীয় পর্ব। 

আসন্ন বিশ্বকাপকে সামনে রেখে এশিয়া অঞ্চলের ৪০টি দল মূল বাছাইপর্বে অংশ নিবে। যাদের একটি লাল-সবুজের জার্সিধারীরা। এখন প্রশ্ন জাগতে পারে, বাছাইপর্বের মূল মঞ্চে প্রতিপক্ষ হিসেবে কাদের পাচ্ছে  জামাল-রবিউলরা?

এই প্রশ্নের উত্তর মিলবে আগামী ১৭ জুলাই। ওই দিন মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে এই ৪০ দলকে আটটি গ্রুপে বিভক্ত করে ড্র অনুষ্ঠিত হবে। আর সেখানেই বাংলাদেশের প্রতিপক্ষ নির্ধারিত হবে। প্রতিটি গ্রুপে থাকবে পাঁচটি করে দল। প্রতিটি দল আটটি করে ম্যাচ খেলার সুযোগ পাবে। হোম ও অ্যাওয়ে হিসেবে খেলবে ম্যাচগুলো।

ডাবল রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে আট গ্রুপের আটটি দল সঙ্গে চার সেরা গ্রুপ রানার্স আপ দল তৃতীয় রাউন্ডে উন্নীত হবে। বিশ্বকাপের হোস্ট হওয়ায় কাতার সরাসরি বিশ্বকাপে খেলবে এবং এশিয়ান কাপের হোস্ট হওয়ার দ্বিতীয় রাউন্ড থেকে চীন খেলবে।

তৃতীয় ও চতুর্থ রাউন্ড শেষে শীর্ষ দুই দলই বিশ্বকাপের টিকিট পাবে। বাছাইপর্বের দ্বিতীয় পর্ব শুরু হবে চলতি বছরের সেপ্টেম্বর মাসের ৫ তারিখ থেকে।

জেমি ডে'র শিষ্যদের ভাগ্য নির্ধারণ হবে ১৭ জুলাই। প্রথমবার বিশ্বকাপের টিকিট পেতে হলে কাদের টপকে যেতে হবে তা জানা যাবে কুয়ালালামপুরের ড্রয়ে। 

ওডি/এসএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড