• শুক্রবার, ২৩ আগস্ট ২০১৯, ৮ ভাদ্র ১৪২৬  |   ৩২ °সে
  • বেটা ভার্সন

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ

মেত্রোপলিতানোতে স্টেডিয়ামে আজ উৎসব করবে কারা?

  ক্রীড়া ডেস্ক

০১ জুন ২০১৯, ১৩:৩৮
টটেনহ্যাম-লিভারপুলের সেরা দুই তারকা কেন ও সালাহ
টটেনহ্যাম-লিভারপুলের সেরা দুই তারকা কেন ও সালাহ (ছবি : স্কাই স্পোর্টস)

ইউরোপিয়ান ক্লাব ফুটবলের শ্রেষ্ঠত্বের আসর উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ। শেষ তিন মৌসুমে এই প্রতিযোগিতার শিরোপা জিতেছে স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদ। এবার তাদের শহরেই চলতি আসরের ফাইনাল। অথচ রিয়াল এবার দর্শকের ভূমিকায়। অ্যাতলেটিকো মাদ্রিদের ঘরের মাঠ ওয়ান্দা মেত্রোপলিতানোতে আজ শনিবার দিবাগত রান ১টায় হতে যাচ্ছে অল-ইংলিশ ফাইনাল। অর্থাৎ ইংল্যান্ড প্রিমিয়ার লিগের (ইপিএল) দুই ক্লাব টটেনহ্যাম হটস্পার ও লিভারপুল। স্পেনের শহরে শ্রেষ্ঠত্বের মুকুট নিয়ে বাড়ি ফিরবে কারা? জানা যাবে আজ রাতে- দুদলের এই ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে সনি টেন ১ ও সনি টেন ২ চ্যানেল। 

সব শেষ অল রেড ফাইনাল খেলছিল ২০০৮ সালে; সেবার মুখোমুখি হয়েছিল ম্যানসিটি ও চেলসি। ২০০৫ সালের প্রথমবারের মতো চ্যাম্পিয়ন্স লিগ জিতেছিল লিভারপুল। এরপর দুইবার ফাইনালে খেলছে অলরেডরা। দুইবারই হার! গত মৌসুমে তারা ৩-১ গোলে হেরেছিল রিয়ালের কাছে। 
 
ইপিএলে টটেনহ্যাম-লিভারপুল বহুবার মুখোমুখি হলেও ইউরোপিয়ান টুর্নামেন্টের ফাইনাল অন্য মঞ্চ। এই প্রথম চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে মুখোমুখি তারা। দর্শক, সমর্থকরা সকলেই তাকিয়ে ট্রফির দিকে। তবে স্পার্স সমর্থকদের কাছে হারানোর কিছু নেই। হেরে গেলেও মারাত্মক কিছু হবে না। কিন্তু চাপের মুখে লিভারপুল। ২০০৫ সালের পর আর ট্রফির মুখ দেখেনি তারা। কখনো সেমিফাইনালে হেরে গিয়েছে। কখনো আবার ফাইনালে। 

লিভারপুল কোচের ক্লপের কপাল তো আরও খারাপ। ২০১২ সালে জার্মান ক্লাব বরুশিয়া ডর্টমুন্ডের হয়ে ঘরোয়া ডাবল জেতার পর আর কোনো ফাইনাল জেতেননি ক্লপ। এ সময়ে দুইবার চ্যাম্পিয়নস লিগ, একবার ইউরোপা লিগ, একবার লিগ কাপ এবং দুইবার ডিএফবি পোকালের ফাইনালে হেরেছেন তিনি।

ফাইনালে বারবার তার দলের ব্যর্থ হয়ে ফিরে আসার গল্পটা আরও দীর্ঘায়িত হলে এবার আসলেই প্রশ্ন উঠে যাবে, সংশয় জাগবে ক্লপের ফাইনাল ম্যাচ জেতার সামর্থ্য নিয়েও। তবে ক্লপ এবার আত্মবিশ্বাসী। বলেন, 'আমার মনে হয়না আমার ওপর কোনো অভিশাপ আছে। এবার জিততে মরিয়া আমরা।' 

অন্যদিকে, টটেনহ্যামের দায়িত্বে থাকা কোচ মরিসিও পচেত্তিনো এর আগে কখনো কোনো শিরোপা জেতেননি। প্রথমবার চ্যাম্পিয়নস লিগ জিততে আত্মবিশ্বাসী স্পার্সদের কোচ।

চ্যাম্পিয়ন্স লিগে আয়াক্সকে কাঁদিয়ে টটেনহ্যাম ফাইনালে জায়গা করে নিয়েছিল। প্রথমবারের মতো ফাইনালে উঠে বাজিমাত করার আশা তাদের। স্পার্সরা বাড়তি শক্তি ও মনোবল পাচ্ছে দলের অধিনায়ক ও সেরা তারকা হ্যারিকেন ইনজুরি কাটিয়ে দলে ফেরায়। 

ওডি/এএপি 

সংশ্লিষ্ট ঘটনা সমূহ : উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড