• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইংলিশ প্রিমিয়ার লিগ

ম্যানসিটি-লিভারপুলের দ্বৈরথ গিয়ে ঠেকেছে শেষ ম্যাচে 

  ক্রীড়া ডেস্ক

০৭ মে ২০১৯, ০৮:৫৩
ম্যানসিটি
গোলের পর উল্লাসে কোম্পানি (ছবি : স্কাই স্পোর্টস)

ইংলিশ প্রিমিয়ার লিগে (ইপিএল) শিরোপার দৌড়ে দুই শক্তিশালী ক্লাব ম্যানচেস্টার সিটি ও লিভারপুল লড়ছে সমানে সমান। এক এক সপ্তাহ যাচ্ছে, আর লিগে উত্তেজনার পারদ বাড়ছে। মোটামুটি নিশ্চিত, ম্যানসিটি আর লিভারপুলের মধ্যে যেকোনো এক দলের কাছেই যাচ্ছে এই মৌসুমের শিরোপা। কিন্তু কে হাসবে শেষ হাসি?

এক সপ্তাহ লিভারপুল এগিয়ে গেলে অন্য সপ্তাহ এগিয়ে যায় ম্যানসিটি। শিরোপা জয়ের প্রতিযোগিতা থামছে না দুদলের মধ্যে। অলরেড আর সিটিজেনদের এই দ্বৈরথ গিয়ে ঠেকেছে শেষ ম্যাচ পর্যন্ত।

সোমবার (৬ মে) বেলজিয়াম ডিফেন্ডার ভিনসেন্ট কোম্পানির একমাত্র গোলে লেস্টার সিটির বিপক্ষে জয় পেয়েছে ম্যানসিটি। এর ফলে লিভারপুলকে টপকে আবারও পয়েন্ট টেবিলের চূড়ায় সিটিজেনরা। এই ম্যাচ শেষে দুই দলের মধ্যে এখন ব্যবধান মাত্র এক পয়েন্টের। সিটির এক পয়েন্ট বেশি, লিভারপুলের এক পয়েন্ট কম। নিজেদের শেষ ম্যাচে জিতলে অন্য কোনো হিসাব ছাড়াই শিরোপা ঘরে তুলবে ম্যানসিটি।

আগামী ১২ মে একই রাতে পৃথক দুটি ম্যাচে মাঠে নামবে ম্যানসিটি-লিভারপুল। ওই দিনই ভাগ্য নির্ধারণ হবে কে জিততে যাচ্ছেন ইপিএলের শিরোপা। যেখানে ব্রাইটনের বিপক্ষে খেলবে পেপ গার্দিওলার দল; আর উলভারহ্যাম্পটনের বিপক্ষে লড়বে লিভারপুল। লিগে ৩৭টি ম্যাচ খেলে ফেলেছে দুদল, যেখানে সিটিজেনদের পয়েন্ট ৯৫ আর লিভারপুলের ৯৪। ফলে খোলা চোখেই বোঝা যাচ্ছে, শেষ ম্যাচই গড়ে দিতে পারে প্রিমিয়ার লিগের ভাগ্য।

সোমবারের ম্যাচে নিজেদের মাঠ ইতিহাদ স্টেডিয়ামে ম্যাচের শুরু থেকেই প্রতিপক্ষের রক্ষণে চাপ রাখে ম্যানসিটি। নিজেদের আধিপত্য দেখালেও গোলের তেমন সুযোগ করতে পারেনি তারা। প্রথমার্ধে তাই গোল শূন্য শেষ হয় দুদলের খেলা।

প্রথমার্ধের মতো দ্বিতীয়ার্ধেও বল দখলে আধিপত্য দেখায় স্বাগতিকরা। কিন্তু তাতেও গোলের দেখা মিলছিলনা না। বার বার চেষ্টা করেও ব্যর্থ হতে থাকা ম্যানসিটি ম্যাচের ৭০তম মিনিটে গোলের দেখা পায়। আচমকাই যেন গোলটি করে বসেন কোম্পানি। পেনাল্টি বক্সের বাইরে থেকে ডান পায়ে জোরালো এক শট নেন সিটিজেনদের এই অধিনায়ক। শটটি এত গতির ছিল যে রুখে দেওয়ার কোনো সুযোগই ছিল না প্রতিপক্ষ গোলরক্ষকের সামনে।

ম্যাচের বাকি সময়ে গোলের তেমন ভালো কোনো সুযোগ তৈরি করতে পারেনি ম্যানসিটি। ফলে ওই এক গোলের ব্যবধান ধরে রেখে ৩ পয়েন্ট অর্জন করে মাঠ ছাড়ে পাঁচবারের লিগ চ্যাম্পিয়নরা।

ওডি/এএপি