• বৃহস্পতিবার, ২৩ মে ২০১৯, ৯ জ্যৈষ্ঠ ১৪২৬  |   ৩০ °সে
  • বেটা ভার্সন

ষষ্ঠবারের মতো 'গোল্ডেন শু' জিততে চলেছেন মেসি!

  ক্রীড়া ডেস্ক ১৪ মে ২০১৯, ১৫:৪৪

লিওনেল মেসি কিলিয়ান এমবাপে
লিওনেল মেসি ও কিলিয়ান এমবাপে (ছবি : সংগৃহীত)

মোটামুটি নিশ্চিত ষষ্ঠবারের মতো গোল্ডেন শু জিততে চলেছেন বার্সেলোনার আর্জেন্টাইন তারকা লিওনেল মেসি। ইউরোপিয়ান গোল্ডেন শু জয়ের দৌড়ে বার্সা সুপারস্টারের পরই আছেন প্যারিস সেন্ত জার্মেইয়ের ফ্রান্স তারকা কিলিয়ান এমবাপে। মেসির ৩৪ গোলের বদলে এমবাপের গোল ৩০টি। দুজনের হাতে এখনো রয়েছে ২ ম্যাচ।

লড়াইটা এখন আর একপেশে নেই। মর্যাদার এই পুরস্কারের দৌড়ে বার্সেলোনা অধিনায়কের থেকে মাত্র ৮ পয়েন্টে পিছিয়ে রয়েছেন এমবাপে। মাঠে নামলেই গোল পাচ্ছেন তিনি। পিএসজির হয়ে ইনজুরির কারণে এদিনসন কাভানি আর ব্রাজিলিয়ান সুপারস্টার নেইমার দলে না থাকায় শু সুযোগটা কাজে লাগাচ্ছেন এমবাপে। চলতি মৌসুমে ফরাসি লিগ ওয়ানের টপ স্কোরার এখন কেবলই এমবাপে। তার ধারেকাছেও কেউ নেই।

অন্যদিকে, বার্সেলোনার প্রাণভোমরা মেসিও আছেন সেরা ফর্মে। এমবাপের থেকে ৪ গোল এগিয়ে থাকায় ধরেই নেওয়া যায় গোল্ডেন শু জিততে চলছেন মেসি। শেষ দুই ম্যাচে গোল পেলে ফরাসি তারকার সঙ্গে ব্যবধান আরও বাড়বে তার।

প্রতি বছর ইউরোপের শ্রেষ্ঠ পেশাদার লিগগুলোর খেলোয়াড়দের মধ্যে সর্বোচ্চ গোলদাতাকে গোল্ডেন শু পুরস্কার দেওয়া হয়। আসুন দেখে নেওয়া যাক চলমান ২০১৮-১৯ মৌসুমে মেসি-এমবাপে ছাড়াও এই পুরস্কারের দৌড়ে কারা আছেন-

লিওনেল মেসি : গেল বারের গোল্ডেন শু জয়ী বার্সেলোনা তারকা ফুটবলার মেসি আছেন সবার ওপরে। এখন পর্যন্ত লা লিগায় ৩৩ ম্যাচে ৩৪ গোল করে ৬৮ পয়েন্ট নিয়ে টপে আছেন মেসি। এর মধ্যে সতীর্থদের দিয়ে গোলও করিয়েছেন ১৫টি।

কিলিয়ান এমবাপে : গোল্ডেন শুর দৌড়ে বিশ্বকাপজয়ী তরুণ উদীয়মান ফ্রান্স তারকা এমবাপে আছেন মেসির ঠিক পরেই। ২৭ ম্যাচে ৩০ গোল করে ৬০ পয়েন্ট নিয়ে মেসির পিছু পিছু হাঁটছেন এই পিএসজি তারকা। ফরাসি লিগ ওয়ানে তিন ম্যাচ নিষেধাজ্ঞা কাটিয়ে ফিরেছেন তিনি। আগামী ১৯ মে দিজোনের বিপক্ষে মাঠে নামবেন তিনি।

ফাবিও কুয়ালিয়ারেল্লা : ৩৬ বছর বয়সী কুয়ালিয়ারেল্লা ইতালির ক্লাব সাম্পদোরিয়ারের হয়ে খেলেন। গোল্ডেন শুর দৌড়ে এই স্ট্রাইকার বর্ষীয়ান ফরোয়ার্ড আছেন তৃতীয় স্থানে। ইতালিয়ান সিরি আ'তে ৩৫ ম্যাচে ২৬টি গোল করেছেন তিনি। এছাড়া সতীর্থদের দিয়ে গোলও করিয়েছেন ৮টি।

তবে এবার এই প্রতিযোগিতায় নেই পর্তুগিজ তারকা ক্রিস্তিয়ানো রোনালদো। মেসির থেকে ১৩ গোলে পিছিয়ে আছেন এই জুভেন্তাস তারকা। যদিও এখন ২ ম্যাচ বাকি আছে জুভেন্তাসের; শেষ দুই ম্যাচে গোল পেলেও তা কাজে আসবে না। এছাড়া আগের মৌসুমে এই প্রতিযোগিতায় থাকা ইংলিশ প্রিমিয়ার লিগের গোল্ডেন বুট জয়ী মোহামেদ সালাহও নেই এবার। ইপিএল শেষ হওয়াতে সুযোগ থাকছে না তার। মেসির থেকে সালাহ পিছিয়ে আছেন ১২ পয়েন্টে।

ওডি/এএপি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড