• শনিবার, ২৪ আগস্ট ২০১৯, ৯ ভাদ্র ১৪২৬  |   ২৭ °সে
  • বেটা ভার্সন

ইংলিশ প্রিমিয়ার লিগ

মৌসুম শেষে ইপিএলের খুঁটিনাটি

  ক্রীড়া ডেস্ক

১৩ মে ২০১৯, ১৬:৪৫
ম্যান সিটি
ইপিএলের শিরোপা উৎসবে ম্যান সিটি (ছবি : সংগৃহীত)

ইংলিশ প্রিমিয়ার লিগে (ইপিএল) চ্যাম্পিয়ন দল ইতোমধ্যে নির্ধারণ হয়ে গেছে। রোমাঞ্চকর শিরোপার লড়াইয়ের দৌঁড়ে লিভারপুলকে টপকে শিরোপা নিজেদের ঘরে তুলেছে ম্যানচেস্টার সিটি। এবার দেখে নিন ইপিএলের এবারের মৌসুমের খুঁটিনাটি।

২০১৮/১৯ মৌসুমের গোল্ডেন বুট জিতেছেন যৌথভাবে তিনজন খেলোয়াড়। এরা হলেন-লিভারপুলের দুই ফরোয়ার্ড সেনেগালিজ সাদিও মানে এবং মিশরীয় মোহামেদ সালাহ। অন্যজন আর্সেনালের গ্যাবনিজ তারকা পিয়েরে এমেরিক আবেমেয়াং। এই তিনজনই সমান ২২টি করে গোল করেছেন। গেলবার অবশ্য এককভাবে গোল্ডেন বুট জিতেছিলেন সালাহ। সেই আসরে সর্বোচ্চ ৩২ গোল করেছিলেন তিনি। 

ইপিএলের বর্ষসেরা খেলোয়াড় হয়েছেন লিভারপুলের ডাচ ডিফেন্ডার ভিরগিল ভ্যান ডাইক। অলরেডদের রক্ষণভাগের প্রধান হাতিয়ার ছিলেন তিনি। লিভারপুল সদ্যই শেষ হওয়া আসরটিতে সর্বোচ্চ ২১টি ম্যাচে ক্লিন শিটস রেখেছে। যাতে অনবদ্য ভূমিকা ছিল ভ্যান ডাইকের। 

শেষ হওয়া মৌসুমটির প্লে-মেকার অ্যাওয়ার্ড জিতেছেন চেলসির বেলজিয়ান ফরোয়ার্ড ইডেন হ্যাজার্ড। দ্য ব্লুজদের হয়ে অনবদ্য এক মৌসুম শেষ করেছেন তিনি। আসরটিতে সতীর্থদের সর্বোচ্চ ১৫টি গোলে সহায়তা করেছেন এই তারকা। 

আসরটির গোল্ডেন গ্লাভস জিতেছেন লিভারপুলের ব্রাজিলিয়ান গোলরক্ষক আলিসন বেকার। সর্বোচ্চ ২১টি ম্যাচে কোনো গোল হজম করেননি তিনি। যা সিটির সঙ্গে তার দলকে শিরোপার দৌঁড়ে টিকে থাকতে বাড়তি সুবিধা জুগিয়েছে। 

এছাড়া ইপিএলের ইতিহাসে সর্বোচ্চ সংখ্যক গোল হয়েছে ২০১৮/১৯ মৌসুমে। দলগুলোর কাছ থেকে আসরটিতে এসেছে মোট ২৮২১ গোল। যা দ্বিতীয় সর্বোচ্চ ২০১১/১২ মৌসুমের চেয়ে ১৬টি গোল বেশি। 

এই আসরটিতে চ্যাম্পিয়ন সিটির ৯৮ পয়েন্টের বিপরীতে রানার্সআপ লিভারপুলের অর্জন ৯৭ পয়েন্ট। ইপিএলের ইতিহাসে এই সংখ্যক পয়েন্ট নিয়েও রানার্সআপ হওয়া পথম দল লিভারপুল। এর আগে ২০১১-১২ মৌসুমে ৮৯ পয়েন্ট নিয়েও রানার্সআপ হয়েছিল ম্যানচেস্টার ইউনাইটেড। রেড ডেভিলদের সঙ্গে সমান পয়েন্ট থাকলেও গোল ব্যবধানে এগিয়ে থেকে সেবার চ্যাম্পিয়ন হয়েছিল সিটিজেনরা।

ওডি/কেএ
 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড