• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯, ৫ আশ্বিন ১৪২৬  |   ২৮ °সে
  • বেটা ভার্সন

সাঙ্গাকারা-ধোনি-গিলক্রিস্ট-ফ্লাওয়ারের পর মুশফিক

  ক্রীড়া ডেস্ক

১৬ মে ২০১৯, ১৫:৪৮
মুশফিকুর রহীম
মুশফিকুর রহীম (ছবি : ক্রিকইনফো)

উইকেটরক্ষক-ব্যাটসম্যান হিসেবে বিরল এক রেকর্ডের অধিকারী হয়েছেন মুশফিকুর রহীম। ওয়ানডেতে যে রেকর্ড আছে আর মাত্র চারজন ক্রিকেটারের! নামগুলো পড়ুন- কুমার সাঙ্গাকারা, মহেন্দ্র সিং ধোনি, অ্যাডাম গিলক্রিস্ট ও অ্যান্ডি ফ্লাওয়ার!

রেকর্ডটা উইকেটরক্ষক হিসেবে ন্যূনতম ৫ হাজার রানের মাইলফলক ছোঁয়ার। অর্থাৎ গ্লাভস হাতে উইকেটের পেছনে দাঁড়িয়েছেন এমন ওয়ানডে ম্যাচগুলোতে মুশির সংগ্রহ করা রান সবমিলিয়ে ৫ হাজার স্পর্শ করেছে। বুধবার (১৫ মে) আয়ারল্যান্ডের বিপক্ষে ৩৫ রানের ইনিংস খেলার পথে রেকর্ড বইয়ে নিজের নাম তোলেন বাংলাদেশের ৩১ বছর বয়সী এই তারকা। বাংলাদেশের প্রথম ও বিশ্বের পঞ্চম ক্রিকেটার হিসেবে এই কীর্তি গড়েছেন তিনি।

২০০৬ সালে ওয়ানডে অভিষেক হওয়ার পর এখন পর্যন্ত মোট ২০৪ ম্যাচ খেলেছেন মুশফিক। ৩৪.৯৪ গড়ে সংগ্রহ করেছেন ৫ হাজার ৫২২ রান। এর মধ্যে ১৭৮ ইনিংসে উইকেটকিপিংয়ের পাশাপাশি ব্যাটিংও করেছেন তিনি। সেখানে তার নামের পাশে ঠিক ৫ হাজার রান। উইকেটরক্ষক-ব্যাটসম্যান হিসেবে ৪টি সেঞ্চুরির সঙ্গে ৩১টি হাফসেঞ্চুরি করেছেন মুশফিক।

এই তালিকার শীর্ষে আছেন শ্রীলঙ্কার কিংবদন্তি সাঙ্গাকারা। উইকেটরক্ষক হিসেবে ৩৪০ ইনিংসে তার রান ১৩ হাজার ৩৪১। দুইয়ে থাকা ভারতের সাবেক অধিনায়ক ধোনি ২৮৯ ইনিংসে করেছেন ১০ হাজার ৫০০ রান। একই দায়িত্ব পালন করে অস্ট্রেলিয়ার সাবেক তারকা গিলক্রিস্টের সংগ্রহ ৯ হাজার ৪১০ রান। তিনি আছেন তিনে।

প্রথম তিনজন বেশ দূরত্বে থাকলেও চারে থাকা জিম্বাবুয়ের সাবেক ক্রিকেটার ফ্লাওয়ারকে পেরিয়ে যাবেন মুশফিক, এটা প্রায় নিশ্চিতই। দুজনের রানের ব্যবধান মোটে ৮৪৫। উইকেটরক্ষক হিসেবে ১৮৩ ইনিংসে ফ্লাওয়ার করেছিলেন ৫ হাজার ৮৪৫ রান।

ওডি/এসএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড